বুধবার ০৫ আগস্ট ২০২০
Online Edition

রান্না-বান্না

মাছ আমাদের প্রিয় খাবার। আমাদের প্রতিদিনের খাবারে কম বেশি মাছের আইটেম থেকেই থাকে। আজকে আমরা আপনাদের মাছের দুইটি সুস্বাদু রেসিপি দিব আদার রসে রুই মাছ এবং মুগডালে চিতল মাছ।
১. আদার রসে রুই মাছ
আদার রসে রুই মাছ রান্নার পদ্ধতি : মাছ আমাদের বাঙ্গালিদের সব থেকে প্রিয় খাবার। বিভিন্ন অনুষ্ঠান থেকে শুরু করে বিয়ে, জন্মদিন সব কিছুতেই মাছের একটি আইটেম আমরা করেই থাকি। তাছাড়া আমাদের প্রতিদিনের খাবারে কম বেশি মাছের আইটেম থেকেই থাকে। আজকে আমরা আপনাদের মাছের একটি সুস্বাদু আইটেম আদার রসে রুই মাছ এর রেসিপি দেখাবো। তো চলুন দেখে নেই কিভাবে তৈরি করবেন আদার রসে রুই মাছ ।
আদার রসে রুই মাছ রান্নার পদ্ধতি
উপকরণ : রুই মাছের টুকরা-৬টি, হলুদ গুঁড়া- ১ চা চামচ, মরিচ গুঁড়া- ১/২ চা চামচ, পেঁয়াজ কুঁচি- ১ কাপ, কাঁচা মরিচ ফালি করা- ৫টি, জিরা গুঁড়া- ১/২ চা চামচ, ধনিয়া গুঁড়া- ১/২ চা চামচ, লবণ- পরিমাণ মতো, ধনেপাতা কুঁচি- ১/২ চা চামচ, তেল-পরিমাণ মতো, আদার রস- ২ চা চামচ, লেবু পাতা- ৩টি।
প্রস্তুত প্রণালী :
১. প্রথমে মাছের টুকরাগুলো ধুয়ে হলুদ গুঁড়া, মরিচ গুঁড়া ও লবণ মাখিয়ে কিছুক্ষণ রেখে দিবো
২. তারপর একটি প্যানে তেল গরম করে তাতে মাখানো মাছ ভেঁজে নিতে হবে
৩. ভাঁজি হয়ে এলে মাছ নামিয়ে নিবো
৪. এবার গরম তেলে পেঁয়াজ কুঁচি দিয়ে বাদামি করে ভেজে নিবো
৫. ভাজা হয়ে গেলে অর্ধেক ভাজা পেঁয়াজ তুলে রাখবো
৬. বাকি পেঁয়াজের সাথে একে একে হলুদ গুঁড়া, মরিচ গুঁড়া, কাঁচা মরিচ ফালিকরা, জিরা গুঁড়া, ধনিয়া গুঁড়া, লবণ এবং একটু পানি দিয়ে অল্প আঁচে রান্না করতে হবে
৭. পানি কমে আসলে তাতে ভাজা মাছ দিয়ে দিবো এবং তাতে আদার রস এবং আরো একটু পানি দিয়ে অল্প আঁচে রান্না করবো।
৮. তারপর লেবু পাতা দিয়ে দিতে হবে
৯. হয়ে এলে এতে বাকি ভাজা পেঁয়াজ এবং ধনেপাতা দিয়ে পরিবেশন করবো
দেখে নিলেন তো, কিভাবে খুব সহজেই তৈরি হয়ে গেলো মজাদার আদার রসে রুই মাছ। যেকোন অনুষ্ঠান, মেহমানদারী কিংবা পরিবারের জন্য তৈরি করতে পারেন মজাদার এই ডিশটি।

২. মুগডালে চিতল মাছ
মুগডালে চিতল মাছ রান্নার নিয়ম :
উপকরণ:
মুগডাল -৪০০ গ্রাম, চিতল মাছের পেটির পিস -৪ পিস, পেঁয়াজ কুচি -১ কাপ, রসুন বাটা -১ টেবিল চা চামচ, আদা বাটা -১ চা চামচ, হলুদ গুঁড়া-১ চা চামচ, জিরা গুঁড়া-১ চা চামচ, ধনিয়া গুঁড়া-১ চা চামচ, মরিচ গুঁড়া-১ চা চামচ, লবণ -স্বাদমতো, কাঁচা মরিচ -৩/৪টি, টক দই -১ কাপ পরিমাণ, তেল-পরিমাণ মতো, পানি-পরিমাণ মতো, ধনেপাতা কুচি -স্বাদ মতো।
প্রণালী :
১) প্রথমে মুগডাল ভালো করে ধুয়ে ভিজিয়ে রাখুন।
২) এরপর একটি ফ্রাইপ্যানে পরিমাণমতো তেল দিন। তেল গরম হলে তাতে পেঁয়াজ কুচি আর সামান্য লবণ দিয়ে কিছুক্ষণ ভেজে নিন।
৩) এরপর এর মধ্যে রসুন বাটা, আদা বাটা, জিরা ও ধনিয়া বাটা দিয়ে সামান্য নাড়াচাড়া করে মসলাগুলো মিশিয়ে নিন। এরপর দিয়ে দিন হলুদ গুঁড়া আর মরিচ গুঁড়া।
৪) এখন সামান্য নেড়ে পানি দিয়ে সব মসলা ভালো করে কষিয়ে নিন। মসলা কষানো হয়ে গেলে এর মধ্যে টকদই দিয়ে ১/২ মিনিট নাড়াচাড়া করুন। এখন এতে দিয়ে দিন ভেজানো মুগেরডাল ও আবার নাড়াচাড়া করুন এবং পরিমাণমতো পানি দিয়ে ঢেকে দিন। ডাল সিদ্ধ হয়ে এলে এতে মাছের পেটিগুলো দিয়ে আবার ঢেকে দিন। এ সময় চুলার আচঁ অবশ্যই মিডিয়াম থাকবে। নামানোর আগে ফালি করা কাঁচা মরিচ আর ধনেপাতা কুচি দিয়ে দিন। যখন মাখা মাখা ঝোল থাকবে তখন নামিয়ে পরিবেশন করুন মজাদার এই মুগডালে চিতল মাছ!

অনলাইন আপডেট

আর্কাইভ