সোমবার ২৭ সেপ্টেম্বর ২০২১
Online Edition

স্বাস্থ্যমন্ত্রী ও দুই মেয়রের পদে থাকার নৈতিক অধিকার নেই -মান্না

গতকাল শুক্রবার জাতীয় প্রেস ক্লাবে নাগরিক ঐক্য আয়োজিত সাংবাদিক সম্মেলনে বক্তব্য রাখেন ঐক্য’র আহ্বায়ক মাহমুদুর রহমান মান্না -সংগ্রাম

স্টাফ রিপোর্টার: নাগরিক ঐক্যের আহ্বায়ক মাহমুদুর রহমান মান্না বলেছেন, এডিস মশা মারার জন্য স্বাস্থ্যমন্ত্রী ও ঢাকার দুই সিটি করপোরেশনের মেয়র কার্যকর পদক্ষেপ নিতে পারছে না। তারা প্রধানমন্ত্রীর নির্দেশনার অপেক্ষায় থাকেন। স্বাস্থ্যমন্ত্রী ও দুই মেয়রের নিজেদের পদে থাকার নৈতিক অধিকার নেই।
গতকাল শুক্রবার সকালে জাতীয় প্রেস ক্লাবে নাগরিক ঐক্যের এক সাংবাদিক সম্মেলনে তিনি এসব কথা বলেন। সাংবাদিক সম্মেলনে উপস্থিত ছিলেন নাগরিক ঐক্যের নেতা এস এম আকরাম, মোমিনুল হক, ডা. জাহিদুর রহমান প্রমুখ।
মাহমুদুর রহমান মান্না বলেন, সারা দেশে ডেঙ্গুর বাহক এডিস মশা ছড়িয়ে পড়েছে। অবস্থা ভয়াবহ। এমন পরিস্থিতিতেও মন্ত্রী এবং মেয়ররা প্রধানমন্ত্রীর নির্দেশনার অপেক্ষায় বসে আছেন। এ রকম একটি ব্যাপারে যদি প্রধানমন্ত্রীর নির্দেশের প্রয়োজন হয়, তা হলে ঢাকার দুই সিটি মেয়র ও স্বাস্থ্যমন্ত্রী এবং সংশ্লিষ্টদের পদে থাকার কোনো নৈতিক অধিকার নেই। তিনি অভিযোগ করে বলেন, স্বাস্থ্যমন্ত্রী ও দুই মেয়র মশা মারার জন্য পর্যাপ্ত ওষুধ আমদানি করতে পারেনি এবং সময়মতো ব্যবস্থা নেননি।  অথচ মশা মারবার নাটক করছে।
ডেঙ্গু প্রতিরোধে কলকাতার উদাহরণ টেনে নাগরিক ঐক্যের নেতা বলেন, মানুষের প্রতি সরকারের যে দায়বদ্ধ তার প্রমাণ পশ্চিমবঙ্গ। আর মানুষের প্রতি দায়বদ্ধতা না থাকলে কী হয়, সেটার প্রমাণ বাংলাদেশ।
বিরোধী দলীয় রাজনীতি অনৈক্য ও আপসকামিতায় আটকে আছে বলে জানান জাতীয় ঐক্যফ্রন্টের এই অন্যতম শীর্ষ নেতা। তিনি বলেন, রাজনৈতিক দলগুলো ঐক্যবদ্ধ থাকলে এবং নিয়মিত গণতন্ত্রের চর্চা করলে সরকার এতটা স্বৈরতান্ত্রিক আচরণ করতে পারত না।
মশা নিধনে বর্তমানে যে ওষুধ ব্যবহার করা হচ্ছে তা কার্যকর নয় দাবি করে মান্না বলেন, গত দুই-তিন বছর এমন রিপোর্ট দেখা গেছে। শুধুমাত্র পছন্দের কোম্পানিকে অন্যায়ভাবে কাজ পাইয়ে দেবার জন্য একই ওষুধ কেনা হয়েছে।
বিএনপি কি সরকারের সঙ্গে কোনো আপস করেছে এমন প্রশ্নের জবাবে নাগরিক ঐক্যের আহ্বায়ক বলেন, এই রকম কোনো তথ্য-প্রমাণ নেই আমার কাছে।
ডেঙ্গুর সিজনের এখনো তিন মাস বাকি আছে জানিয়ে নাগরিক ঐক্যের এই নেতা বলেন, আগামী সেপ্টেম্বরে এটা সর্বোচ্চ পর্যায়ে ওঠার কথা। ডেঙ্গু নিয়ে সরকারের স্বাস্থ্যমন্ত্রী এবং সিটির দুই মেয়র বাগাড়ম্বর করেছেন। অনর্থক বিরোধীদলীয় রাজনীতিকে দোষারোপ করছে। তবে এই কথাও সত্য বিরোধীদলীয় রাজনীতি আজ অনৈক্যের কানাগলিতে আর আপসকামিতার চোরাবালিতে আটকে গেছে।
তিনি অবিলম্বে একটি গ্রহণযোগ্য নির্বাচন এবং ডেঙ্গু মোকাবিলায় প্রতিটি ওয়ার্ডে ক্যাম্প স্থাপন ও প্রতিদিন মশার ওষুধ ছিটানোর ব্যবস্থা করার দাবি জানান।

অনলাইন আপডেট

আর্কাইভ