মঙ্গলবার ১৯ জানুয়ারি ২০২১
Online Edition

ডিপ্লোমা মেরিন ইঞ্জিনিয়ারদের চাকরির সুযোগ নিশ্চিতকরণের দাবি

স্টাফ রিপোর্টার: ডিপ্লোমা মেরিন/শীপবিল্ডিং ইঞ্জিনিয়ারদের চাকরির বাজার উন্মুক্তকরণ এবং সরকারি চাকরির সুযোগ নিশ্চিতকরণের দাবি জানিয়েছে  কেন্দ্রীয় মেরিন শিপবিল্ডিং গেজেট বাস্তবায়ন কমিটি নামে মেরিন টেকনোলজীর শিক্ষার্থীদের একটি সংগঠন।
গতকাল সোমবার সকালে জাতীয় প্রেসক্লাবে আয়োজিত এক সাংবাদিক সম্মেলনে এই দাবি জানানো হয়। এসময় উপস্থিত ছিলেন, কেন্দ্রীয় মেরিন শিপবিল্ডিং গেজেট বাস্তবায়ন কমিটির সভাপতি শফিকুল ইসলাম রাজিব, সাধারণ সম্পাদক আব্দুল কাদের আল মুনসুর দ্বীন, কবি অসীম সাহা, নৌ স্থাপতি মোহাম্মদ তাজুল ইসলাম, প্রকৌশলী গোলাম মোস্তাফা, সামসুল আরেফিন, নজরুল ইসলাম শামীম, মো: এরশাদ আলী প্রমুখ। কেন্দ্রীয় মেরিন শীপবিল্ডিং গেজেট বাস্তবায়ন কমিটির উদ্যোগে জাতীয় প্রেসক্লাবের সামনে মানববন্ধনও করে মেরিন শিক্ষার্থীরা। এতে প্রায় তিন শতাধিক শিক্ষার্থী অংশ নেয়। মানববন্ধনে দেশের সব সরকারি চাকরিতে উপ-সহকারী প্রকৌশলী পদে মেরিন টেকনোলজি ও শিপবিল্ডিং টেকনোলজি অন্তর্ভুক্তিকরণের দাবি করেন মেরিন টেকনোলজির শিক্ষার্থীরা।
মানববন্ধনে শিক্ষার্থীরা বলেন, সরকারি চাকরির যথেষ্ট সুযোগ না থাকায় আমাদের অনেক শিক্ষার্থী বেকার জীবনযাপন করছেন। তারা উপ-সহকারী প্রকৌশলী পদে মেরিন টেকনোলজি ও শিপবিল্ডিং টেকনোলজির শিক্ষার্থীদের চাকরির দাবি জানান।
মানববন্ধনে শিক্ষার্থীরা জানান, চার বছরের ডিপ্লোমা কোর্সের সর্বোচ্চ ডিগ্রি নিয়ে যোগ্যতা অর্জন করা সত্ত্বেও সরকারি নিয়োগ সংক্রান্ত নীতিমালায় গেজেটভুক্ত না থাকায় তারা সরকারি চাকরির সুযোগ থেকে বঞ্চিত হচ্ছেন। দেশের সকল শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা তাদের পড়াশুনা শেষ করে সরকারের প্রতিটি দপ্তরে চাকরির জন্য আবেদন করতে পাররে। কিন্তু তাদের আবেদন করার কোন সুযোগ নেই। তাই তারা ন্যায্য অধিকার থেকে বঞ্চিত হচ্ছে। এই ইনস্টিটিউটের শিক্ষার্থীরা দীর্ঘ বিশ বছর ধরে এ ব্যাপারে বহুবার আবেদন জানিয়ে আসছে। আর সংশ্লিষ্ট মন্ত্রণালয় থেকে বার বার আশ্বাস দেয়া হলেও তার কোন প্রতিফলন ঘটেনি। এ অবস্থায় তারা নিজেদের ভবিষ্যত নিয়ে উদ্বিগ্ন।
ডিপ্লোমা মেরিন/শীপবিল্ডিং ইঞ্জিনিয়ারদের চাকরির বাজার উন্মুক্তকরণ, সরকারি চাকরির সুযোগ নিশ্চিতকরণ, এবং সরকারি নিয়োগ সংক্রান্ত নীতিমালায় উপ-সহকারী প্রকৌশলী পদে মেরিন এন্ড শিপবিল্ডিং ডিপার্টমেন্টকে সরকারি গেজেটভুক্ত করণেরও দাবি করেন তারা।
মানববন্ধনে সভাপতির বক্তব্যে কেন্দ্রীয় মেরিন শীপবিল্ডিং গেজেট বাস্তবায়ন কমিটির সভাপতি শফিকুল ইসলাম রাজিব বলেন, এ অবস্থা থেকে উত্তরণের জন্য অবিলম্বে সরকারি নিয়োগ সংক্রান্ত নীতিমালা সংশোধন করে আমাদের সমস্যা সমাধানের করতে হবে। অবিলম্বে দাবি পূরণ না হওয়া পর্যন্ত কেন্দ্রীয় শহীদ মিনারে আমরণ অনশন করবো।

অনলাইন আপডেট

আর্কাইভ