সোমবার ২৫ জানুয়ারি ২০২১
Online Edition

গ্রীসে শরণার্থী শিবিরে অগ্নিকাণ্ডে নারী ও শিশুর প্রাণহানি 

 ৩০ সেপ্টেম্বর, বিবিসি : ইউরোপের দক্ষিণ-পূর্বের দেশ গ্রীসের লেসবস দ্বীপের মোরিয়া শরণার্থী শিবিরে আগুনে প্রাণ হারিয়েছেন এক নারী ও এক শিশু। ব্রিটিশ সংবাদমাধ্যম জানিয়েছে, গত রবিবারের ওই অগ্নিকাণ্ডের পর শরণার্থী শিবির থেকে নিহত নারীর দেহ উদ্ধার করা হয়েছে। এদিকে স্থানীয় সূত্র জানিয়েছে, সেখানে একজন শিশুও নিহত হয়েছে।

লেসবসের ওই শরনার্থী শিবিরে প্রায় ১২ হাজার শরনার্থী থাকে। যদিও এ ক্যাম্পের ধারণক্ষমতা ৩ হাজার। আগুন লাগার পর বিক্ষুব্ধ শরনার্থীরা বিক্ষোভ শুরু করে। তাদের দাবি,  ফায়ার সার্ভিস কর্মীরা ঘটনাস্থলে আসতে অনেক দেরি করেছে। বিক্ষোভ দমনে টিয়ার গ্যাস নিক্ষেপ করে আইনশৃঙ্খলা বাহিনী।

সিরিয়া যুদ্ধের পর প্রায় ১০ লাখ শরণার্থী সেখান থেকে পালিয়ে গ্রীক দ্বীপগুলোতে আশ্রয় নেয়। অতিরিক্ত শরণার্থীর কারণে সংকটে পড়েছে গ্রীসের লেসবন শহর।

ইইউ-তুরস্ক চুক্তি অনুযায়ী, গ্রিসে অবৈধভাবে প্রবেশ করা সিরীয়সহ অন্যান্য শরণার্থীকে তুরস্ক ফেরত নেবে। এর বিনিময়ে ইইউ তুরস্কের বৈধভাবে আবেদন করা সিরীয় শরণার্থীদেরকে  ইউরোপে পুনর্বাসন করবে এবং তুরস্ককে অর্থ সহায়তাও করবে।

চুক্তির ফলে এখন তুরস্কে দিকে যাচ্ছে এই শরণার্থী স্রোত। এর মধ্যে বিভিন্ন কারণে সাম্প্রতিক সপ্তাহগুলোতে লেসবনে দেখা দিয়েছে শরণার্থী বিদ্রোহ।

অনলাইন আপডেট

আর্কাইভ