রবিবার ২৪ জানুয়ারি ২০২১
Online Edition

নির্বাচন সুষ্ঠু, শান্তিপূর্ণ ও নিরপেক্ষ হবে

রংপুর অফিস : প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কে এম নূরুল হুদা বলেছেন, বিগত সময়ের নির্বাচনের মতোই রংপুর-৩ আসনের উপ-নির্বাচন সুষ্ঠু, শান্তিপূর্ণ ও নিরপেক্ষ হবে। এ  নির্বাচনে ভোটাররা নিরাপদে ভোট কেন্দ্রে ভোট দিতে যাবেন এবং তারা ভোট দিয়ে বাড়ি ফিরে আসবেন। এ জন্য সব ধরনের নিরাপত্তামুলক ব্যাবস্থা নেয়া হয়েছে। তিনি হুঁশিয়ারী উচ্চারণ করে বলেছেন নির্বাচনে কারচুপি কিংবা ভোট কেন্দ্র দখলের মত যে কোন অনিয়মের সংবাদ পেলে সাথে সাথে সেই ভোট কেন্দ্র বন্ধ করে দেয়া হবে । এ ব্যাাপারে কোন অনিয়ম বরদাশত করা হবেনা।  এ ব্যাপারে কোন কমপ্রোমাইজ করা হবেনা।
 তিনি গতকাল সোমবার দুপুরে রংপুর জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে আয়োজিত আসন্ন রংপুর-৩ আসনের উপ নির্বাচনে আইন-শৃঙ্খলা বিষয়ক সভা শেষে সাংবাদিকদের সাথে আলোচনা কালে একথা বলেন। সিইসি বলেন, এ উপলক্ষে নির্বাচন কমিশনসহ আইনশৃংকলা বাহিনীর সকল প্রস্তুতি স¤পন্ন হয়েছে। ১৭৫টি কেন্দ্রে ইভিএম এ ভোট অনুষ্ঠিত করার জন্য প্রশিক্ষণও শেষ হয়েছে।
তিনি বলেন, এই নির্বাচন ঘিরে ভোটারদের যেমন আগ্রহ রয়েছে তেমন কমিশনেরও সার্বিক প্রস্তুতি রয়েছে। সব মিলিয়ে সুষ্ঠু নির্বাচনের মাধ্যমে প্রার্থী নির্বাচিত হবেন বলেও আশা করেন তিনি। ইভিএম সর্ম্পকে বিএনপি প্রার্থীর অভিযোগ প্রসঙ্গে সিইসি বলেন, বিগত সময়ে আপনারা ইবিএম এ ভোট দেখেছেন। এ নিয়ে শংকার কিছু নেই। ইভিএম এ কিছু ত্রুটি হতে পারে, তবে এর দ্রুত সমাধানে আমাদের বাহিনী প্রস্তুত রয়েছে। সিইসি বলেন, ভোটারা যাতে কেন্দ্রে আসে সে জন্য প্রার্থী, মিডিয়া এবং সচেতন মহলকে ভুমিকা রাখতে হবে। আমরা কমিশনের পক্ষ থেকে সবসময় চাই ভোটারার ভোট দিতে কেন্দ্রে আসুক। সিইসি এসময় সকল প্রার্থী ও ভোটারকে সুষ্ঠু ও গ্রহনযোগ্য শান্তিপূর্ণ পরিবেশে নির্বাচন সম্পন্ন করতে সহযোগিতার আহবান জানান।  
 রোহিঙ্গাদের ভোটার হবার বিষয়টি নির্বাচনের কমিশনের ব্যর্থতা নয় দাবি করে বলেন, ঘটনার সাথে জড়িতদের সনাক্ত করা হয়েছে তাদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেয়া হবে। তিনি বলেন নির্বাচন কমিশনের সার্ভারে ১০ কোটি ৪০ লাখ ভোটারের সব ডাটা আছে। সেখানে কোন রোহিঙ্গাদের কারও নাম ওঠেনি। ১১ লাখ রোহিঙ্গা আছে এদের মধ্যে দুষ্টু প্রকৃতির যারা তাদের আমরা প্রতিহত করেছি। খবর পাবার সঙ্গে সঙ্গে এটা প্রতিহত করা সম্ভব হয়েছে। তিনি বলেন নির্বাচন কমিশনের সার্ভার থেকে নয় ওরা ভোটার আইডি কার্ড জ্বালিয়াতি করে এসব করার চেষ্টা করেছে বলে জানান।
জেলা প্রশাসক আসিব আহসানের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় অন্যান্যদের মধ্যে নির্বাচন কমিশনের সিনিয়র সচিব আলমগীর হোসেন, রংপুরের বিভাগীয় কমিশনার কেএএম তারিকুল ইসলাম, পুলিশের রংপুর রেঞ্জ ডিাাইজি দেবদাশ ভট্রাচার্য, রংপুর মেট্রোপলিটন পুলিশ কমিশনার আব্দুল আলিম মাহমুদসহ নির্বাচন কমিশন এবং আইন শৃংখলা বাহিনীরর উর্ধতন কর্মকর্তবৃন্দ এবং সংশ্লিষ্ট কর্মকর্তাবৃন্দ সভায় উপস্থিত ছিলেন।

অনলাইন আপডেট

আর্কাইভ