মঙ্গলবার ১৩ এপ্রিল ২০২১
Online Edition

ফিরেছেন ইংলিশ কোচ জেমি ডে, ক্যাম্প শুরু শুক্রবার

স্পোর্টস রিপোর্টার: ছুটি কাটিয়ে ফিরেছেন বাংলাদেশ জাতীয় দলের ইংলিশ কোচ জেমী ডে। ২০২২ কাতার বিশ্বকাপ বাছাইয়ের দ্বিতীয় রাউন্ডে আফগানিস্তানের বিপক্ষে ম্যাচ সামনে রেখে শুক্রবার থেকে ক্যাম্প শুরু করবে বাংলাদেশ দল।লাওসকে হারিয়ে বাংলাদেশকে বিশ্বকাপ বাছাইয়ের দ্বিতীয় পর্বে তুলেই ছুটি কাটাতে দেশে গিয়েছিলেন জাতীয় ফুটবল দলের ইংলিশ কোচ জেমি ডে। দুই মাস ছুটি কাটিয়ে গতকাল সোমবার সকাল সাড়ে ১১টায় ইংল্যান্ড থেকে ঢাকায় ফিরেছেন জেমি ডে।ইতিমধ্যেই বাফুফে বিশ্বকাপ বাছাইয়ের দ্বিতীয় পর্বে আফগানিস্তানের বিরুদ্ধে ম্যাচের জন্য ২৫ সদস্যের প্রাথমিক স্কোয়াড ঘোষণা করেছে। জেমি ডে তাদের নিয়ে শুক্রবার নেমে পড়বেন প্রস্তুতিতে। স্কোয়াডে বড় কোনো পরিবর্তন আনেননি জেমি ডে। বিশ্বকাপ বাছাইয়ের প্রথম পর্বে লাওসের বিরুদ্ধে ২৩ সদস্যের স্কোয়াড থেকে বাদ পড়েছেন চারজন-গোলরক্ষক হিমেল, ডিফেন্ডার নাসির উদ্দিন চৌধুরী, মিডফিল্ডার ইমন মাহমুদ বাবু ও ফরোয়ার্ড তৌহিদুল আলম সবুজ। যোগ হয়েছেন ৬ জন।তারা হলেন-আবাহনীর গোলরক্ষক শহিদুল আলম সোহেল, শেখ জামাল ধানমন্ডি ক্লাবে ডিফেন্ডার মনজুরুর রহমান, বসুন্ধরা কিংসের ডিফেন্ডার নুরুল নাইয়ুম ফয়সাল, সাইফ স্পোর্টিং ক্লাবের ডিফেন্ডার ইয়াসিন আরাফাত, আবাহনীর ফরোয়ার্ড সাদ উদ্দিন ও সোহেল রানা। এর মধ্যে ইয়াসিন আরাফাত নতুন মুখ।

আগামী ১০ সেপ্টেম্বর তাজিকিস্তানের দুশানবে’র রিপাবলিকান সেন্ট্রাল স্টেডিয়ামে আফগানিস্তানের বিরুদ্ধে দ্বিতীয় পর্বের প্রথম ম্যাচ খেলবে লাল-সবুজ জার্সিধারীরা।আফগানিস্তানের বিরুদ্ধে প্রথম ম্যাচের আগে বাংলাদেশের প্রস্তুতির পরিকল্পনা কেমন হবে তা নিয়ে সভায় বসেছিলেন ন্যাশনাল টিমস কমিটির সদস্যরা।সোমবার সভা শেষে ন্যাশনাল টিমস কমিটির চেয়ারম্যান কাজী নাবিল আহমেদ জানালেন আফগানিস্তান ম্যাচের আগে তাজিকিস্তানে দুটি প্রস্তুতি ম্যাচ খেলার পরিকল্পনার কথা।“আগামী ২৩ অগাস্ট ক্যাম্প শুরু হবে। এএফসি কাপের কারণে আবাহনী লিমিটেডের খেলোয়াড়রা ক্যাম্পে পরে যোগ দিবে। কোচরা চলে এসেছেন। মিটিংয়ে তারাও ছিলেন। শুরুর দিকে ক্যাম্পে না থাকা আবাহনীর খেলোয়াড়দের এএফসি কাপের পারফরম্যান্স তারা পর্যবেক্ষণ করবেন।আমরা পরিকল্পনা করেছি, দল ১ সেপ্টেম্বর তাজিকিস্তানে রওনা দেবে। সেখানে ৩ ও ৫ সেপ্টেম্বর স্থানীয় লিগের যে কোনো দুটি দলের দুটি প্রস্তুতি ম্যাচ আয়োজনের চেষ্টা করছি। এ ব্যাপারে ওদের ফেডারেশনের সঙ্গে কথা চলছে। তারা জানিয়েছে ক্লাবগুলো নিশ্চিত করলে আমাদের জানাবে।ওখানে টার্ফে খেলা হবে। একারণে আমরা একটু আগে যাচ্ছি। যাতে করে ছেলেরা টার্ফ, আবহাওয়া, কন্ডিশনের সঙ্গে মানিয়ে নিতে পারে। দলের প্রস্তুতির জন্য আমরা সব কিছু করছি।এ বছর আমাদের বাছাইয়ের চারটা ম্যাচ আছে। তবে আমরা প্রথম ম্যাচ নিয়ে এ মুহূর্তে ভাবছি। দল ভালো অবস্থানে আছে। কোচরাও বলেছেন তারা জয়ের জন্য আশাবাদী। তবে ছোটখাট অনেক বিষয়ও ম্যাচের ভাগ্য গড়ে দেয়। আল্লাহ সহায় থাকলে আমরা ভালো কিছু পেতে পারি।”

আগামীকাল বুধবার বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে এএফসি কাপের ম্যাচে উত্তর কোরিয়ার দল এপ্রিল টোয়েন্টিফাইভ স্পোর্টস ক্লাবের মুখোমুখি হবে আবাহনী। এ ম্যাচের পর আফগানিস্তান ম্যাচের দল চূড়ান্ত করা হবে বলেও জানান নাবিল।বাছাইপর্বের দ্বিতীয় রাউন্ডে বাংলাদেশের সঙ্গে ‘ই’ গ্রুপে পড়েছে আফগানিস্তান, ভারত, ওমান ও বিশ্বকাপের স্বাগতিক কাতার।

প্রাথমিক স্কোয়াড

গোলরক্ষক : আশরাফুল ইসলাম রানা, শহিদুল আলম সোহেল ও আনিসুর রহমান জিকু।ডিফেন্ডার: বিশ্বনাথ ঘোষ, টুটুল হোসেন বাদশা, সুশান্ত ত্রিপুরা, রহমত মিয়া, মনজুরুর রহমান, ইয়াসিন খান, রিয়াদুল হাসান, নুরুল নাইয়ুম ফয়সাল ও ইয়াসিন আরাফাত।মিডফিল্ডার: মাসুক মিয়া জনি, জামাল ভুঁইয়া, মামুনুল ইসলাম, সোহেল রানা, রবিউল হাসান, বিপলু আহমেদ, আরিফুর রহমান ও মোহাম্মদ ইব্রাহিম।ফরোয়ার্ড : নাবিব নেওয়াজ জীবন, মাহবুবুর রহমান সুফিল, মতিন মিয়া, সাদ উদ্দিন ও জুয়েল রানা।

অনলাইন আপডেট

আর্কাইভ