শুক্রবার ১৮ সেপ্টেম্বর ২০২০
Online Edition

চীনের শেনজেন-এ গ্রামীণ চায়নার শাখা উদ্বোধন করলেন প্রফেসর ইউনূস

গত ২৭ জুলাই ২০১৯ চীনের শেনজেনে অবস্থিত ফুচিয়ান জেলায় গ্রামীণ চায়নার একটি শাখা উদ্বোধন করেন নোবেল লরিয়েট প্রফেসর মুহাম্মদ ইউনূস। উল্লেখ্য যে, চীনে সামাজিক ব্যবসা সপ্তাহ উপলক্ষে এ সময়ে তিনি শেনচেন সফর করছিলেন।

উদ্বোধনী দিনে শাখাটির ৮ জন সদস্যকে আত্ম-কর্মসংস্থানমূলক কাজে বিনিয়োগের উদ্দেশ্যে ঋণ প্রদান করা হয়। চীনের বৃহত্তম ব্যাংক চায়না কনস্ট্রাকশন ব্যাংক এবং চীনে গ্রামীণ ক্ষুদ্রঋণ মডেলের রেপ্লিকেশন কর্মসূচি “গ্রামীণ চায়না”র কোলাবরেশনে প্রতিষ্ঠিত তৃতীয় গ্রামীণ শাখা এটি। গ্রামীণ চায়নার প্রধান কার্যালয় ও শেনজেন শাখার সকল কর্মী, চায়না কনস্ট্রাকশন ব্যাংকের আঞ্চলিক কার্যালয়ের প্রধান, বোস্টন কনসাল্টিং গ্রুপের বেইজিং অফিসের দুজন প্রতিনিধি এবং স্থানীয় সিভিল সোসাইটির গণ্যমান্য ব্যক্তিগণ এই অনুষ্ঠানে উপস্থিত ছিলেন। ঋণগ্রহীতারা গ্রুপের সদস্য হিসেবে মেনে চলবেন এমন ৬টি প্রতিজ্ঞা এ সময় সকলের সামনে পুনর্ব্যক্ত করেন।

শাখা উদ্বোধন অনুষ্ঠানের পূর্বে ক্ষুদ্রঋণ বিষয়ে আয়োজিত একটি কর্মশালায় দরিদ্রদের আয়-সৃষ্টিমূলক কর্মকান্ডে অর্থায়নের প্রয়োজনীয়তা এবং চীনে এ সংক্রান্ত বিভিন্ন সরকারি ও বেসরকারি কর্মসূচি নিয়ে বিস্তারিত আলোচনা করা হয়।

অনলাইন আপডেট

আর্কাইভ