সোমবার ৩০ নবেম্বর ২০২০
Online Edition

আমাজনের আগুন নেভাতে নেমেছেন বলিভিয়ার প্রেসিডেন্ট 

২৯ আগস্ট, রয়টার্স : ব্রাজিলের আমাজন বনাঞ্চলে আগুনের ঘটনায় বিশ্বের মনোযোগের মধ্যে এই বনাঞ্চলের বলিভিয়ার অংশেও আগুন জ্বলছে। ইতোমধ্যে দেশটির ১৮ লাখ একর বা সাত হাজার ২৮৪ বর্গকিলোমিটার এলাকার বনাঞ্চল পুড়ে গেছে। দেশের এমন সংকটে আগুন নেভাতে দমকলকর্মীদের সঙ্গে নেমে পড়েছেন প্রেসিডেন্ট ইভো মোরালেস নিজেও। ব্রিটিশ বার্তা সংস্থার প্রকাশিত এক ভিডিওতে দেখা যায়, দমকলকর্মীদের পোশাক গায়ে জড়িয়ে আগুন নেভানোর কাজ করছেন মোরালেস।

গত ১৫ আগস্ট থেকে জ্বলছে ‘দুনিয়ার ফুসফুস’ খ্যাত ব্রাজিলের অ্যামাজন জঙ্গল। ব্রাজিলের মহাকাশ গবেষণা সংস্থা ন্যাশনাল ইনস্টিটিউট ফর স্পেস রিসার্স জানিয়েছে, ২০১৯ সালে এ পর্যন্ত প্রায় ৭৪ হাজার দফায় অগ্নিকা-ের শিকার হয়েছে এ বনভূমি। এই আগুন প্রতিবেশী বলিভিয়াতেও অ্যামাজন বনাঞ্চলেও ছড়িয়ে পড়ে। আইএনপিই জানায়, আগস্টে বলিভিয়ার অ্যামাজনে ১৩ হাজার ৩৯৬টি আগুনের ঘটনা ঘটেছে। আগের মাসের চেয়ে এই সংখ্যা ৪২২ শতাংশ বেশি। 

মঙ্গলবার মাঠে নেমে পড়েন প্রেসিডেন্ট নিজেই। সাংবাদিকদের সঙ্গে আলাপকালে তিনি বলেন, ৮০০টি ইউনিটকে নিয়োগ করা হয়েছে। আরও ১০০টি দলকে নিয়োগ দেওয়া হবে। এছাড়া সেনাবাহিনী ও পুলিশ সদস্যরাও রয়েছেন। ইভো মোরালেস বলেন, আগামীতে স্থানীয়দের প্রশিক্ষণ দেওয়ার পরিকল্পনা রয়েছে তাদের। এতে করে তারা নিজেরা আগুন নিয়ন্ত্রণে অনেকটা দক্ষ হয়ে উঠবে।

অনলাইন আপডেট

আর্কাইভ