শনিবার ২৬ সেপ্টেম্বর ২০২০
Online Edition

আবারও নিয়োগ পেলেন রাষ্ট্রায়ত্ত ৩ ব্যাংকের এমডি

স্টাফ রিপোর্টার: রাষ্ট্রীয় মালিকানাধীন সোনালী ও রূপালী ব্যাংকে ব্যবস্থাপনা পরিচালক (এমডি) ও প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) পদে রদবদল হয়েছে। তবে অগ্রণী ব্যাংকে আগের ব্যবস্থাপনা পরিচালক নতুন করে নিয়োগ পেয়েছেন।
অর্থ মন্ত্রণালয়ের ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান বিভাগ গতকাল মঙ্গলবার এ বিষয়ে পৃথকভাবে আদেশ জারি করেছে।
ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান বিভাগের উপসচিব মোহাম্মদ আব্দুল আওয়ালের সই করা এই আদেশ ব্যাংক তিনটির পরিচালনা পর্ষদের চেয়ারম্যান বরাবর পাঠানো হয়েছে।
আদেশ অনুযায়ী, রূপালী ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালকের দায়িত্ব পেয়েছেন উবায়েদ উল্লাহ আল মাসুদ। তিনি বর্তমানে সোনালী ব্যাংকে একই পদে কর্মরত রয়েছেন। অন্যদিকে, সোনালী ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালকের দায়িত্ব পেয়েছেন আতাউর রহমান প্রধান। তিনি বর্তমানে রূপালী ব্যাংকে একই পদে দায়িত্বরত রয়েছেন। তাদের নিয়োগ আগামী তিন বছরের জন্য কার্যকর হবে।
অন্যদিকে, রাষ্ট্রায়ত্ত অগ্রণী ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক ও সিইও’র দায়িত্বে থাকা মোহাম্মদ সামস-উল ইসলামকে পৃথক আদেশে আরও তিন বছরের জন্য ব্যাংকটির একই পদে বহাল রাখা হয়েছে।
এর আগে ২০১৬ সালের ১৬ আগস্ট তারা এমডি হিসেবে প্রথম নিয়োগ পেয়েছিলেন। চলতি আগস্ট মাসেই তাদের চুক্তিভিত্তিক নিয়োগ শেষ হয়েছে। এ কারণে সরকার রাষ্ট্রায়ত্ত ব্যাংকগুলোতে একইপদে তাদের দ্বিতীয় মেয়াদে নিয়োগ দিলো।
অর্থ মন্ত্রণালয়ের আর্থিক প্রতিষ্ঠান বিভাগ ব্যাংকগুলোর পরিচালনা পর্ষদের কাছে এই চিঠি পৌঁছানোর পর ব্যাংক কোম্পানি আইন ১৯৯১-এর বিধান অনুযায়ী বাংলাদেশ ব্যাংকের অনুমোদন নিয়ে পরিচালনা পর্ষদ ব্যবস্থাপনা পরিচালক হিসেবে তাদের নতুন করে নিয়োগ দেবে।
এর আগে গত ৪ জুলাই ব্যাংক ৩টিতে এমডি নিয়োগে সার্চ কমিটি গঠন করে অর্থ মন্ত্রণালয়ের ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান বিভাগ।
২০১৮ সালের ২৪ ডিসেম্বর জারি করা বাংলাদেশ ব্যাংকের প্রজ্ঞাপন অনুযায়ী, চুক্তিভিত্তিক নিয়োগের ক্ষেত্রে ৬৫ বছর পর্যন্ত এমডি হিসেবে নিয়োগ দেওয়া যাবে।

অনলাইন আপডেট

আর্কাইভ