বুধবার ০৫ আগস্ট ২০২০
Online Edition

সেরা বিশ্ববিদ্যালয়গুলোতে ভর্তিচ্ছুদের জন্য

জর্জ ক্যাসল, একাডেমিক ডিরেক্টর, ক্যাটস এডুকেশন

আরিফুর রহমান : তৃতীয় পর্যায়ের শিক্ষা অর্জনের ক্ষেত্রে বিদেশে অধ্যয়নের সিদ্ধান্ত গ্রহণ এবং সে লক্ষ্যে প্রকৃত আবেদন প্রক্রিয়ার ভেতর দিয়ে যাওয়া বাংলাদেশি শিক্ষার্থীদের জন্য খুব চাপের হয়ে দাঁড়ায়। পার্সোনাল স্টেটমেন্ট বা প্রবন্ধ মূলত ভর্তি প্রক্রিয়ার অন্যতম গুরুত্বপূর্ণ উপাদান, যা পরে ইংল্যান্ড, আমেরিকা, কানাডা, অস্ট্রেলিয়া, জাপানের মতো দেশের বিশ্ববিদ্যালয়গুলোর ভর্তি কর্মকর্তারা ভর্তিচ্ছুদের শর্টলিস্ট করে থাকেন। এ কারণে মেইসেস শিক্ষার্থীরা এ ধরনের স্টেটমেন্ট লেখার অনুশীলন করার গুরুত্ব বুঝতে পেরেছে, আর তাই এটি তার চতুর্থ বার্ষিক ব্যক্তিগত বিবৃতি লেখার প্রতিযোগিতা ২০১৯ চালু করেছে। গত বছর ঢাকা ও চট্টগ্রাম থেকে ১১টি ‘এ’ লেভেল স্কুল অংশগ্রহণ করেছিল, যার মধ্যে ডিপিএস এসটিএস, ম্যাপেল লিফ ইন্টারন্যাশনাল এবং প্রেসিডেন্সি ইন্টারন্যাশনালসহ পাঁচশরও বেশি রেজিস্ট্রেশন হয়েছিল। ছাত্রদের প্রতিযোগিতায় প্রস্তুতির জন্য ও মেইসেস ব্যক্তিগত বিবৃতি লিখন কর্মশালা পরিচালনা করার জন্য ক্যাম্ব্রিজের সিএটিএস এডুকেশনের একাডেমিক পরিচালক জর্জ ক্যাসলিকে আমন্ত্রণ জানিয়েছিল। তিনি জর্জ ব্রিস্টল, কিংস ও অক্সফোর্ডের ডুলভিচ কলেজে পড়াশোনা করেছেন। ৩০ বছর ধরে উচ্চশিক্ষা বিষয়ে শিক্ষক ও শিক্ষার্থীদের পরামর্শ এবং প্রশিক্ষণ দিয়ে এসেছেন।
মি. জর্জ ক্যাসলের সঙ্গে বিশেষ সাক্ষাৎকারে তিনি যুক্তরাজ্য ও যুক্তরাষ্ট্রের আবেদনপত্রের ব্যক্তিগত বিবৃতির গুরুত্ব এবং পাশাপাশি শিক্ষার্থীদের কী পড়তে হবে এবং কোথায় পড়া উচিত হবে সে সম্পর্কে আলোচনা করেন। শীর্ষস্থানীয় বিশ্ববিদ্যালয়ে আবেদনের ক্ষেত্রে পার্সোনাল স্টেটমেন্ট কী ভূমিকা পালন করে?
ইউকেতে বেশিরভাগ শীর্ষস্থানীয় বিশ্ববিদ্যালয়ে ইউসিএএস অ্যাপ্লিকেশনের ক্ষেত্রে পার্সোনাল স্টেটমেন্ট একটি মূল বিষয়। বিশ্ববিদ্যালয়ের ডিপার্টমেন্ট ও কলেজগুলো এই স্টেটমেন্ট বিভিন্নভাবে ব্যবহার করে থাকে এবং যুক্তরাজ্যের স্কুলগুলোতে বিশেষজ্ঞ থেকে পরামর্শপ্রাপ্ত শিক্ষার্থীরা যথাযথভাবে তাদের স্টেটমেন্টগুলোকে সংস্করণ করতে পারে। এমনকি মার্কিন যুক্তরাষ্ট্র, এটিও অত্যাবশ্যকীয় গুরুত্বপূর্ণ এবং বিশ্ববিদ্যালয়গুলো অনেক সময় সম্ভাব্য শিক্ষার্থীদের কাছ থেকে একের অধিক সংখ্যক কপিও চেয়ে থাকে।
পার্সোনাল স্টেটমেন্ট কি স্কলারশিপ পেতে সহায়তা করে?
ইউকেতে স্কলারশিপ দুষ্প্রাপ্য। যদিও মার্কিন যুক্তরাষ্ট্রে পার্সোনাল স্টেটমেন্ট স্কলারশিপ প্রদানের ওপর প্রভাব ফেলতে পারে।
শীর্ষ বিশ্ববিদ্যালয়গুলোতে অধ্যয়নে ইচ্ছুক শিক্ষার্থীদের আপনি কী পরামর্শ দেবেন?
যুক্তরাজ্যের শীর্ষ বিশ্ববিদ্যালয়গুলো মূলত আপনার সাবজেক্ট এরিয়া নিয়ে কী ভাবছেন এবং কীভাবে শিখছেন সে ব্যাপারে জানতে আগ্রহী। অতএব, আপনার অ্যাপ্লিকেশনের জন্য প্রস্তুতি নিতে...
* আপনার সাবজেক্টের বিষয়াবলির ওপর ধারণা নিন, শুরু করতে প্রথমে https://bit.ly/2Y68HL7 সিরিজ এবং তারপর আপনার আগ্রহের টপিক নিয়ে আপনার প্রশ্নগুলো গভীরতর করার জন্য চমৎকার গ্রন্থাবলি ব্যবহার করুন।
* প্রশ্ন সম্পর্কে ধারণা ও অনুমান করা এবং যুক্তিযুক্ত সিদ্ধান্তে আসা। আপনার বিষয় সম্পর্কে আপনার বন্ধুদের সঙ্গে কথা বলুন, আপনার চিন্তাকে চ্যালেঞ্জ করতে বলুন।
* কোর্স আউটলাইন দেখুন। ওইসব কোর্সে আবেদন করুন যেগুলো আপনাকে উদ্বুদ্ধ করে (ইউনিভার্সিটি না)। শীর্ষ মার্কিন বিশ্ববিদ্যালয়গুলো আপনার সমগ্র ব্যক্তিত্ব ও আপনার নেতৃত্ব, আন্তঃব্যক্তিগত এবং মানসিক দক্ষতার পাশাপাশি তাদের কমিউনিটির জন্য যে অবদান রাখতে পারবেন সে হিসেবে আপনার প্রতি আগ্রহী। অতঃপর আপনার আবেদন প্রস্তুত করার পাশাপাশি একটি অসামান্য অ্যাকাডেমিক রেকর্ড থাকা, সব পরীক্ষায় ভালোভাবে প্রস্তুতি ও বুদ্ধিমান হওয়া এবং ব্যাপকভাবে পড়ার পাশাপাশি আপনার অবশ্যই যে গুণগুলো থাকতে হবে...
* বিবৃত ও দক্ষ লিডারশিপ স্কিল।
* স্বেচ্ছাসেবী ও অংশগ্রহণমূলক কার্যকলাপ থেকে শেখা।
* অভিজ্ঞতা এবং বিষয় এরিয়ার বাইরের পড়াশোনা থেকে শেখা।
আপনার ধারণায় এই প্রতিযোগিতা কীভাবে শিক্ষার্থীদের সহায়তা করতে পারে?
এই প্রতিযোগিতা একটি অনুকূল সমস্যার সৃষ্টি করে। বিজয়ী যোগ্য পার্সোনাল স্টেটমেন্ট লেখা একটি চ্যালেঞ্জ যা চিন্ত, বিশ্লেষণ ও সৃজনশীলতাকে উৎসাহিত করে। এই প্রতিযোগিতায় প্রবেশ করার মাধ্যমে শিক্ষার্থীরা ঝুঁকি নেওয়া শিখছে, তাদের ঝুঁকি নিয়ে প্রশ্ন করার ধারণা দিয়ে তারা ভিন্নভাবে চিন্তা করবে। তাদের ধারণা ও প্রেরণাগুলোর মধ্যে সংযোগগুলো আবিষ্কার এবং ঝুঁকি তৈরি করার ফলে তাদের মন ও কাজের ধরনের কোর্স পরিবর্তন করবে। তারা ঝুঁকি নিয়ে জিতবে ও জয়ের ফলে নতুন সম্ভাবনার সৃষ্টি হবে।
ইউকের শিক্ষার্থীরা ইউনিভার্সিটিতে ভর্তির জন্য কীভাবে প্রস্তুতি নেয়?
প্রস্তুতি বিভিন্ন স্কুলে বিভিন্ন রকম। ইউকের সিএটিএস স্কুলের শিক্ষার্থীদের আমরা যত দ্রুত সম্ভব কোর্স আউটলাইন সম্পর্কে ধারণা নিতে বলি। আপনি যখন জানবেন আপনি কী পড়তে চান, তখন আপনার সে বিশ্ববিদ্যালয়কে সিলেক্ট করা উচিত, যার সঙ্গে আপনার পছন্দ ও সক্ষমতা যায়। একজন ভালো শিক্ষার্থীর তার সাবজেক্ট সম্পর্কে ধারণা নেওয়ার পর কমপক্ষে ১০টি স্টেটমেন্ট ড্রাফট নিয়ে তার অ্যাডভাইজারের সঙ্গে কথা বলা উচিত। এভাবে যাওয়ার প্রক্রিয়া অত্যন্ত জটিল এবং পথপ্রদর্শন গুরুত্বপূর্ণ। আমাদের মার্কিন স্কুলে এটি আরও কঠিন প্রক্রিয়া, যেখানে ছাত্রদের পৃথক বিশ্ববিদ্যালয়ের অ্যাপ্লিকেশন তৈরি করতে হয়, (ইউকের প্রসেস থেকে সহজতর)। অনেক মার্কিন বিশ্ববিদ্যালয় এগুলো ছাড়াও আপনার একাডেমিক এবং ব্যক্তিগত প্রমাণপত্র, ব্যক্তিগত প্রতিফলন এবং অসংখ্য এভিডেন্স চাইতে পারে। এক্ষেত্রে বছরখানেক আগ থেকেই প্রস্তুতি নেওয়া উচিত।
ব্যক্তিগত বিবৃতি লেখার প্রস্তুতি নেওয়ার সময় কবে থেকে?
যখন শিক্ষার্থীরা জানে মূলত কোন কোর্সের জন্য তারা আবেদন করতে চাচ্ছে। যে সব শিক্ষার্থীর সিএটিএসে ভালো প্রস্তুতি আছে, তাদের উচিত জুন থেকেই খসড়া স্টেটমেন্ট তৈরি করা, যেহেতু অক্টোবর থেকে আবেদন করা শুরু হয়।

অনলাইন আপডেট

আর্কাইভ