বৃহস্পতিবার ২৮ জানুয়ারি ২০২১
Online Edition

কেশবপুরে দলবদ্ধ হনুমানের থানার প্রধান ফটকে অবস্থান

গত রোববার দুপুরে কেশবপুর থানার প্রধান ফটকে অবস্থান নেয় একদল হনুমান

কেশবপুর (যশোর) সংবাদদাতা : যশোরের কেশবপুরে একদল কালোমুখো বিরল প্রজাতির হনুমান হঠাৎ করে রোববার থানার প্রধান ফটকে অবস্থান নেয়। এক পর্যায়ে তারা ডিউটি অফিসারের কক্ষে ঢুকে একটি বাচ্চা হনুমানকে মারপিটের বিচার দাবি করে।
থানার অফিসার ইনচার্জ মো. শাহিন বলেন, একটি মা হনুমান কোলে বাচ্চা নিয়ে প্রথমে থানায় আসে। বাচ্চাটিকে মারপিট করে আহত করা হয়েছে বলে মা হনুমান ইসারায় বোঝানোর চেষ্টা করে। এরপর পরই প্রায় ২০ থেকে ২৫ টি হনুমান দলবদ্ধ ভাবে থানার প্রধান ফটকের সামনে ও ডিউটি অফিসারের কক্ষে অবস্থান নেয়। থানার অফিসার ইনচার্জ হনুমানের হামলাকারীদের বিষয়ে দেখবেন বলে আশ্বাস দেন। এরপর কিছু শুকনো খাবার দিলে ঘন্টা খানেক অবস্থানের পর তারা চলে যায়।
কেশবপুর উপজেলা বন কর্মকর্তা আব্দুল মোনায়েম হোসেন জানান, শহর ও শহরতলীতে প্রায় ৫ শতাধিক হনুমান রয়েছে। তাদের জন্য প্রতিদিন মাত্র ৩৫ কেজি কলা, ২ কেজি বাদাম ও ২ কেজি পাউরুটি দেয়া হয়। যা প্রয়োজনের তুলনায় একেবারে অপ্রতুল। খাবার না পেয়ে হনুমান মানুষের বসতবাড়ি ও অফিসে ঢুকে পড়ছে। তাছাড়া হনুমান অত্যন্ত স্পর্ষকাতর প্রাণী। তাদের ওপর কেউ হামলা করলে তারা দলব্ধভাবে এভাবে থানায় যায়। ইতিপূর্বেও এরকম একাধিক ঘটনা ঘটেছে।
সনদ বিতরণ
কেশবপুরে কমিউনিটি হেলথ কেয়ার প্রোভাইডারদের ৩ মাস ব্যাপী মৌলিক প্রশিক্ষণ শেষে সনদ বিতরণ করা হয়েছে। এ উপলক্ষে রোববার অনুষ্ঠিত সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন খুলনা বিভাগের পরিচালক স্বাস্থ্য ডা. রাশেদা সুলতানা। কেশবপুর উপজেলা স্বাস্থ কমপ্লেক্সের হল রুমে অনুষ্ঠানে সভাপতিত্ব করেন উপজেলা স্বাস্থ্য কর্মকর্তা ডা. হারুন অর রশিদ। বিশেষ অতিথির বক্তব্য রাখেন যশোরের সিভিল সার্জন ডা. দিলীপ রায়, সাতক্ষীরার সিভিল সার্জন ডা. শেখ আবু শাহীন, উপজেলা পরিবার পরিকল্পনা কর্মকর্তা প্রদীপ বিশ্বাস, কেশবপুর প্রেসক্লাবের সভাপতি আশরাফ-উজ-জামান খান। মেডিকেল অফিসার ডা. সৌমেন বিশ্বাসের সঞ্চালনায় অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন কোর ট্রেনার মেডিকেল অফিসার ডা. তন্ময় বিশ্বাস, ফোকাল পারর্সন মেডিকেল অফিসার ডা. বোরহান উদ্দিন চৌধুরী, আবাসিক মেডিকেল অফিসার ডা. আহসানুল মিজান রুমী, সিএইচসিপি শার্শা আবুল কালাম, সিএইচসিপি কালিয়া লাইলা আক্তার লিম্বা প্রমুখ। এরপর প্রধান অতিথি প্রশিক্ষনার্থীদের হাতে সনদপত্র প্রদান করেন। অনুষ্ঠানে জারী গান পরিবেশন করেন স্বাস্থ্য সহকারী অমিত ভট্টাচার্য ও কেশবপুর সরকারী উচ্চ মাধ্যমিক বিদ্যালয়ের শিক্ষার্থীরা।
গোলটেবিল বৈঠক
উপজেলা পর্যায়ে সাংবাদিকগণের সাথে পুষ্ঠি বিষয়ক এক গোলটেবিল বৈঠক রোববার যশোরের কেশবপুর প্রেসক্লাব হলরুমে অনুষ্ঠিত হয়েছে। কেশবপুর, মনিরামপুর ও অভয়নগর উপজেলার সাংবাদিকদের নিয়ে এসকেএস ফাউন্ডেশন ওই গোলটেবিল বৈঠকের আয়োজন করেন। কেশবপুর প্রেসক্লাবের সভাপতি আশরাফ-উজ-জামান খানের সভাপতিত্বে বৈঠকে প্রধান অতিথির বক্তব্য রাখেন, খুলনা বিভাগের পরিচালক স্বাস্থ্য ডা. রাশেদা সুলতানা। বিশেষ অতিথির বক্তব্য রাখেন, যশোরের সিভিল সার্জন ডা. দিলীপ রায়, এলজিইডি খুলনা বিভাগের অবসর প্রাপ্ত সুপরিনটেনডিং ইঞ্জিনিয়ার রোকন উদ্দিন মাহমুদ। আলোচনায় অংশ নেন এসকেএস ফাউন্ডেশনের প্রকল্প পরিচালক নুরুল হুদা মন্ডল ও শহিদুল ইসলাম, কেশবপুর প্রেসক্লাবের সাধারণ সম্পাদক মোতাহার হোসাইন, কোষাধ্যক্ষ শামসুর রহমান, সদস্য নূরুল ইসলাম খান, কে এম কবির হোসেন, মনিরামপুর প্রেসক্লাবের বাবুল আক্তার, আব্বাস উদ্দিন, জাহাঙ্গীর আলম ও অভয়নগর প্রেসক্লাবের মাসুদ তাজ, মোল্যা খলিলুর রহমান, তারিম আহমেদ ইমন প্রমুখ।

অনলাইন আপডেট

আর্কাইভ