বুধবার ২৫ নবেম্বর ২০২০
Online Edition

ইসলামী শরিয়ত বিরোধী পদক্ষেপের বিরুদ্ধে বলিষ্ঠ প্রতিবাদ করার কারণেই হুসাইন (রা.) নির্মম হত্যাকান্ডের শিকার হন

খুলনা : পবিত্র আশুরা উপলক্ষে মঙ্গলবার বিকেলে খুলনা মহানগরী জামায়াতে ইসলামীর উদ্যোগে অনুষ্ঠিত আলোচনা সভায় সভাপতির বক্তব্য রাখছেন কেন্দ্রীয় কর্মপরিষদ সদস্য ও মহানগরী আমীর মাওলানা আবুল কালাম আজাদ

খুলনা অফিস : বাংলাদেশ জামায়াতে ইসলামীর কেন্দ্রীয় কর্মপরিষদ সদস্য ও খুলনা মহানগরী আমীর মাওলানা আবুল কালাম আজাদ বলেন, হিজরি ৬১ সনের এ দিনে ইমাম হুসাইন (রা.) ইরাকের ফোরাত নদীর তীরে কারবালা প্রান্তরে হজরত মুয়াবিয়া (রা.)-এর পুত্র ইয়াজিদের সেনাবাহিনীর হাতে সপরিবারে নির্মমভাবে শাহাদাৎ বরণ করেন। মুসলিমদের জন্য এক শোকাবহ দিন আজ। রাসূলে করিম সা:-এর দৌহিত্র ও হজরত আলী (রা.)-এর পুত্র হজরত ইমাম হুসাইন (রা.)-এর শাহাদতের স্মৃতিবিজড়িত দিন। সারা বিশ্বের মুসলমানরা প্রতি বছর কারবালার সেই ঘটনাকে স্মরণ করে।

তিনি আরও বলেন, ইসলামের খেলাফত শাসনব্যবস্থার পরিবর্তে রাজতান্ত্রিক শাসন এবং ইসলামী শরিয়তবিরোধী পদক্ষেপের বিরুদ্ধে বলিষ্ঠ প্রতিবাদ করার কারণেই তাকে নির্মম হত্যাকা-ের শিকার হতে হয়। খেলাফত থেকে রাজতন্ত্র চালুর বিরুদ্ধে ইমাম হুসাইন আন্দোলন না করলে হয়তোবা রাজতন্ত্র যে ইসলামের খেলাফত ব্যবস্থার বিচ্যুতি তা মানুষ উপলব্ধিই করতে পারতেন না।কারবালার নৃশংস ঘটনার মধ্য দিয়ে ইয়াজিদ বাহিনী মানব ইতিহাসে এক কলঙ্কজনক অধ্যায়ের সৃষ্টি করে। অন্য দিকে সত্য ও ন্যায়ের জন্য সপরিবারে কুরবানির এক মহান ইতিহাস সৃষ্টি করেন ইমাম হুসাইন (রা.)। তাই ইমাম হুসাইনের সেই আত্মত্যাগ, সেই আন্দোলন যুগ যুগ ধরে বিশ্ব মুসলিমের জন্য শিক্ষণীয় দৃষ্টান্ত হয়ে থাকবে।

পবিত্র আশুরা উপলক্ষ্যে খুলনা মহানগরী জামায়াতে ইসলামীর উদ্যোগে মঙ্গলবার বিকেলে নগরীর এক মিলনায়তনে অনুষ্ঠিত আলোচনা সভায় তিনি এ সব কথা বলেন। খালিশপুর থানা আমীর হাফেজ আবুল বাশার-এর পরিচালনায় অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন বাংলাদেশ শ্রমিক কল্যাণ ফেডারেশন খুলনা বিভাগের সভাপতি ও মহানগরী জামায়াতের নায়েবে আমীর মাষ্টার শফিকুল আলম, মহানগরী জামায়াতের সেক্রেটারি অধ্যাপক মাহফুজুর রহমান, ইসলামী ছাত্রশিবিরের খুলনা মহানগরী সেক্রেটারি মো. মোশাররফ আনসারী প্রমুখ।

খুলনায় যাত্রীবাহী বাসের চাকায় পিষ্ট হয়ে এক যুবক নিহত : খুলনায় যাত্রীবাহী বাসের চাকায় পিষ্ট হয়ে ইমরান হোসেন মোড়ল (২০) নামে এক যুবক নিহত হয়েছে। বুধবার বেলা ১১ টার দিকে খুলনা-সাতক্ষীরা মহাসড়কের ডুমুরিয়া উপজেলার চুকনগর বাজারের আল-আরাফা ব্যাংকের সামনে এ দুর্ঘটনা ঘটে। নিহত ইমরান হোসেন মোড়ল চুকনগর পশ্চিমপাড়া এলাকার মিজানুর রহমান মোড়লের ছেলে। পেশায় তিনি ইলেকট্রিক মিস্ত্রী ছিলেন। প্রত্যক্ষদর্শী ও পুলিশ জানায়, বেলা ১১টার দিকে ইলেকট্রিক মিস্ত্রী ইমরান হোসেন মোটরসাইকেলে বাড়ি থেকে দোকানের উদ্দেশ্যে বের হয়। খুলনা-সাতক্ষীরা মহাসড়কে চুকনগর বাজারের আল-আরাফা ব্যাংকের সামনে আসলে খুলনা থেকে সাতক্ষীরাগামী যাত্রীবাহী বাস (খুলনা মেট্রো-জ-১১-০০৩৯) পিছন থেকে তাকে চাপা দেয়। এতে ঘটনাস্থলেই তিনি মারা যান। এ সময় ঘাতক বাসটিকে রাস্তার ওপর ফেলে চালক ও হেলপার পালিয়ে যায়। ক্ষুব্ধ লোকজন এ সময় চুকনগর বাজার এলাকায় খুলনা-সাতক্ষীরা সড়কে প্রায় ১ ঘণ্টা যানবাহন চলাচল বন্ধ করে দেয়। এ সময় সড়কে ব্যাপক যানজটের সৃষ্টি হয়। পরে পুলিশ এসে পরিস্থিতি নিয়ন্ত্রণ করে।

ডুমুরিয়া থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আমিনুল ইসলাম বিপ্লব জানান, ঘাতক বাসটিকে জব্দ করা হয়েছে। এ ঘটনায় মামলার প্রস্তুতি চলছে। নিহতের লাশ তার পরিবারের নিকট হস্তান্তর করা হয়েছে।

অনলাইন আপডেট

আর্কাইভ