রবিবার ২০ সেপ্টেম্বর ২০২০
Online Edition

শেয়ারবাজারে সপ্তাহের শেষ দিনেও বড় দরপতন

স্টাফ রিপোর্টার: সপ্তাহের শেষ কার্যদিবসেও দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) এবং অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) বড় দরপতন হয়েছে। সেই সঙ্গে কমেছে লেনদেনের পরিমাণ। এর মাধ্যমে টানা দুই কার্যদিবস বড় দরপতন হলো। আর চলতি সপ্তাহের পাঁচ কার্যদিবসের মধ্যে চার কার্যদিবসেই দরপতন হলো।

গতকাল বৃহস্পতিবার সূচক ও লেনদেনের পাশাপাশি লেনদেনে অংশ নেয়া বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম কমেছে। ডিএসইতে লেনদেনে অংশ নেয়া ৭৮টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম বেড়েছে। বিপরীতে দাম কমেছে ২৩৬টির। আর ৩৯টির দাম অপরিবর্তিত রয়েছে।

বেশিরভাগ প্রতিষ্ঠানের দরপতনের মধ্যে ব্যতিক্রম ছিল শেয়ারের দামের দিক থেকে শীর্ষে থাকা চার কোম্পানি। দামের দিক থেকে শীর্ষ চারটি কোম্পানিরই শেয়ারের দাম বেড়েছে। এর মধ্যে রেকিট বেনকিজারের ১৪০ টাকা ৬০ পয়সা, গ্ল্যাস্কোস্মিথক্লাইন’র ৭৬ টাকা ৩০ পয়সা, মেরিকোর ৩৯ টাকা ৫০ পয়সা এবং বার্জার পেইন্টের ৩ টাকা ৪০ পয়সা দাম বেড়েছে।

শীর্ষ চার কোম্পানির শেয়ার দাম বাড়ার পরও অধিকাংশ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম কমায় ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স আগের কার্যদিবসের তুলনায় ৪৪ পয়েন্ট কমে ৫ হাজার ৯৫ পয়েন্টে অবস্থান করছে। বাকি দুটি সূচকের মধ্যে ডিএসই শরিয়াহ ৯ পয়েন্ট কমে ১ হাজার ১৮৩ পয়েন্টে অবস্থান করছে। আর ডিএসই-৩০ সূচক ১৭ পয়েন্ট কমে ১ হাজার ৮০০ পয়েন্টে দাঁড়িয়েছে।

সবকটি সূচকের পতনের পাশাপাশি ডিএসইতে কমেছে লেনদেনের পরিমাণ। দিনভর বাজারটিতে লেনদেন হয়েছে ৪০২ কোটি ৯১ লাখ টাকা। আগের কার্যদিবসে লেনদেন হয়েছিল ৪৫৬ কোটি ৭১ লাখ টাকার। সে হিসাবে লেনদেন কমেছে ৫৩ কোটি ৮০ লাখ টাকা।

বাজারটিতে টাকার পরিমাণে সব থেকে বেশি লেনদেন হয়েছে ইউনাইটেড পাওয়ার জেনারেশনের শেয়ার। কোম্পানিটির ১৯ কোটি ৬৮ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। দ্বিতীয় স্থানে থাকা সিলকো ফার্মাসিউটিক্যাল ১৩ কোটি ৩১ লাখ টাকার লেনদেনে হয়েছে। ১২ কোটি ৯৭ লাখ টাকার লেনদেনের মাধ্যমে তৃতীয় স্থানে উঠে এসেছে ন্যাশনাল পলিমার। এছাড়া লেনদেনের শীর্ষ ১০ কোম্পানির মধ্যে রয়েছে- সুহৃদ ইন্ডাস্ট্রিজ, ওয়াটা কেমিক্যাল, মুন্নু জুট স্টাফলার্স, ন্যাশনাল টিউবস, বিকন ফার্মাসিউটিক্যাল, গ্রামীণফোন এবং ডরিন পাওয়ার।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই ১৭২ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১৫ হাজার ৫৬৩ পয়েন্টে। বাজারটিতে লেনদেন হয়েছে ১৭ কোটি ২৬ লাখ টাকা। লেনদেন অংশ নেয়া ২৩৯টি প্রতিষ্ঠানের মধ্যে দাম বেড়েছে ৪২টির, কমেছে ১৭৯টির এবং অপরিবর্তিত রয়েছে ১৮টির।

অনলাইন আপডেট

আর্কাইভ