সোমবার ০৩ আগস্ট ২০২০
Online Edition

বিশ্বকাপ বাছাইয়ের দ্বিতীয় পর্বে কাতারকে পেলো বাংলাদেশ

 

স্পোর্টস রিপোর্টার: লাওসকে হারিয়ে কাতার-২০২২ বিশ্বকাপ ফুটবলের বাছাইয়ের দ্বিতীয় পর্বে ওঠা বাংলাদেশের প্রতিপক্ষের নাম চূড়ান্ত হয়েছে। গতকাল বুধবার মালয়েশিয়ার রাজধানী কুয়াললামপুরে বিশ্বকাপ বাছাইয়ের দ্বিতীয় রাউন্ডের ড্র অনুষ্টিত হয়েছে। বাংলাদেশ খেলবে ‘ই’ গ্রুপে। বাছাইয়ের দ্বিতীয় পর্বে বাংলাদেশ প্রতিপক্ষ দলগুলো হচ্ছে-আফগানিস্তান, ভারত, ওমান এবং ২০২২ বিশ্বকাপের স্বাগতিক দেশ কাতার।প্রি-বাছাই পর্বে লাওসকে হারিয়ে দ্বিতীয় পর্বে উন্নীত হয় বাংলাদেশ। লাল-সবুজ জার্সিধারীদের দ্বিতীয় পর্বে উঠিয়েই অবশ্য ছুটিতে যান ইংলিশ কোচ জেমি ডে। তিনি অপেক্ষায় ছিলেন প্রতিপক্ষ জানার জন্য। কারণ, প্রতিপক্ষ জানা গেলেই সে অনুযায়ী প্রস্তুতি শুরু করার বিষয়।

 সেই প্রতিপক্ষ অবশেষে জানা গেলো এবং বিশ্বকাপে খেলার লক্ষ্যেই প্রস্তুতি শুরু করবে বাংলাদেশ। এশিয়ার চল্লিশ (৪০) দেশ নিয়ে অনুষ্ঠিত হয় বাছাইয়ের দ্বিতীয় পর্ব ড্র। ৪০টি দলকে ভাগ করা হয়েছে মোট ৮ গ্রুপে। প্রতি গ্রুপে লড়াই করবে ৫ দল। প্রতি গ্রুপ থেকে একটি করে চ্যাম্পিয়ন দল খেলার যোগ্যতা অর্জন করবে তৃতীয়  রাউন্ডে। এছাড়া ৮ গ্রুপের সেরা চারটি রানারআপ দলও উঠে যাবে থার্ড রাউন্ডে। যারা সরাসরি খেলবে এএফসি এশিয়া কাপেও। রানারআপ বাকি চারটি দল খেলবে এশিয়া কাপ কোয়ালিফাইংয়ের থার্ড রাউন্ডে। দ্বিতীয় রাউন্ডে ওঠা ৪০ দলকে রাখা হয়েছিল ৫ পটে। সেখানে বাংলাদেশ ছিল ৫ নম্বর পটে। বাংলাদেশ ছাড়াও এই পটে ছিল ইন্দোনেশিয়া, সিঙ্গাপুর, নেপাল, কম্বোডিয়া, মঙ্গোলিয়া, গুয়াম ও শ্রীলংকা।

বাছাই পর্বের ড্র'য়ে ইন্টারেস্টিং বিষয় হচ্ছে, ইরাক এবং ইরান পড়েছে একই গ্রুপে। 'সি' গ্রুপে লড়াই করবে তারা। এছাড়া উত্তর কোরিয়া এবং দক্ষিণ কোরিয়াও পড়েছে একই গ্রুপে। তারা লড়বে 'এইচ' গ্রুপে। এশিয়া চ্যাম্পিয়ন কাতার। ২০২২ বিশ্বকাপের আয়োজকও কাতার। এমন একটি দেশ গ্রুপে পড়ায় বেশ খুশি বাংলাদেশ ফুটবলের ইংলিশ কোচ জেমি ডে। বাংলাদেশকে এশিয়ান গেমস ফুটবলের এবং বিশ্বকাপ বাছাইয়ের দ্বিতীয় পর্বে তোলা এই কোচ এখন ছুটিতে। ড্রয়ের পরপরই প্রতিক্রিয়ায় বাংলাদেশ কোচ বলেছেন, ‘আমি খুবই খুশি। কারণ, ২০২২ বিশ্বকাপের আয়োজক দেশ আমাদের গ্রুপে পড়েছে। দারুণ একটা অভিজ্ঞতা হবে আমাদের বিশ্বকাপ বাছাইয়ের ম্যাচগুলোতে। কাতারের পাশাপাশি ভারতের বিরুদ্ধে ম্যাচটিও হবে আমার জন্য দারুণ এক অভিজ্ঞতা।’ কোচ জেমি ডে বলেছেন, ‘গ্রুপ পর্বে যাদের আমরা মোকাবিলা করতে যাচ্ছি তারা সবাই কঠিন প্রতিপক্ষ। এই চার দলকে টপকে পরের রাউন্ডে ওঠার আশা আমরা করছি না। কারণ সবাই আমাদের চেয়ে র‌্যাংকিং, মানে ও অভিজ্ঞতায় অনেক এগিয়ে। আমরা নিজেদের সেরা খেলাটাই খেলার চেষ্টা করবো। গ্রুপ পর্বের এ ম্যাচগুলোর অভিজ্ঞতা থেকে আমাদের খেলোয়াড়রা নিজেদের আরো ভালো খেলোয়াড় হিসেবে তৈরি করতে পারবে।’ উল্লেখ্য গত রাশিয়া বিশ্বকাপের বাছাই পর্বে ‘বি’ গ্রুপে বাংলাদেশের প্রতিপক্ষ ছিল অস্ট্রেলিয়া, জর্ডান, কিরাগিজস্তান ও তাজিকিস্তান। হোম অ্যান্ড অ্যাওয়ে ভিত্তিতে বাংলাদেশ ৮ ম্যাচ খেলে কোনো জয় পাইনি। একটি ড্র নিয়ে ৫ দেশের মধ্যে হয়েছিল পঞ্চম। ৩২ গোল হজম করে দিতে পেরেছিল মাত্র ২টি। উল্লেখ্য গত রাশিয়া বিশ্বকাপের বাছাই পর্বে ‘বি’ গ্রুপে বাংলাদেশের প্রতিপক্ষ ছিল অস্ট্রেলিয়া, জর্ডান, কিরাগিজস্তান ও তাজিকিস্তান। হোম অ্যান্ড অ্যাওয়ে ভিত্তিতে বাংলাদেশ ৮ ম্যাচ খেলে কোনো জয় পাইনি। একটি ড্র নিয়ে ৫ দেশের মধ্যে হয়েছিল পঞ্চম। ৩২ গোল হজম করে দিতে পেরেছিল মাত্র ২ টি।

ড্রয়ের পর কে কোন গ্রুপে পড়েছে

'এ' গ্রুপ : চীন, সিরিয়া, ফিলিফাইন, মালদ্বীপ এবং গুয়াম।

'বি' গ্রুপ : অস্ট্রেলিয়া, জর্ডান, চাইনিজ তাইপে, কুয়েত, নেপাল।

'সি' গ্রুপ : ইরান, ইরাক, বাহরাইন, হংকং, কম্বোডিয়া।

'ডি' গ্রুপ : সৌদি আরব, উজবেকিস্তান, ফিলিস্তিন, ইয়েমেন, সিঙ্গাপুর।

'ই' গ্রুপ : বাংলাদেশ, ওমান, ভারত, আফগানিস্তান, কাতার।

'এফ' গ্রুপ : জাপান, কিরগিজস্তান, তাজিকিস্তান, মায়ানমার, মঙ্গোলিয়া।

'জি' গ্রুপ : আরব আমিরাত, ভিয়েতনাম, থাইল্যান্ড, মালয়েশিয়া, ইন্দোনেশিয়া।

'এইচ' গ্রুপ : দক্ষিণ কোরিয়া, লেবানন, উত্তর কোরিয়া, তুর্কমেনিস্তান, শ্রীলংকা।

বিশ্বকাপ বাছাইয়ে দ্বিতীয় পর্বের লড়াই শুরু হবে ৫ সেপ্টেম্বর থেকে।

অনলাইন আপডেট

আর্কাইভ