সোমবার ২৫ জানুয়ারি ২০২১
Online Edition

কাতার থেকে মধ্যপ্রাচ্যের কমান্ড সেন্টার ক্যালিফোর্নিয়ায় সরিয়ে নিল যুক্তরাষ্ট্র

৩০ সেপ্টেম্বর, ওয়াশিংটন পোস্ট : ইরানের সঙ্গে প্রচণ্ড উত্তেজনার মাঝেই কাতার থেকে মধ্যপ্রাচ্যের কমা- সেন্টার সরিয়ে নিয়েছে যুক্তরাষ্ট্র। কমান্ড সেন্টারটি এখন ক্যালিফোর্নিয়ায় জানিয়েছে মার্কিন প্রশাসন। অঘোষিতভাবে এই কমান্ড সেন্টার সরিয়ে নেয়া হলেও গত ১৩ বছরের মধ্যে মধ্যপ্রাচ্য থেকে মার্কিন কমান্ডার সেন্টার সরিয়ে নেয়ার এটিই প্রথম ঘটনা। কমান্ড সেন্টার সরিয়ে নেয়ার বিষয়টি পর্যবেক্ষণ করার জন্য এ পত্রিকার প্রতিনিধিকে আমন্ত্রণ জানানো হয়েছিল।

মার্কিন সরকারের এই উদ্যোগের ফলে কাতারের আল-উদেইদ বিমানঘাঁটি শনিবার থেকে শূন্য হয়ে পড়ে। কাতারের ঘাঁটি ছেগে মার্কিন সেনারা যুক্তরাষ্ট্রের সাউথ ক্যারোলাইনার এয়ারফোর্স বেইজে অবস্থান নিয়েছে। সাত হাজার কিলোমিটার দূর থেকে এখন তারা মার্কিন অপারেশনগুলো নিয়ন্ত্রণ করবে।

মার্কিন সামরিক বাহিনীর ৬০৯তম অ্যান্ড স্পেস অপারেশন সেন্টারের কমান্ডার কর্নেল ফ্রেডেরিক কোলম্যান জানান, ইরান বহুবার বিভিন্ন সূত্রের মাধ্যমে ইঙ্গিত দিয়েছে, তারা কাতারের মার্কিন ঘাঁটিতে হামলা চালাবে। তিনি দাবি করেন, সত্যি কথা বলতে কি আইএস জঙ্গির বিরুদ্ধে যুদ্ধ অনেকটা কমে এসেছে এবং আমরা আফগানিস্তানের শান্তি প্রক্রিয়ার সঙ্গে কাজ করছি। এছাড়া, গত কয়েক দশকের মধ্যে এখন মধ্যপ্রাচ্য অঞ্চলটি অনেকটাই স্থিতিশীল। সে কারণে আমরা বিমানঘাঁটি ছেড়ে দিয়েছি।

২০১৫ সালে ইরানের সঙ্গে ছয় জাতিগোষ্ঠীর সই হওয়া পরমাণু সমঝোতা থেকে যুক্তরাষ্ট্র নিজেকে প্রত্যাহার করে নেয়ার পর যখন মধ্যপ্রাচ্য অঞ্চলকে মারাত্মকভাবে অস্থিতিশীল করার চেষ্টা করছে তখন মার্কিন সামরিক বাহিনীর কমান্ডার এই দাবি করলেন। এছাড়া ইরান আক্রমণ হলে দেশটির ক্ষেপণাস্ত্র আওতার মধ্যে মার্কিন ঘাঁটিগুলো রয়েছে বলে তেহরান বেশ কয়েকবার যুক্তরাষ্ট্রকে সতর্ক করেছে।

অনলাইন আপডেট

আর্কাইভ