বুধবার ২৩ সেপ্টেম্বর ২০২০
Online Edition

ডিএসই’র ভালো কোম্পানির দরপতন

স্টাফ রিপোর্টার: দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) বাছাই করা বেশিরভাগ ভালো কোম্পানির শেয়ারের দরপতন হয়েছে। এতে ডিএসইর বাছাই করা সেরা ৩০টি কোম্পানি নিয়ে গঠিত সূচক ডিএসই-৩০ এর পতন হয়েছে। বেশিরভাগ ভালো কোম্পানির শেয়ারের দরপতন হলেও বাজারটিতে যে কয়েকটি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম কমেছে, বেড়েছে তার থেকে বেশি। ফলে প্রধান মূল্য সূচক ডিএসইএক্স’র পাশাপাশি বেড়েছে ডিএসই শরিয়াহ্ সূচক। তবে কমছে লেনদেনের পরিমাণ।
গতকাল মঙ্গলবার ডিএসই’র বাছাই করা ৩০টি কোম্পানিই লেনদেনে অংশ নেয়। এর মধ্যে ১৬টি কোম্পানির শেয়ারের দরপতন হয়েছে। বিপরীতে দাম বেড়েছে ১১টির। বাকি তিনটির দাম অপরিবর্তিত রয়েছে। বাছাই করা বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার দাম কমায় ডিএসই-৩০ সূচকটি আগের দিনের তুলনায় ১ পয়েন্ট কমে ১ হাজার ৮৪৫ পয়েন্টে দাঁড়িয়েছে।
তবে সার্বিকভাবে ডিএসইতে লেনদেনে অংশ নেয়া প্রতিষ্ঠানগুলোর মধ্যে ১৫২টির শেয়ার ও ইউনিটের দাম বেড়েছে। বিপরীতে দাম কমেছে ১৪৩টির। আর ৫৮টির দাম অপরিবর্তিত রয়েছে। এতে ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স দশমিক ২৩ পয়েন্ট বেড়ে ৫ হাজার ২২৭ পয়েন্টে অবস্থান করছে। এছাড়া ডিএসই শরিয়াহ্ সূচক ২ পয়েন্ট বেড়ে ১ হাজার ২০৪ পয়েন্টে অবস্থান করছে। এর মাধ্যমে টানা চার কার্যদিবস সূচক দু’টি ঊর্ধ্বমুখী থাকল।
বেশিরভাগ ভালো কোম্পানির শেয়ারের দরপতনের দিনে ডিএসইতে কমেছে লেনদেনের পরিমাণ। দিনভর বাজারটিতে লেনদেন হয়েছে ৪৭২ কোটি ৯৪ লাখ টাকা। আগের কার্যদিবসে লেনদেন হয়েছিল ৪৮৫ কোটি ৩৬ লাখ টাকার। সে হিসাবে লেনদেন কমেছে ১২ কোটি ৪২ লাখ টাকা।
বাজারটিতে টাকার পরিমাণে সব থেকে বেশি লেনদেন হয়েছে ইউনাইটেড পাওয়ার জেনারেশনের শেয়ার। কোম্পানিটির ৩০ কোটি ৭ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। দ্বিতীয় স্থানে থাকা মুন্নু সিরামিকের ১৪ কোটি ৭১ লাখ টাকার লেনদেনে হয়েছে। ১৪ কোটি ২৩ লাখ টাকার লেনদেনের মাধ্যমে তৃতীয় স্থানে উঠে এসেছে খুলনা পাওয়ার কোম্পানি।
এছাড়া লেনদেনের শীর্ষ ১০ কোম্পানির মধ্যে রয়েছে- মুন্নু জুন স্টাফলার্স, জেএমআই সিরিঞ্জ, বাংলাদেশ শিপিং কর্পোরেশন, ওরিয়ন ইনফিউশন, বিকন ফার্মাসিউটিক্যাল, সিলকো ফার্মাসিউটিক্যাল এবং ফরচুন সুজ।
অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই ২২ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১৫ হাজার ৯৭৬ পয়েন্টে। বাজারটিতে লেনদেন হয়েছে ৪৪ কোটি ২০ লাখ টাকা। লেনদেন অংশ নেওয়া ২৫৯টি প্রতিষ্ঠানের মধ্যে দাম বেড়েছে ১২২টির, কমেছে ১১০টির এবং অপরিবর্তিত রয়েছে ২৭টির।

অনলাইন আপডেট

আর্কাইভ