বুধবার ০৫ আগস্ট ২০২০
Online Edition

মানবিকতা প্রতিষ্ঠায় প্রয়োজন ধর্মীয় অনুশাসন

সেলিনা শৈরে : সারাদেশের সার্বিক পরিস্থিতির দিকে দৃষ্টিপাত করলে মনে হয় দেশটি ক্রান্তিকাল অতিক্রম করছে। টেকনাফ থেকে তেঁতুলিয়া, রূপসা থেকে পাথুরিয়া সর্বত্র চলছে হাহাকার। মানবতাবোধ হারিয়ে গেছে। সারাদেশের মানুষ আতঙ্কিত। কোথাও শান্তি নেই। মানবিক বিপর্যয় সর্বত্র বিদ্যমান। মানবিকতা যেন সোনার হরিণ। চারদিকে চলছে হত্যা, ধর্ষণ ও ছেলে ধরার আতঙ্ক। দেখার যেন কেউ নেই। কি হচ্ছে? দেশের সর্বত্র!
একদল নরপিশাচ দিনে দুপুরে নারীকে পিটিয়ে হত্যা করছে। মানসিক বিকারগ্রস্ত একদল স্মার্টফোনে ভিডিও করছে। একদল মানসিক বিকারগ্রস্ত নির্বাক। একদল মানসিক বিকারগ্রস্ত হাততালি দিচ্ছে। প্রতিবাদ করার সাহস কারো নেই। অশান্ত এই সমাজের মানুষগুলো মনে হয় আজ মেরুদন্ডহীন হয়ে পড়েছে। ঘৃণা করতেও যেন সবাই ভুলে গেছে।
কোথায় আজ মানবিক মূল্যবোধ। বিচারহীনতার কারণে সারাদেশে চলছে হত্যা, ধর্ষণ, লুটপাট। দেশজুরে মিলছে মাথাবিহীন বেওয়ারিশ লাশ।
দেশজুরে মানুষের মধ্যে বিরাজ করছে আতঙ্ক। নিজের সন্তানকে নিয়ে প্রতিটি মা চিন্তিত। মফস্বলের স্কুলগুলোতে আতঙ্কের কারণে ছাত্র-ছাত্রীদের উপস্থিতি কমে যাচ্ছে। বাবা-মা তার সন্তানকে স্কুলে পাঠাতেও যেন আগ্রহ হারিয়ে ফেলছে। নিরপত্তাহীন হয়ে পড়েছে গোটা সমাজ। সরকারী নানা উদ্যোগেও মানুষের মাঝে আতঙ্ক কমছে না। এ পরিস্থিতি একদিনে সৃষ্টি হয়নি। দীর্ঘদিনের কর্মের বহি:প্রকাশ।
স্বামী স্ত্রীর পারিবারিক বিবাদ থেকে একে অপরের অভিযোগে হয়ে যাচ্ছে ছেলে ধরা! অত:পর জনগণের উত্তম মধ্যম। অসুস্থ মানসিকতার প্রতিযোগীতা চলছে সর্বত্র। মানুষগুলো যেন নিজের স্বার্থে আঘাত হানলেই হিং¯্র হয়ে পড়ছে। পূর্বের কোন শত্রুতা থাকলেই হলো, সময় সুযোগ বুঝে ছেলে ধরা বলে চিৎকার করে উঠলেই একদল প্রস্তুত বাহিনী হামলে পড়ছে নিরীহ লোকটির উপর। কোন প্রকার যাচাই বাছাই ছাড়াই একে অন্যের উপর হামলে পড়ছে। সমজটা যেন মানসিকভাবে অসুস্থ হয়ে পড়েছে।
সমাজ থেকে সকল প্রকার অন্যায় অবিচার দূর করার জন্য আজ কুরআনিক সমাজের বড়ই প্রয়োজন। ব্যাপকভাবে কুরআন হাদীসের চর্চা ও ইসলামের স্বর্ণযুগের ন্যায়নীতি যথাযথভাবে অনুসরনের মাধ্যমে মানুষের নৈতিক চরিত্রকে উন্নত করার মধ্য দিয়ে সমাজ থেকে অন্যায় দূরীকরণ সম্ভব।
পারিবারিকভাবে ধর্মীয় অনুশাসন ও ইসলামী সংস্কৃতি লালন করার মধ্যেই নিহীত রয়েছে মানবিক কল্যাণ। মানবিক কল্যাণ প্রতিষ্ঠায় প্রয়োজন যথাযথভাবে ধর্মীয় চর্চা। প্রকৃত ধর্মীয় জ্ঞানের অভাবেই আজ সর্বত্র বিরাজ করছে অনাকাঙ্খিত, ক্ষমার অযোগ্য ঘটনাগুলো। মানবিকতা যেন আজ সুদূর পরাহত।
হে মহান আল্লাহ সমাজ থেকে সকল প্রকার হত্যা, ধর্ষণ ও আতঙ্ক থেকে আমাদের রক্ষা করুন। একটি সুন্দর সমাজ বিনির্মাণে নারী সমাজকে ভূমিকা পালন করার তৌফিক দান করুন। আমিন।

অনলাইন আপডেট

আর্কাইভ