রবিবার ১৭ জানুয়ারি ২০২১
Online Edition

মাওলানা শামছুল হুদা পাঁচবাগীর মৃত্যুবার্ষিকী আজ

আজ উপমহাদেশের প্রখ্যাত আলেম, বাংলার প্রথম স্বাধীনতাকামী রাজবন্দী (জাতীয় সংসদে স্বীকৃত) এবং একাধারে তিন দশক ধরে নির্বাচিত এমএলএ ও এমএনএ হযরত মাওলানা শামছুল হুদা পাঁচবাগী (রহ.) এর মৃত্যুবার্ষিকী। শতাধিক বছর বয়সে তিনি মোমেনশাহী শহরের ব্রাহ্মপল্লীস্থ নিজ বাসভবনে ইন্তিকাল করেন। জ্ঞানতাপস মাওলানা শামছুল হুদা পাঁচবাগী আজীবন শোষিত ও বঞ্চিত মানুষের অধিকার আদায়ের জন্য অত্যাচারী জমিদার ও সরকারের বিরুদ্ধে আপোসহীন সংগ্রাম করে গেছেন।  তিনি সাধারণ মানুষের ন্যায্য অধিকার আদায়ের জন্য জমিদার ও সরকারের বিরুদ্ধে এক হাজার একুশটি মোকদ্দমায় বিজয়ী হয়ে কিংবদন্তীর মহানায়কে পরিণত হন। তাঁর এসব মোকদ্দমা পরিচালনা করেন শেরেবাংলা একে ফজলুল হক, সাবেক রাষ্ট্রপতি বিচারপতি আবদুস সাত্তার, সাবেক রাষ্ট্রপতি এরশাদের শ্বশুর এডভোকেট উমেদ আলী মিয়া ও সাবেক রাষ্ট্রপতি ডা. বদরুদ্দোজা চৌধুরীর পিতা এডভোকেট কফিল উদ্দিন চৌধুরীসহ তদানিন্তন স্বনামধন্য আইনজ্ঞগণ।
শেরেবাংলা ও মাওলানা ভাসানীর শ্রদ্ধাভাজন ব্যক্তিত্ব মাওলানা শামছুল হুদা পাঁচবাগী ভাষা আন্দোলনে সক্রিয়ভাবে অংশগ্রহণ করেন। স্বাধীনতা যুদ্ধের সময় নিজের ৬টি শিক্ষা প্রতিষ্ঠান ও বাড়ির বিশাল আঙ্গিনায় মুক্তিযোদ্ধা ও হিন্দু সম্প্রদায়ের অগণীত মানুষকে আশ্রয় ও আহার দিয়ে তাদের জীবন বাঁচাতে সাহায্য করেন।
মাওলানা পাঁচবাগী পাক-ভারত উপমহাদেশের একজন পথিকৃত সাংবাদিকও বটে। তিনি বাংলা, আরবী ও উর্দু ভাষায় যথাক্রমে ‘দ্বীন-দুনিয়া, হুজ্জাতুল ইসলাম ও তর্জুমানে দ্বীন’ নামে তিনটি পত্রিকার সম্পাদক ও প্রকাশক ছিলেন। ‘দ্বীন-দুনিয়া’র প্রথম সংখ্যা প্রকাশিত হয় ১৩৩৬ সালের আষাঢ় মাসে, তাঁর গ্রামের বাড়ি গফরগাঁও থানার পাঁচবাগ থেকে। তিনি আমৃত্যু ঐতিহাসিক শাহজাদী বেগম ওয়াকফ স্টেটের মুতাওয়াল্লী ছিলেন। শোষিত ও বঞ্চিত মানুষের সাথে মওলানা পাঁচবাগীর আপোষহীন সংগ্রামে অনুপ্রাণিত হয়ে টিপু সুলতানের বংশধর মোগল কন্যা শাহজাদী বেগম মাওলানা শামছুল হুদা পাঁচবাগীর অজান্তেই তাকে বৃহত্তর ঢাকা ও ময়মনসিংহের তিনটি তৌজিভুক্ত বিশাল ওয়াক্্ফ সম্পত্তির মুতাওয়াল্লী মনোনীত করে যান।
হযরত মাওলানা শামছুল হুদা পাঁচবাগী (রহ.)’র মৃত্যুবার্ষিকী উপলক্ষে পাঁচবাগ, গফরগাঁও, ময়মনসিংহ ও ঢাকাসহ দেশের বিভিন্ন স্থানে কুরআনখানি ও দোয়া অনুষ্ঠিত হবে। এছাড়া মাতৃভাষা পরিষদ, আবু সাঈদ চৌধুরী স্মৃতি পরিষদ, বুদ্ধিজীবী সংসদ, মুসলিম ম্যারেজ রেজিস্ট্রার কল্যাণ সমিতি, জাতীয় হোমিও মেডিকেল পরিষদ ও উলফত রানা যাদুঘর পৃথক পৃথক স্মরণ সভা ও দোয়া মাহফিলের আয়োজন করবে। বিজ্ঞপ্তি।

অনলাইন আপডেট

আর্কাইভ