বৃহস্পতিবার ২১ জানুয়ারি ২০২১
Online Edition

ভারতের সঙ্গে ড্রয়ে সেমিফাইনালে বাংলাদেশ অনূর্ধ্ব ১৮ ফুটবলাররা

স্পোর্টস রিপোর্টার : কাঠমান্ডুতে অনুষ্ঠিত অনূর্ধ্ব-১৮ সাফ ফুটবলে দ্বিতীয় ম্যাচে ভারতের বিপক্ষে গোলশূন্য ড্র করেছে বাংলাদেশ। নেপালের কাঠমান্ডুতে ‘বি’ গ্রুপের এই ম্যাচটি শুরু হয় বাংলাদেশ সময় দুপুর তিনটায়। ভারতের বিপক্ষে গোলশূন্য ড্র করেছে বাংলাদেশ। তাতে প্রথম দল হিসেবে সেমি ফাইনালে উঠেছে বাংলাদেশ।

অনূর্ধ্ব-১৮ সাফ ফুটবলে বাংলাদেশ-ভারত ম্যাচ হলেই আপনাকে তা ফিরিয়ে নেবে ২০১৭ সালের এমনই এক সেপ্টেম্বরে। ভুটানের থিম্পুতে সেদিন প্রথমার্ধে ৩-০ গোলে পিছিয়ে পড়েও দ্বিতীয়ার্ধে ৪ গোল করে করে জয় নিয়ে মাঠ ছেড়েছিল বাংলাদেশ। ভেন্যু বদলে দুই বছর বাদে একই মঞ্চে বাংলাদেশ ও ভারত। কিন্তু গোলের মেলা তো দূরের কথা, হলো না একটি গোলও। অবশ্য এই গোলশূন্য ড্রতেই সেমিফাইনালে পা রেখেছে বাংলাদেশ।শনিবার নিজেদের প্রথম ম্যাচে শ্রীলংকাকে ৩-০ গোলে উড়িয়ে দিয়ে টুর্নামেন্ট শুরু করে বাংলাদেশ। গতকাল সোমবার ভারতের বিপক্ষে নূন্যতম ড্র হলেই নিশ্চিত ছিল সেমিফাইনাল। তাই বুঝি ফাহিম মোর্শেদ, ফাহিম হোসেনদের খেলায় খুঁজে পাওয়া গেল না জয়ের চেষ্টাটাই। গোল হজম না করে কোনোমতে ৯০ মিনিট পার করে দিতেই যেন মাঠে নেমেছিল বাংলাদেশ। কৌশল যদি তেমনই থাকে, তাহলে তাতে সফলই বাংলাদেশ।৩-৪-৩ ফরমেশনে অনূর্ধ্ব-১৮ দলের খেলা তৃপ্তি দিতে পারেনি মোটেও। নিচ থেকে বিল্ডআপ বা নিজেদের মধ্যে পাসিং ফুটবলে যেন কোনো আগ্রহই নেই দলটার। প্রতিটি আক্রমণের চেষ্টাই নিচ থেকে এরিয়াল পাস দিয়ে। বাংলাদেশের খর্বাকৃতির শারীরিক গঠনের খেলোয়াড়দের সঙ্গে এ ধরনের ফুটবল কতটা জুতসই, তা নিয়ে যথেষ্ট সন্দেহ আছে। এই কৌশলে শ্রীলংকার মতো অপেক্ষাকৃত দুর্বল দলের বিপক্ষে জেতা গেলেও, ভারতের মতো দলের সঙ্গে কুলিয়ে ওঠা বেশ কঠিনই।

৪-১-৪-১ ফরমেশনে বাংলাদেশের ওপর চড়াও হয়ে খেলেছে ভারত। কখনো তাদের বিল্ডআপ ফুটবল, আবার কখনো ডাইরেক্ট ফুটবলে নাভিশ্বাস উঠে গিয়েছিল বাংলাদেশের ফুটবলারদের। আবার বাংলাদেশের পায়ে বল এলেই ‘হাই প্রেসিং’ করে বল কেড়ে নিয়েছে তারা। সবকিছু মিলিয়ে ভারতীয়দের সামনে বাংলাদেশের মাঝমাঠ ছিল বড্ড অসহায়। তবে ইয়াসিন আরাফাত, তানভিরদের নিয়ে গড়া জমাট রক্ষণভাগের তালা খুলতে পারেনি তারা। এ ছাড়া অ্যাটাকিং থার্ডে কিশোররা দেখাতে পারেনি বর্তমান ভারত ফুটবলের ব্রান্ড।গ্রুপে বাংলাদেশ, ভারত ও শ্রীলংকা। দুই ম্যাচ শেষে ৪ পয়েন্ট নিয়ে সবার আগে বাংলাদেশ। এই গ্রুপ থেকে শেষ চারে অন্য দলটি কে, তার জন্য অপেক্ষা করতে হবে বুধবার পর্যন্ত। সেদিন মুখোমুখি হবে ভারত ও শ্রীলংকা। নূন্যতম ড্র করতে পারলেই প্রতিবেশী দেশটির সেমিফাইনাল নিশ্চিত। আর ৩ গোলের বেশি ব্যবধানে জিততে পারলেই গ্রুপ চ্যাম্পিয়ন হয়েই শেষ চারে নাম লেখাবে তারা।

অনলাইন আপডেট

আর্কাইভ