বৃহস্পতিবার ০৬ আগস্ট ২০২০
Online Edition

ইংল্যান্ডে ত্রিদেশীয় সিরিজের ফাইনালে যুব ক্রিকেট দল

স্পোর্টস রিপোর্টার : ইংল্যান্ডে ত্রিদেশীয় সিরিজে স্বাগতিকদের হারিয়ে সবার আগে ফাইনালে উঠেছে বাংলাদেশ অনূর্ধ্ব-১৯ দল। তৃতীয়বারের মতো তারা ইংল্যান্ডকে হারিয়েছে ৭২ রানের ব্যবধানে। বৃহস্পতিবার টুর্নামেন্টের অষ্টম ম্যাচটি বাংলাদেশ জিতেছে বড় ব্যবধানে। আগে ব্যাট করতে নেমে তানজিদের ১১৭ রানের পরও ৪৭ ওভার ১ বলে বাংলাদেশ অলআউট হয়েছিল ২২৪ রানে। জবাবে ইংল্যান্ড অনূর্ধ্ব-১৯ দল ৩৯ ওভারে গুটিয়ে যায় ১৫২ রানে।  জয়ের ফলে ৬ ম্যাচে ৯ পয়েন্ট নিয়ে শীর্ষে বাংলাদেশ। এটি তাদের চতুর্থ জয়। ৫ ম্যাচে ৫ পয়েন্ট নিয়ে পরেই আছে ভারত। সমান ম্যাচে ২ পয়েন্ট নিয়ে সবার নিচে ইংল্যান্ড। টস হেরে ব্যাট করতে  নেমে বাংলাদেশের শুরুটা ভালো ছিল না। দলীয় ১৮ রানেই ফিরে যান পারভেজ হোসেন ইমন।

দ্বিতীয় উইকেটে মাহমুদুল হাসান জয়কে নিয়ে ১০৮ রানের বড় জুটি গড়েন তানজিদ। জয় ৪১ রানে ফিরলে ভাঙে এ জুটি। তানজিদ এরপরও চালিয়ে গেছেন। চার মেরে ১০১ বলে সেঞ্চুরি পূর্ণ করেন বগুড়ার এই ক্রিকেটার। একটা সময় বাংলাদেশের স্কোর ছিল ২ উইকেটে ২০৪ রান। কিন্তু তানজিদ আউট হতেই ধস নামে বাংলাদেশের ইনিংসে। মাত্র ২০ রান তুলতেই হারায় শেষ ৮ উইকেট! ১১৩ বলে ১৬ চার ও ২ ছক্কায় ১১৭ রানের ইনিংসটি সাজান তানজিদ।  তৌহিদ হৃদয়ের ব্যাট থেকে আসে ৩১ রান। পরের ব্যাটসম্যানদের মধ্যে দুই অঙ্কে যেতে পারেন শুধু অধিনায়ক আকবর আলী (১১)। ৩৮ রানে ৫ উইকেট নেন ইংল্যান্ডের নিক কিম্বার। বোলিংয়ে শুরু থেকেই স্বাগতিকদের চেপে ধরেছে বাংলাদেশ।

নিয়মিত বিরতিতে উইকেট হারানো ইংল্যান্ড তাই জয়ের সম্ভাবনাও জাগাতে পারেনি কখনো। ৫১ রানে ৫ উইকেট হারিয়ে একশর আগেই গুটিয়ে যাওয়ার শঙ্কায় পড়েছিল। সেখান থেকে দেড়শ পেরিয়েছে মূলত জ্যাক  হেইন্সের ৪০ ও ফিনলে বিনের ৩০ রানের সুবাদে। ৮ ওভারে মাত্র ১৯ রান দিয়ে ৩ উইকেট  নেন বাংলাদেশের রকিবুল হাসান। ৩ উইকেট নেন তানজিদ হাসান সাকিবও, ২৮ রানে।

শাহিন আলম ও মৃত্যুঞ্জয় চৌধুরী নেন ২টি করে উইকেট। ষষ্ঠ ম্যাচে চতুর্থ জয়ে ৯ পয়েন্ট নিয়ে শীর্ষে আছে বাংলাদেশ। ইংল্যান্ডের বিপক্ষে হ্যাটট্রিক জয়ের পাশাপাশি বাংলাদেশের অন্য জয়টি ভারতের বিপক্ষে। এ ছাড়া ভারতের বিপক্ষে বাংলাদেশ একটি ম্যাচ হেরেছে এবং একটি বৃষ্টিতে ভেসে গেছে। পাঁচ ম্যাচে ২ জয়ে ৫ পয়েন্ট নিয়ে ভারত আছে দুইয়ে। ২ পয়েন্ট নিয়ে সবার নিচে থাকা ইংল্যান্ড পাঁচ ম্যাচের চারটিই হেরেছে। ১১ আগস্ট ফাইনালের আগে দুই দলের সঙ্গেই আরো একটি করে ম্যাচ খেলবে বাংলাদেশ।

অনলাইন আপডেট

আর্কাইভ