সোমবার ২৫ জানুয়ারি ২০২১
Online Edition

পাকিস্তানের জন্য যুদ্ধজাহাজ  বানানো শুরু তুরস্কের

 ৩০ সেপ্টেম্বর, পার্সটুডে : পাকিস্তান সামরিক বাহিনীর জন্য একটি যুদ্ধজাহাজ তৈরি করা শুরু করেছে তুরস্ক। গত রোববার তুর্কি প্রেসিডেন্ট রজব তাইয়্যেব এরদোগান জাহাজ নির্মাণ কাজের উদ্বোধন করেন।

অনুষ্ঠানে তুর্কি প্রেসিডেন্ট বলেন, বিশ্বের যে দশটি দেশ জাহাজ নির্মাণ শিল্পে খুবই উন্নত তুরস্ক তার একটি। ওই অনুষ্ঠানে তুরস্কের নৌবাহিনীর জন্য টিসিজি কিনালিয়াদা নামে একটি জাহাজের উদ্বোধন করা হয়। জাহাজটি এখন থেকে তুর্কি নৌ বাহিনীতে যুক্ত থাকবে।

অনুষ্ঠানে এরদোগান বলেন, বন্ধুপ্রতিম পাকিস্তানের জন্য যে জাহাজ নির্মাণ শুরু হলো তা থেকে দেশটি উপকৃত হবে। ২০১৮ সালে পাকিস্তান নৌবাহিনী তুরস্কের কাছ থেকে চারটি জাহাজ কেনার জন্য চুক্তি সই করে।

সম্প্রতি কাশ্মীর ইস্যুতে ভারত এবং পাকিস্তানের মধ্যে যে উত্তেজনা দেখা দিয়েছে তাতে তুরস্ক পাকিস্তানের পাশে অবস্থান নিয়েছে। জাতিসংঘ সাধারণ পরিষদের বার্ষিক অধিবেশনে পাক প্রধানমন্ত্রী ইমরান খান কাশ্মীর ইস্যুতে যে বক্তব্য দিয়েছেন তা যেমন বিশ্বব্যাপী সমাদৃত হয়েছে, তেমনি তুরস্ক এ বক্তব্যকে সমর্থন করেছে।

এদিকে সিরিয়া সীমান্তে তুরস্কের বিমান বাহিনী একটি অজ্ঞাত পরিচয় ড্রোনকে ভূপাতিত করছে। তুর্কি প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছে, তুরস্কের আকাশসীমা কয়েকবার লঙ্ঘন করার পর বিমান বাহিনী ড্রোনটি ভূপাতিত করে।

তুর্কি প্রতিরক্ষামন্ত্রী টুইটারে দেয়া এক পোস্টে বলেছে, অজ্ঞাত ওই ড্রোনটি গত শনিবার ছয়বার তুরস্কের আকাশসীমা লঙ্ঘন করে। এরপর ইনজারলিক বিমানঘাঁটি থেকে দুটি এফ-১৬ জঙ্গিবিমান উড়ে ড্রোনটিকে ভূপাতিত করে। টুইটারে দেয়া পোস্টের পাশাপাশি তুর্কি প্রতিরক্ষা মন্ত্রণালয় ড্রোনটির ছবিও প্রকাশ করেছে। তুর্কি মন্ত্রণালয় বলেছে, কে বা কারা ওই ড্রোন পাঠিয়েছিল তা পরিষ্কার নয়। তুরস্ক-সিরিয়া সীমান্তে মার্কিন সমর্থিত কুর্দি গেরিলারা তৎপর রয়েছে। এসব গেরিলাকে তুরস্ক নিজের স্বাধীনতা-সার্বভৌমত্বের জন্য মারাত্মক হুমকি বলে গণ্য করে আসছে। এ নিয়ে আমেরিকার সঙ্গে তুরস্কের জোরালো টানাপোড়েন রয়েছে।

অনলাইন আপডেট

আর্কাইভ