বুধবার ১২ আগস্ট ২০২০
Online Edition

সিরাজগঞ্জে বাল্যবিয়ে বন্ধে এসি ল্যান্ড আনিসুর রহমানের সেঞ্চুরি

এসি ল্যান্ড আনিসুর রহমান

আব্দুস ছামাদ খান, বেলকুচি (সিরাজগঞ্জ) সংবাদদাতা : সিরাজগঞ্জে দায়িত্ব পালনের ১৪ মাসে ১০০ বাল্যবিয়ে বন্ধ করে রেকর্ড সৃষ্টি করেছেন সহকারী কমিশনার (ভূমি) আনিসুর রহমান। এসডিজি’র লক্ষ্যমাত্রার টার্গেটগুলোর অন্যতম বাল্যবিয়ে বন্ধে তার এ অর্জন ইতিবাচকভাবে দেখছে জেলা প্রশাসন সিরাজগঞ্জ। এজন্য গেল ২৩ জুন আন্তর্জাতিক পাবলিক সার্ভিস দিবসে সদরের এই সহকারী কমিশনার(ভূমি)কে বাল্যবিবাহ বন্ধে অবদান রাখায় বিশেষ সম্মাননা প্রদান করেন তৎকালীন জেলা প্রশাসক কামরুন নাহার সিদ্দীকা।
আনিসুর রহমান যেখানেই দায়িত্বে ছিলেন সেখানেই নিষ্ঠার সাথে কাজ করে গেছেন। ২০১৪ সালের আগস্ট থেকে ২০১৭ সালের সেপ্টেম্বর পর্যন্ত যশোরে সহকারী কমিশনার ও নির্বাহী ম্যাজিস্ট্রেট হিসেবে দায়িত্ব পালনের সময় তার ভেজাল বিরোধী অভিযানে সমগ্র দক্ষিণ বংগে সাড়া পড়ে যায়। ভেজাল কারবারীরা নয়-ছয় কারবার বাদ দিয়ে নিয়ম মানতে বাধ্য হন। এজন্য যশোরের বিভিন্ন শ্রেণি পেশার মানুষের মুখে এখনো ম্যাজিস্ট্রেট আনিসুর রহমান প্রশংসার পাএ হয়ে আছেন।
২০১৭ সালের শেষ দিকে তিনি বদলি হন যমুনা নদী বিধৌত সিরাজগঞ্জের চৌহালী উপজেলায়। তিনি সেখানে সহকারী কমিশনার (ভূমি) এর পাশাপাশি ভারপ্রাপ্ত  উপজেলা নির্বাহী অফিসার হিসেবেও দীর্ঘদিন দায়িত্ব পালন করেন। সেখানেও অনিয়মের বিরুদ্ধে মাঠে নামেন তিনি।
তিনি চৌহালী উপজেলায় ৩৪ টি ও সদর উপজেলায় ৬৭ টি সহ মোট ১০১ টি বাল্যবিবাহ নিজে উপস্থিত হয়ে বন্ধ করেছেন এবং তিনি বাল্যবিবাহ বন্ধে বিভিন্ন গ্রামে গিয়ে মা-বাবাদের বাল্যবিবাহের কুফল সম্পর্কে সচেতন করেন।বিভিন্ন স্কুল কলেজে ছাত্র ছাত্রীদের বাল্যবিবাহ, ইভটিজিং, মাদক ও জুয়া সম্পর্কে সচেতন করেন এবং সামাজিক এ ব্যাধিগুলো দূর করার জন্য কার্যকর ভূমিকা রাখতে অনেকেরই সহযোগিতা নিয়ে এগিয়ে যান তিনি। স্বর্বস্তরে  উপজেলা প্রশাসনের মোবাইল নম্বর সরবরাহ করে সামাজিক এব্যাধিগুলো সম্পর্কে তথ্য সংগ্রহ করেন এই নির্বাহী ম্যাজিষ্ট্রেট আনিসুর রহমান। এছাড়াও বাল্যবিবাহ থেকে রক্ষা পাওয়া অসহায় গরীব ৩ ছাত্রীর পড়াশুনার দায়িত্বও নিয়েছেন সহকারী কমিশনার(ভূমি) আনিসুর রহমান। বিশিষ্টজনদের প্রত্যাশা এসিল্যান্ড আনিসুর রহমানের মতো যদি সবাই যার যার অবস্থান থেকে এগিয়ে আসেন তবে বাল্যবিবাহের অভিশাপমুক্ত হবে লাখো শহীদের রক্তে রাঙা লাল সবুজের প্রিয় আমাদের এ মাতৃভূমি।সিরাজগঞ্জের বিজ্ঞজনেরা অভিমত ব্যাক্ত করে বলেন, এসিল্যান্ড আনিসুর রহমানের মতো আরোও শতাধিক এসিল্যান্ড সোচ্চার হলে এই বাংলার মাটি থেকে বাল্যবিবাহ বন্ধ হয়ে যাবে।

অনলাইন আপডেট

আর্কাইভ