মঙ্গলবার ১৯ জানুয়ারি ২০২১
Online Edition

শ্রমিক আন্দোলনে নৈতিকতা সম্পন্ন গতিশীল নেতৃত্বের বিকল্প নেই -মিয়া গোলাম পরওয়ার

বাংলাদেশ শ্রমিক কল্যাণ ফেডারেশনের কেন্দ্রীয় সভাপতি সাবেক এমপি অধ্যাপক মিয়া গোলাম পরওয়ার বলেন, বাংলাদেশের অর্থনীতি দাঁড়িয়ে আছে শ্রমজীবী মানুষের অবদানে। কৃষি-শিল্প-সেবা ক্ষেত্রে শ্রমিকের শ্রমে-ঘামে জাতীয় উৎপাদন বেড়ে চলেছে। কিন্তু বিনিময়ে মানুষের মত বাঁচার অধিকার থেকে তারা বঞ্চিত।পুঁজিবাদী শোষণমূলক ব্যবস্থা শ্রমজীবী মানুষকে আজ মানবেতর জীবনে ঠেলে দিচ্ছে।একদিকে শ্রমিকের শ্রমে তৈরি হওয়া মূল্যের বড় অংশ আত্মসাৎ করে মালিক শ্রেণী মুনাফার পাহাড় গড়ছে অন্যদিকে মালিকদের শোষণ, অন্যায়- অবিচারের বিরুদ্ধে লড়াই সংগ্রামের অভিনয় করে কতিপয় শ্রমিক নেতৃত্বের ব্যক্তিগত সুবিধা আদায়, শ্রমিক দরদী সেজে দাবী আদায়ের নামে মিথ্যা আশ্বাস শুনানোর ফলে শ্রমিক শ্রেনী প্রতিনিয়ত: ধোঁকা ও প্রতারনার শিকার হচ্ছেন।এ থেকেই বোঝা যায় নীতি আদর্শহীন সংগঠন ও নেতৃত্ব দিয়ে শ্রমিক আন্দোলন কোন দিন সত্যিকার সফলতা অর্জন করতে পারবেনা। তাই শ্রমিকদের অধিকার আদায়ে শ্রমিক আন্দোলনে নৈতিকতা সম্পন্ন গতিশীল নেতৃত্বের কোন বিকল্প নেই।
গতকাল সোমবার শ্রমিক কল্যাণ ফেডারেশন আয়োজিত লিডারশীপ ট্রেনিং ক্যাম্পে সভাপতির বক্তব্যে তিনি এই কথা বলেন।  ফেডারেশনের কেন্দ্রীয় সাধারণ সম্পাদক আতিকুর রহমানের পরিচালনায় ট্রেনিং ক্যাম্পে বক্তব্য রাখেন ফেডারেশনের সাবেক সভাপতি অধ্যাপক মজিবুর রহমান,  ফেডারেশনের কেন্দ্রীয় উপদেষ্টা মাওলানা আ ন ম সামছুল ইসলাম,ডাঃ শফিকুর রহমান,হামিদুর রহমান আযাদ ,মাওলানা এটিএম মাসুম, মাওলানা এ এইচ এম আব্দুল হালিম, ঢাকা মহানগরী উত্তরের প্রধান উপদেষ্টা মুহাম্মদ সেলিম উদ্দিন, কেন্দ্রীয় উপদেষ্টা আব্দুর রব, সিলেট মহানগরীর প্রধান উপদেষ্টা এহসানুল মাহবুব জুবায়ের, ফেডারেশনের কেন্দ্রীয় সহ-সভাপতি অধ্যাপক হারুনুর রশিদ খান, মুক্তিযোদ্ধা আবু তাহের খান ও কবির আহমদ প্রমুখ। উপস্থিত ছিলেন ফেডারেশনের কেন্দ্রীয় সহ-সভাপতি মজিবুর রহমান ভূইয়া,কোষাধ্যক্ষ মনসুর রহমান, দফতর সম্পাদক আবুল হাশেম,ট্রেড ইউনিয়ন সম্পাদক এডভোকেট আলমগীর হোসাইন, শিক্ষা ও প্রশিক্ষণ সম্পাদক আব্দুল্লাহ বাছির, পাঠাগার ও প্রকাশনা সম্পাদক নুরুল আমিন প্রমুখ।
মিয়া গোলাম পরওয়ার আরো বলেন, সত্যিকার অর্থে শ্রমিকদের স্বার্থ রক্ষা, শিল্পে উৎপাদনশীলতা বৃদ্ধি এবং শান্তিপূর্ণ পরিবেশ বজায় রাখার জন্য দলীয় প্রভাবমুক্ত আদর্শভিত্তিক সৎ নেতৃত্ব ও সুস্থধারার নিয়মতান্ত্রিক শ্রমিক আন্দোলনের বিকল্প নেই। তাই তিনি দায়িত্বশীলদের উদ্দেশ্য করে বলেন, যতদিন এই পুঁজিবাদী শোষণমূলক ব্যবস্থা বহাল আছে ততদিন শ্রমিক শ্রেণীর ন্যায্য দাবী আদায়ে নিয়মতান্ত্রিক লড়াই সংগ্রাম চালিয়ে যেতে হবে। যার যার অবস্থানে থেকে শ্রমজীবী মানুষের সুখে দু:খে অংশীদার হতে হবে এবং ইনসাফ ভিত্তিক শ্রমনীতি কায়েমের সংগ্রামে সবাইকে সম্পৃক্ত করার জন্য সর্বাত্মক প্রচেষ্টা অব্যাহত রাখতে হবে। প্রেসবিজ্ঞপ্তি।

অনলাইন আপডেট

আর্কাইভ