সোমবার ১০ আগস্ট ২০২০
Online Edition

আরো ৩০ হাজার কোটি ডলারের চীনা পণ্যে কর আরোপের ঘোষণা ট্রাম্পের

২ আগস্ট, বিবিসি, ইয়ন : মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্প বৃহস্পতিবার চীনের স্মার্টফোন, পোশাকসহ বিভিন্ন ক্যাটাগরির পণ্যে ১০ শতাংশ কর আগামী ১ সেপ্টেম্বর থেকে কার্যকরের এ ঘোষণা দেন। টুইটারে ট্রাম্প নতুন এ শুল্ক আরোপের ঘোষণা দিয়ে চীনের ২৫ হাজার কোটি ডলারের পণ্যে যে আগে থেকেই ২৫ শতাংশ শুল্ক আছে, তাও স্মরণ করিয়ে দেন তিনি। অন্যদিকে চীনের পররাষ্ট্রমন্ত্রী ইয়াং য়ি নতুন মার্কিন কর আরোপের ত্যব্রি সমালোচনা করে বলেছেন, বাণিজ্য ও অথনৈতিক বিরোধ নিরসনে কর আরোপ কোন গঠনমূলক পদক্ষেপ হতে পারে না। আসিয়ান দেশগুলোর পররাষ্ট্রমন্ত্রী সম্মেলনে অংশ নিতে ব্যাংককে অবস্থান করছেন চীনের পররাষ্ট্রমন্ত্রী।

গত সপ্তাহে সাংহাই বৈঠকে চীন আরও বেশি মার্কিন কৃষিপণ্য নেয়ার প্রতিশ্রুতি না রক্ষা করায় ট্রাম্প দেশটির কড়া সমালোচনা করেন। ট্রাম্পের এ ঘোষণায় সেপ্টেম্বর থেকে ‘কার্যত’ যুক্তরাষ্ট্রে ঢোকা সব চীনা পণ্যেই শুল্ক বসলো।

ট্রাম্প পরে সাংবাদিকদের বলেছেন, ৩০ হাজার কোটি ডলারের চীনা পণ্যে ‘স্বল্প সময়ের’ জন্য এ ১০ শতাংশ শুল্ক আরোপ করা হয়েছে। ধাপে ধাপে বেড়ে এটি ২৫ শতাংশও ছাড়িয়ে যেতে পারে বলে সতর্ক করে দেন ট্রাম্প।

তিনি ক্ষোভের সঙ্গে বলেন, চীনের সঙ্গে এমনটা কারও না কারও অনেক আগেই করা উচিত ছিল।

সাংহাইয়ের বৈঠকের পর চীন যুক্তরাষ্ট্রের সঙ্গে শুল্ক নিয়ে ‘গঠনমূলক আলোচনা’ চলছে জানিয়ে সেপ্টেম্বরে আরেক দফা বৈঠকের সূচি ঘোষণা করেছিল।

বিশ্বের বৃহত্তম দুই অর্থনীতির দেশের মধ্যে চলমান বাণিজ্য উত্তেজনা মার্কিন ফেডারেল রিজার্ভ ব্যাংকেও নেতিবাচক প্রভাব ফেলেছে; বুধবার তারা এক দশকের মধ্যে প্রথমবার সুদের হার কমিয়েছে।

সাংহাইয়ে গত সপ্তাহের বৈঠকে চীন ‘আরও বেশি মার্কিন কৃষিপণ্য নেওয়ার প্রতিশ্রুতিকে সম্মান’ না দেখানোয় ট্রাম্প দেশটির কড়া সমালোচনা করেন। টুইটার পোস্টে যুক্তরাষ্ট্রে ফেনটানিল বিক্রি বন্ধে কার্যকর ব্যবস্থা না নেওয়ায় চীনা প্রেসিডেন্ট শি জিনপিংয়ের বিরুদ্ধে ক্ষোভও প্রকাশ করেন তিনি।

মার্কিন প্রেসিডেন্টের নতুন শুল্ক আরোপের ঘোষণায় ক্ষুব্ধ প্রতিক্রিয়া জানিয়েছেন চীনা পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ইয়ি। ব্যাংককে আসিয়ানের পররাষ্ট্রমন্ত্রী পর্যায়ের বৈঠকের এক ফাঁকে তিনি বলেন, ‘অর্থনৈতিক ও বাণিজ্য সংক্রান্ত বিরোধ মেটানোর জন্য শুল্ক আরোপ কোনও গঠনমূলক পথ নয়। সঠিক কোনও পথ নয় এটি।’

অনলাইন আপডেট

আর্কাইভ