সোমবার ১৮ অক্টোবর ২০২১
Online Edition

নেতানিয়াহুকে হটাতে গান্টজকে সমর্থন ইসরায়েলী আরব দলগুলোর

২৩ সেপ্টেম্বর, ইন্টারনেট : সাবেক সেনাপ্রধান বেনি গান্টজকে ইসরায়েলের পরবর্তী প্রধানমন্ত্রী হিসেবে দেখতে চান দেশটির আরব আইনপ্রণেতারা।

গত ১৭ সেপ্টেম্বরের সাধারণ নির্বাচনে ক্ষমতাসীন প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুর ডানপন্থি লিকুদ পার্টির আসন তিনটি কমে ৩১টিতে দাঁড়ানোয় দলটি দ্বিতীয় স্থানে নেমে গেছে। ১২০ আসনের পার্লামেন্টে ৩৩টি আসন নিয়ে গান্টজের ব্ল এন্ড হোয়াইট অ্যালায়েন্স বৃহত্তম দলে পরিণত হয়েছে।

কিন্তু সরকার গঠন করতে অন্তত ৬১ আসন পাওয়ার বাধ্যবাধকতা থাকায় কোনো দলই এককভাবে সরকার গঠন করার অবস্থায় নেই। এ পরিস্থিতিতে নেতানিয়াহু ও গান্টজ, এ দুজনই সরকার পরিচালনার মতো জোট গঠনের উদ্যোগে উভয়কে টেক্কা দেওয়ার চেষ্টা করছেন।

১৩টি আসন নিয়ে তৃতীয় স্থানে থাকা আরব দলগুলোর জোট জয়েন্ট লিস্ট জানিয়েছে, তারা নেতানিয়াহুকে ক্ষমতা থেকে সরাতে চায়।

১৯৯২ সালের পর এই প্রথম ইসরায়েলের আরব রাজনৈতিক দলগুলোর জোট পরবর্তী প্রধানমন্ত্রী বেছে নেওয়ার ক্ষেত্রে একটি অবস্থান নিল।

চলতি বছর এটি ইসরায়েলের দ্বিতীয় সাধারণ নির্বাচন। এর আগে এপ্রিলে প্রথম নির্বাচনটি হলেও জোট গঠনের আলোচনা ব্যর্থ হওয়ার পর পার্লামেন্ট ভেঙে দিয়ে ফের নির্বাচনের পক্ষে ভোট দেন আইনপ্রণেতারা।

নতুন নির্বাচনের পরও পরিস্থিতি খুব একটা হেরফের না হওয়ায় আরেকটি অচলাবস্থার মুখে ব্ল এন্ড হোয়াইট অ্যালায়েন্স ও লিকুদ পার্টিকে জোট গড়ার মাধ্যমে সরকার গঠন করার আহ্বান জানিয়েছেন দেশটির প্রেসিডেন্ট রিভেন রিভলিন।  

চলতি বছরের মধ্যে ইসরায়েলে তৃতীয় সাধারণ নির্বাচন এড়াতে তার পক্ষে যতটুকু করা সম্ভব সবটাই করবেন বলে জানিয়েছেন রিভলিন।

জয়েন্ট লিস্টের নেতা আইমান অদে প্রেসিডেন্ট রিভলিনের সঙ্গে আলোচনাকালে তাকে জানিয়েছেন, তাদের জোট নেতানিয়াহুর প্রধানমন্ত্রী হওয়া ঠেকাতে চায়।

প্রেসিডেন্টের সঙ্গে আলোচনার পর সংবাদ মাধ্যমকে তিনি জানিয়েছেন, এর মাধ্যমে তারা গান্টজ ও তার নীতিকে অনুমোদন দিচ্ছেন না, বরং নেতানিয়াহুর আরেক মেয়াদে প্রধানমন্ত্রী হওয়া ঠেকানোর চেষ্টা করছেন এবং এর মাধ্যমে এ বার্তা দেওয়ার চেষ্টা করছেন যে ভবিষ্যৎ ইসরায়েলে ফিলিস্তিনি নাগরিকদের পূর্ণ ও সম অংশগ্রহণ নিশ্চিত করতে হবে।

জয়েন্ট লিস্টের সব সদস্যের সমর্থন পেলেও সরকার গঠন করার মতো সংখ্যাগরিষ্ঠতা পাবেন না গান্টজ, কয়েকটি আসন কমতি থাকবে; কিন্তু এ সমর্থন সরকার গঠন করার প্রথম সুযোগ পাওয়ার ক্ষেত্রে তাকে এগিয়ে রাখবে বলে জানিয়েছে গণমাধ্যমগুলো।

অনলাইন আপডেট

আর্কাইভ