শুক্রবার ১৪ আগস্ট ২০২০
Online Edition

দু’দিনে দেশে ফিরেছেন ৩ হাজারের বেশি হাজী

স্টাফ রিপোর্টার: পবিত্র হজ্ব পালন শেষে গত ১৭ আগস্ট শনিবার থেকে ফিরতি হজ্ব ফ্লাইট শুরু হয়েছে। গত দু’দিনে তিন হাজারের অধিক হাজী দেশে ফিরেছেন। আর ইন্তিকাল করেছেন ৮৩ জন। ফিরতি ফ্লাইটের প্রথম দিন বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের দু’টি ও সৌদি এয়ারলাইন্স এর তিনটি ফ্লাইটে মোট ১ হাজার ৯৪২ জন হাজী দেশে ফেরেন। আর গতকাল রোববার রাত পর্যন্ত ৫টি ফ্লাইটে আরো দেড় হাজার হাজী দেশে ফেরার কথা রয়েছে।
সরকারি ব্যবস্থাপনার প্রথম ফিরতি ফ্লাইট বিজি-৩৫০২ স্থানীয় সময় রাত ৮টা ৩৩ মিনিটে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করে।
বিমান বাংলাদেশ এয়ারলাইন্স-এর হাজীরা বিমানবন্দরে পৌঁছানোর পর তাদের প্রত্যেককে ৫ লিটারের একটি জমজম পানির জার দেয়া হয় এবং সৌদি এয়ারলাইন্স এর হাজীদেরকে জেদ্দা এয়ারপোর্ট থেকে ৫ লিটারের একটি জমজম পানির জার দেয়া হয়। তবে বিমান বন্দরে অনেক হাজী জমজমের পানি না পাওয়ার অভিযোগ করেছেন।
গত ১০ আগস্ট পবিত্র হজ্ব অনুষ্ঠিত হয়। চলতি বছর পবিত্র হজ্ব পালনের জন্য বাংলাদেশ বিমান ও সৌদি বিমানেযোগে সর্বমোট ১ লাখ ২৭ হাজার ১৫২ জন (ব্যবস্থাপনা সদস্যসহ) বাংলাদেশী হজ্বযাত্রী সৌদি আরব যান। পবিত্র হজ্ব পালন শেষে শনিবার থেকে তারা দেশে ফিরতে শুরু করেছেন।
চলতি বছর পবিত্র হজ্ব পালন করতে গিয়ে হজ্বের আগে ও পরে ৮৩ হজ্বযাত্রী মৃত্যুবরণ করেছেন। তাদের মধ্যে পুরুষ ৭৩ ও নারী ১০। মৃত্যুবরণকারী ৮৩ হজ্বযাত্রীর মধ্যে ৭৩ জন মক্কায়, ৯ জন মদীনায় ও একজন জেদ্দায় মৃত্যুবরণ করেন।
এদিকে পবিত্র হজ্ব পালন শেষে শনিবার (১৭ আগস্ট) শাহাবউদ্দিন (৬৩) নামে এক বাংলাদেশী হজ্বযাত্রী মারা গেছেন। তার পাসপোর্ট নম্বর-ইএ ০০৬৮৫৩৫। তার গ্রামের বাড়ি ময়মনসিংহের ভালুকা থানার রাজৈ গ্রামে। গত ৩ আগস্ট এআরএস ট্রাভেলেটসের মাধ্যমে সৌদি আরব যান তিনি।

অনলাইন আপডেট

আর্কাইভ