শনিবার ০৮ আগস্ট ২০২০
Online Edition

ভাড়া বাড়ানোসহ আট দফা দাবিতে উবার চালকদের মানববন্ধন

স্টাফ রিপোর্টার: রাইড শেয়ারিং সেবা উবারের বিরুদ্ধে চালক-অংশীদারদের শোষণ করা হচ্ছে অভিযোগ তুলেছে উবারের চালকেরা। তারা ভাড়া বাড়ানো, নিরাপত্তা ব্যবস্থাসহ আট দফা দাবিতে মানববন্ধন করেছে।
গতকাল সোমবার রাজধানীর জাতীয় প্রেসক্লাবের সামনে উবার চালকেরা আট দফা দাবিতে মানববন্ধন করেন। উবার চালকদের দাবিগুলো হলো উবারের ওয়েবিল অনুযায়ী যাত্রা শুরু করা থেকে শেষ পর্যন্ত মিনিট ও কিলোমিটার হিসেব করে ভাড়া দেওয়া, কমিশন ২৫ শতাংশ থেকে কমিয়ে ১২ শতাংশ করা, গ্যাসের মূল্য বাড়ায় ভাড়া বাড়ানো, চালকদের নিরাপত্তার ব্যবস্থা ও যাত্রী দ্বারা গাড়ির ক্ষতি হলে ক্ষতিপূরণ দেওয়া, অভিযোগ যাচাই না করে চালকদের বিরুদ্ধে ব্যবস্থা না নেওয়া, উবারের অ্যাকাউন্টেও যাত্রীর ছবি বাধ্যতামূলক ও যাত্রীকে লোকশনের ব্যাপারে প্রাথমিক ট্রেনিং দেওয়া, সর্বোচ্চ দুই কিলোমিটারে মধ্যে যাত্রীর সঙ্গে চালকদের সংযোগের ব্যবস্থা এবং চালকদের গন্তব্যের ক্ষেত্রে শতভাগ গন্তব্যের আশপাশে ট্রিপ দিতে হবে।
মানববন্ধনে চালকেরা জানান, উবার তাদের নানানভাবে শোষণ করছে। গত ২২ জুলাই তারা উবারের উত্তরার অফিসের সামনে মানববন্ধন করে এ দাবিগুলো তুলে ধরেন। কিন্তু উবার এখন পর্যন্ত কোনো পদক্ষেপ গ্রহণ করেনি।
উবার চালক জামিদুল ইসলাম বলেন, এর আগে বেশ কয়েকবার তাঁদের দাবিগুলো উবার কর্তৃপক্ষকে জানানো হয়েছে। কিন্তু কোনো উদ্যোগ তারা নেয়নি। তিন বছর ধরে তিনি উবারের চালক হিসেবে আছেন জানিয়ে তিনি বলেন, প্রায় পাঁচ মাস ধরে উবার ওয়েটিং চার্জ বন্ধ করে দিয়েছে। আগে পার মিনিটে ওয়েটিং চার্জ দিত তিন টাকা। কিন্তু ঢাকার রাস্তার কথা বিবেচনা করলে ঘণ্টার পর ঘণ্টা আমাদের জ্যামে বসে থাকতে হয়। ওয়েটিং চার্জ চালুর দাবি জানাই। এ আন্দোলনের কোনো সাংগঠনিক কোনো কাঠামো এখনো দাঁড়ায়নি। উবার তাদের এ দাবি মেনে না নিলে আগামী ৫ আগস্ট উবার অফিসের সামনে বিক্ষোভ কর্মসূচি পালন করবেন। তিনি দাবি করেন তাঁদের সঙ্গে উবারের ৭০০ চালক রয়েছেন।
এ বিষয়ে উবার কর্তৃপক্ষের সঙ্গে যোগাযোগ করা হলে তারা বলেন, কিছু সংখ্যক ব্যক্তির কারণে তাদের যাত্রী ও চালক-অংশীদারদের মধ্যে যে বাধার সৃষ্টি হয়েছে। এ জন্য উবার দুঃখ প্রকাশ করে। উবার আরও জানায় ঢাকায় সেবা দেওয়ার ক্ষেত্রে তারা চালকদের স্থিতিশীল আয়ের ব্যাপারে অঙ্গীকারবদ্ধ। এ ছাড়া যে কোনো অভিযোগ তাঁদের অ্যাপের মাধ্যমে জানানো যাবে।

অনলাইন আপডেট

আর্কাইভ