সোমবার ১৭ জানুয়ারি ২০২২
Online Edition

ডায়মন্ড সিমেন্টের উদ্যোগে ভারতের ১১টি রাজ্যের প্রাচীন প্রত্ন নিদর্শন, ঐতিহাসিক স্থান ভ্রমণ

বাংলাদেশের বাণিজ্যিক রাজধানীখ্যাত চট্টগ্রামের ঐতিহ্যবাহী শিল্পপ্রতিষ্ঠান ডায়মন্ড সিমেন্ট লিমিটেড ভারত ভ্রমন ও জিয়ারত- ২০১৯ উপলক্ষে ১৪ আগস্ট থেকে ২৪ আগস্ট- ১১ দিনব্যাপী প্রাচীন ভারত বর্ষের ১১টি রাজ্যের প্রাচীন প্রত্ন নিদর্শন, ঐতিহাসিক স্থান, দর্শনীয় স্থান ও মহান অলিয়ে কামেলের পবিত্র মাজার সমূহ জিয়ারতের উদ্দেশ্যে ডায়মন্ড সিমেন্ট লিঃ এর পরিচালক লায়ন আলহাজ্ব হাকিম আলির নেতৃত্বে ৪০ সদস্যের একটি ভ্রমণ প্রতিনিধি দল ভারত সফর করেন। ভারতের ত্রিপুরা রাজ্যের আগরতলা থেকে বিমান যোগে কলকাতা হয়ে ভারতের রাজধানী দিল্লী থেকে এই ভ্রমণ যাত্রা শুরু হয়। ১১ দিনব্যাপী এই ভ্রমণ ও জিয়ারতে হযরত খাজা কুতুবউদ্দিন বখতিয়ার কাকি (র.), হযরত নিজামউদ্দিন আউলিয়া (র.), হযরত সুফি আমীর খসরু (র.), শেখ আব্দুল হক মোহাদ্দেস দেহলভী (র.) শাহ্ ওয়ালি উল্লাহ মুহাদ্দেস দেহলভী (র.) মাজার শরীফ, বাদশা হুমায়ুন টম, দিল্লী জামে মসজিদ, খাজা বাকীবিল্লাহ নক্সবন্দী (র.) এর দরগাহ, হযরত বো-আলী শাহ্ কালন্দর (র.) (পানিপথ), হযরত শামসুদ্দিন তুর্কী (র.), হযরত সানাউল্লাহ পানিপথ (র.), হযরত শাহ্ মাওলানা হাফেজ হামেদ হাসান আলভী (র.) (গুন্ডা শরীফ), শেরহিন্দ শরীফ (মোজাদ্দেদ আল ফেসানি) (র.), হযরত ইসমাইল বন্দেগী (র.), হযরত আলাউদ্দিন সাবের পাক (র.) দরগাহ, লক্ষ্মৌ-প্রাচীন মুসলিম নিদর্শন সমূহ, লক্ষ্মৌ ইমাম বারা (র.), ইমাম আহমদ রেজা খান (র.) বেরলী দরগাহ, ঐতিহাসিক আগ্রার তাজমহল, আগ্রা দুর্গ, ফতেপুর সিক্রি, সেলিম চিশতী (র.) মাজার, সৈয়দনা আমীর আবুল উলা (র.) এর দরগাহ, আজমীর শরীফ খাজা মঈনুদ্দিন চিশতি (র.) এর মাজার, হযরত খাজা ফখরুদ-দীন চিশতীর মাজার, আনা সাগর, তারাগড় পাহাড় পরিদর্শন এবং পশ্চিমবঙ্গ কলকাতার ফুরফুরা শরীফ, বান্ডেল শরীফ, হযরত আবদুল বারি শাহ (র.) মাজার শরীফ, রসূলনামা সুফি ফতেহ আলী (র.) মাজার শরীফ, গোব্রা কবরস্থান, বাগমারী কবরস্থান, নাখোদা মসজিদ, টিপু সুলতান মসজিদ পরিদর্শন শেষে ২৪ আগস্ট সকালে কলকাতা বিমান বন্দর হয়ে আকাশ পথে চট্টগ্রামে এসে এই ভ্রমণ যাত্রা সমাপ্তি হয়। 
ডায়মন্ড সিমেন্ট লিঃ এর ভারত ভ্রমণ উপলক্ষে বিশিষ্ট ইতিহাস গবেষক সোহেল মুহাম্মদ ফখরুদ-দীনের সম্পাদনা ও সংকলনে প্রকাশিত হয় “ভারত ভ্রমণ ও জিয়ারত” নামক একটি ঐতিহাসিক গ্রন্থ।
ভারত ভ্রমণকালে ৪০ জন বিশিষ্ট ব্যবসায়ী প্রতিনিধি দলে ভ্রমণ বিষয়ক সমন্বয়ক এর দায়িত্ব পালন করেন ডায়মন্ড সিমেন্ট লিঃ এর জিএম এবিএম কামাল উদ্দিন ও ডিজিএম মোঃ আবদুর রহিম। পুরো ভ্রমণ ও জিয়ারতে ভারতের ট্যুরিজম প্রতিষ্ঠান দিল্লীর রয়েল ট্যুরিজম ও শরাফত খান সার্বিক সহযোগিতা করেন। প্রেস বিজ্ঞপ্তি

অনলাইন আপডেট

আর্কাইভ