মঙ্গলবার ২৯ সেপ্টেম্বর ২০২০
Online Edition

টাইগারদের কোচের শর্টলিস্টে ফ্লাওয়ার ফারব্রেস হেসন

স্পোর্টস রিপোর্টার : বাংলাদেশের ক্রিকেট দলের পরিবর্তী কোচ কে হচ্ছেন তা প্রায় চূড়ান্ত করে ফেলেছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। বিসিবি এরই মধ্যে তিনজনের শর্টলিস্ট তৈরি করেছে। এ তালিকায় আছেন মাইক হেসন, গ্র্যান্ট ফ্লাওয়ার ও পল ফারব্রেস। অবশ্য বাংলাদেশ ক্রিকেট দলের কোচ হতে এরই মধ্যে সাক্ষাৎকার দিয়েছেন দক্ষিণ আফ্রিকার প্রাক্তন কোচ রাসেল ডমিঙ্গো। বুধবার বিসিবি সভাপতি নাজমুল হাসানের কর্মস্থলে প্রায় ঘন্টা দুয়েকের সাক্ষাৎকারে ডোমিঙ্গো নিজের পরিকল্পনা, মনোভাব, ভাবনা, লক্ষ্য তুলে ধরেন এক প্রেজেন্টেশনে। বিসিবিও তার প্রেজেন্টেশনে সন্তুষ্ট। তবে তাকে চূড়ান্ত করেনি বোর্ড। আজ সাক্ষাৎকার দিতে ঢাকায় আসছেন নিউজিল্যান্ডের প্রাক্তন কোচ মাইক হেসন। বাকিদেরও সাক্ষাৎকার বিসিবি নেবে বলে জানা গেছে। স্টিভ রোডসকে বিদায় করার পর অ্যান্ডি ফ্লাওয়ারকে কোচ হিসেবে পেতে চেয়েছিল বিসিবি। কিন্তু বিসিবির প্রস্তাব দ্বিতীয়বারের মতো ফিরিয়ে দেন ইংল্যান্ডের প্রাক্তন কোচ।

 নিউজিল্যান্ডের প্রাক্তন কোচ হেসন জাতীয় দলের দায়িত্ব ছাড়ার পর গত এক বছর কোনো দলের দায়িত্ব নেননি। আইপিএলে পাঞ্জাবের কোচ ছিলেন এক মওসুম। অভিজ্ঞ এ কোচ এখন জাতীয় দলের কোচিংয়ে ফিরতে চাচ্ছেন। বিসিবি সেই সুযোগটি নিতে চাচ্ছে। শোনা যাচ্ছে হেসনকে কোচ হিসাবে পেতে বিসিবির আগ্রহটাই বেশি। বাকিটা তার সাক্ষাৎকারের পর চূড়ান্ত হবে। ইংল্যান্ড জাতীয় দলের প্রাক্তন সহকারী কোচ ফারব্রেসকে গত বছরের মার্চে বিসিবি প্রস্তাব দিয়েছিল। হাথরুসিংহের জায়গায় তাকে চেয়েছিল বিসিবি। কিন্তু ফারব্রেস বিসিবির অফার ফিরিয়ে দিয়েছিলেন। তাদের সঙ্গে চন্ডিকা হাথুরুসিংহের নাম শোনা গেলেও, তাকে ফেরাতে অনেকেই অসম্মতি দিয়েছে। তবে বোর্ড প্রধান নাজমুল হাসান পাপনের পছন্দের তালিকাতে রয়েছেন হাথরুসিংহে। বিশেষ সূত্রের খবর, মোবাইলে হাথুরুসিংহের সাক্ষাৎকারও নেয়া হয়েছে। তবে তাকে না ফেরানোর সম্ভাবনাই বেশি। তবে রাসেল ডোমিঙ্গো এসে কোচের পদে সাক্ষাতকার দিয়ে গেছেন। দক্ষিণ আফ্রিকার সাবেক এই কোচ বাংলাদেশের কোচ হতে পারেন, এমন গুঞ্জন বাতাসে। বিসিবিও তার সঙ্গে সাক্ষাতকারে সন্তুষ্ট। তাই ডোমিঙ্গোকে কোচের দৌড়ে এগিয়ে রাখা হচ্ছে। তবে শেষ কথা বলে তো কিছু নেই। এখনও বাকিদের সাক্ষাতকার নেয়া হয়নি। তাই চূড়ান্ত হয়নি কিছুই। জানা গেছে, আরেক হাইপ্রোফাইল কোচ মাইক হেসনের প্রতিও আগ্রহ আছে বিসিবির। নিউজিল্যান্ডের সাবেক এই কোচ এখনও সাক্ষাতকার দিতে আসেনি। আজ আসার কথা তার। সেটা হলে হয়তো ডোমিঙ্গোর এগিয়ে থাকার খবরটিও বদলে যেতে পারে। টাইগারদের পেস বোলিং কোচ হিসাবে নিয়োগ পেয়েছেন দক্ষিণ আফ্রিকার চার্ল ল্যাঙ্গাভেল্ট। রাসেল ডোমিঙ্গোও দক্ষিণ আফ্রিকান হওয়ায় তারা কোচিং স্টাফের মধ্যে এক হলে বোঝাপড়ায় বেশ সুবিধা হবে। একই কথা অবশ্য খাটে হেসনের বেলায়ও। কেননা বাংলাদেশের স্পিন বোলিং কোচ হিসেবে নিয়োগ পেয়েছেন সাবেক কিউই অলরাউন্ডার ড্যানিয়েল ভেট্টোরি। এখানেও কিউই জুটি হওয়ার সম্ভাবনা থাকছে। তবে কোনো কিছুই চূড়ান্ত নয়। 

গত বুধবারই সামাজিক যোগাযোগমাধ্যম টুইটারে হেসন টুইট করে জানিয়েছেন, আইপিএলের দল কিংস ইলেভেন পাঞ্জাবের সঙ্গে কাজ করতে আর আগ্রহী নন তিনি। তবে কি বাংলাদেশের কোচ হতেই এমন সিদ্ধান্ত? এখনও এই বিষয়ে নির্ভরযোগ্য কোনো তথ্য পাওয়া যায়নি। তবে এমন ঘটনার পর গুঞ্জন তো ডালপালা মেলবেই। এদিকে ক্রিকেটের জনপ্রিয় ওয়েবসাইট ‘ক্রিকইনফো’ জানিয়েছে, জাতীয় দলের নতুন হেড কোচ নিয়োগে পাঁচজনের সংক্ষিপ্ত তালিকা করেছে বিসিবি। এই তালিকায় আছেন দক্ষিণ আফ্রিকার রাসেল ডোমিঙ্গো, নিউজিল্যান্ডের মাইক হেসন, জিম্বাবুয়ের গ্র্যান্ট ফ্লাওয়ার, ইংল্যান্ডের পল ফারব্রেস ও শ্রীলংকার চন্ডিকা হাথুরুসিংহে। 

এর মধ্যে পল ফারব্রেস এর আগে একবার বিসিবির প্রস্তাব ফিরিয়ে দিয়েছিলেন। চন্ডিকা হাথুরুসিংহেকে হেড কোচের দায়িত্ব থেকে শ্রীলংকা আর গ্র্যান্ট ফ্লাওয়ারকে ব্যাটিং কোচের দায়িত্ব থেকে অব্যাহতি দিয়েছে পাকিস্তান। যদিও তাদের সম্ভাবনা খুব কম। বাকি রইলেন কেবল রাসেল ডোমিঙ্গো আর মাইক হেসন। এই দুজনের মধ্যেই সম্ভবত কোচ হওয়ার লড়াইটা জমবে।

অনলাইন আপডেট

আর্কাইভ