শনিবার ১১ জুলাই ২০২০
Online Edition

হাসপাতালের যন্ত্রপাতি ক্রয়ে ১৬ কোটি টাকা দুর্নীতি মামলায় ঠিকাদারসহ ৪ জনকে কারাগারে প্রেরণ

খুলনা অফিস : সাতক্ষীরা সদর হাসপাতাল ও উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে চিকিৎসা যন্ত্রপাতি ক্রয়ের নামে ১৬ কোটি ৬১ লাখ ৩১ হাজার ৮২৭ টাকা লোপাটের মামলায় ঠিকাদারী প্রতিষ্ঠান মেসার্স বেঙ্গল সায়েন্টিফিক এন্ড সার্জিকাল কোম্পানীর কর্ণধর জাহের উদ্দিন সরকারসহ ৪ জনকে কারাগারে পাঠিয়েছেন আদালত। সোমবার খুলনা মহানগর দায়রা জজ আদালতের বিচারক শহীদুল ইসলাম জামিন না-মঞ্জুর করে তাদেরকে কারাগারে প্রেরণের নির্দেশ দেন। জামিন না-মঞ্জুর হওয়া অন্যরা হচ্ছেন-ঠিকাদার জাহের উদ্দিনের পিতা হাজী আব্দুর সাত্তার সরকার, ভগ্নিপতি আসাদুর রহমান ও নিয়োগকৃত প্রতিনিধি কাজী আবু বকর সিদ্দিক। দুর্নীতি দমন কমিশন (দুদক) খুলনার পিপি এডভোকেট খন্দকার মজিবর রহমান এ তথ্য জানিয়েছেন। এদিকে জামিন না-মঞ্জুর হওয়ার পরপরই একই দিনে দ্বিতীয় দফা জামিন শুনানীর তদবির শুরু করেন বিবাদী পক্ষ। এ মামলায় সাতক্ষীরার সাবেক সিভিল সার্জন ডা. তওহীদুর রহমানসহ মোট ৯ জনকে আসামী করা হয়েছে। 

জানা যায়, পরস্পর যোগসাজসে ১৫৯ ধরনের চিকিৎসা যন্ত্রপাতি না কিনেই ২০১৭-১৮ অর্থবছরে তিনটি মিথ্যা বিল-ভাউচারের মাধ্যমে ১৬ কোটি ৬১ লাখ ৩১ হাজার ৮২৭ টাকা লোপাট করা হয়। এ ঘটনায় গত ৯ জুলাই দুর্নীতি প্রতিরোধ আইনের ৫ (২) ধারায় দুদক সমন্বিত খুলনা কার্যালয়ে মামলা হয়। মামলা নং-২ (তাং ০৯/০৭/১৯)। মামলার বাদী দুদকের উপ-সহকারি পরিচালক মো. জালাল উদ্দিন।

চিকিৎসকদের কর্মবিরতিতে রোগী ভোগান্তি চরমে : নিগ্রহ করার প্রতিবাদে খুলনায় চিকিৎসকদের কর্মবিরতি চলছে। এতে চরম দুর্ভোগের শিকার হচ্ছে রোগী ও তাদের স্বজনরা। সোমবার বেলা ১১টা থেকে দুপুর ১টা পর্যন্ত চিকিৎসকদের কর্মবিরতি চলার কথা ছিল। তবে বিকেল সাড়ে ৩টা পর্যন্ত খুলনা মেডিকেল কলেজ হাসপাতালের বহির্বিভাগে কোনো চিকিৎসক আসেনি। আউটডোর সেবা সম্পূর্ণ বন্ধ না থাকলেও চিকিৎসক না আসায় রোগীরা চরম ভোগান্তিতে পড়ে। তবে জরুরি বিভাগে সীমিত আকারে চিকিৎসা সেবা দেয়া হচ্ছে।

এদিকে কর্মবিরতি চলাকালে দুপুর ১২টায় নগরীর সাত রাস্তা মোড়ে শহীদ ডা. মিলন চত্বরে বিক্ষোভ সমাবেশ করেন চিকিৎসকরা। বাংলাদেশ প্রাইভেট প্র্যাক্টিশনার্স এসোসিয়েশন (বিপিএমপিএ) এবং বাংলাদেশ প্রাইভেট হাসপাতাল ও ডায়াগনস্টিক ওনার্স এসোসিয়েশনের (বিপিএইচসিডিওএ) উদ্যোগে এই কর্মসূচি পালন করা হয়।

এ সময় চিকিৎসক নেতারা বলেন, অবিলম্বে চিকিৎসক মারধরের ঘটনায় জড়িতদের শাস্তির ব্যবস্থা করা না হলে বৃহত্তর আন্দোলন কর্মসূচি ঘোষণা করা হবে।

জানা যায়, রোববার ভোরে খুলনার খালিশপুর ক্লিনিকে রিপন হোসেন (২৫) নামে এক যুবকের মৃত্যুর ঘটনায় রোগীর স্বজনরা ভুল চিকিৎসার অভিযোগ তোলে। ওই ঘটনার পরে মৃত রোগীর স্বজনরা ডিউটিরত চিকিৎসক সুজাউদ্দিন সোহাগকে মারধর করে। পরে জোর করে খুলনা মেডিকেল কলেজ (খুমেক) হাসপাতালে নিয়ে আসে। এ ঘটনায় খুমেক হাসপাতাল থেকে কায়েস ও কৌশিক নামে দুইজনকে আটকও করে সোনাডাঙ্গা থানা পুলিশ।

চিকিৎসকদের নিগ্রহ করার প্রতিবাদে খুলনা মেডিকেল এসোসিয়েশন ও চিকিৎসকদের সকল সংগঠন সোমবার বেলা ১১টা থেকে দুপুর ১টা পর্যন্ত কর্মবিরতি ও বিক্ষোভ সমাবেশ পালন করে। তবে কর্মবিরতির সময় শেষ হলেও চিকিৎসকরা কর্মস্থলে যোগ দেয়নি। এতে রোগী ও তাদের স্বজনা বিপাকে পড়েছে।

বহির্বিভাগে চিকিৎসা নিতে তেরখাদা থেকে আসা হালিমা বেগম বলেন, ‘সকাল থেকে টিকিট কেটে দাঁড়িয়ে আছি। বিকেল হয়ে গেল, কিন্তু এখনো ডাক্তার আসেনি। আজকে আর হয়তো ডাক্তার আসবে না। শুনেছি আন্দোলন চলছে। আমাদের কষ্টের কথা ভাবার কেউ নেই।’

এ বিষয়ে খুলনা মেডিকেল কলেজ হাসপাতালের পরিচালক ডা. মঞ্জুর মোর্শেদ বলেন, ‘জরুরি মিটিংয়ের জন্য আমি ঢাকা যাচ্ছি। একজনকে হাসপাতালের দায়িত্ব দিয়ে এসেছি। ডা. মেহেদী নেওয়াজ আমাদের নেতা। তার সঙ্গে কথা বলেন।’

বাংলাদেশ মেডিকেল এসোসিয়েশন (বিএমএ) খুলনার সাধারণ সম্পাদক ডা. মেহেদী নেওয়াজ বলেন, ‘চিকিৎসকদের ওপর হামলা করা উচিত নয়। বিষয়টি মানুষের মনে রাখা উচিত। আমরা প্রশাসনকে অনুরোধ করেছি দোষীদের বিরুদ্ধে যেন যথাযথ ব্যবস্থা নেয়া হয়। সকাল থেকে আমরা কর্মবিরতি পালন ও স্মারকলিপি দিয়েছি। প্রশাসনের পক্ষ থেকে দোষীদের শান্তির জন্য আশ্বাস দেয়া হয়েছে।’ রোগী ভোগান্তির কথা জানতে চাইলে তিনি বলেন, ‘আমি বিষয়টি দেখছি।’

উল্লেখ্য, গত শনিবার রাতে স্থানীয় সিটি পলিটেকনিক ইনস্টিটিউটের ছাত্র রিপনের মৃত্যুকে কেন্দ্র নগরীর খালিশপুর ক্লিনিক এন্ড ডায়াগনস্টিক সেন্টারে কর্তব্যরত চিকিৎসক ডা. সুজাউদ্দীন সোহাগকে ধরে নিয়ে খুলনা মেডিকেল কলেজ (খুমেক) হাসপাতালের সামনে মারধর করে রোগীর সহপাঠী ও স্বজনরা। ডা. সুজাউদ্দিন সোহাগের উপর হামলার অভিযোগে নগরীর সোনাডাঙ্গা থানা পুলিশ দুজন আটক করেছে। ভুল চিকিৎসায় রোগীর মৃত্যুর অভিযোগ রোগীর স্বজনদের, তবে চিকিৎসকরা বলছেন, অতিরিক্ত মাদক সেবনের কারণে হার্ট অ্যাটাকে রিপনের মৃত্যু হয়েছে।

অনলাইন আপডেট

আর্কাইভ