মঙ্গলবার ১১ আগস্ট ২০২০
Online Edition

ফুলবাড়ীগেট-কুয়েট-তেলিগাতী সড়কে খানাখন্দে জনদুর্ভোগ চরমে

খুলনা অফিস : খুলনা মহানগরীর শিক্ষাজোন খ্যাত ফুলবাড়ীগেট-কুয়েট-তেলিগাতি গুরুত্বপূর্ণ সড়কটি প্রতি বছর বর্ষা মওসুম আসলেই জলাবদ্ধতার কবলে পড়ে। আর সড়কটি বেহাল দশায় পরিণত হয়। সুষ্ঠু ও পরিকল্পিত ড্রেনেজ ব্যবস্থা না থাকায় এ অবস্থার সৃষ্টি হয়। এই অঞ্চলের খুলনা বিভাগীয় সাতটি শিক্ষা প্রতিষ্ঠান জলাবদ্ধতার কবলে পড়ে। জলাবদ্ধতার কারণে সড়কের কার্পেটিং এবং খোয়া উঠে বড় বড় গর্তে পরিণত হয়ে জনদুর্ভোগ বেড়ে যায়। বর্ষা মওসুম আসলে সড়কের ওপর পানি জমে খানাখন্দে বড় বড় গর্তের সৃষ্টি হয়ে চলাচলের প্রায় অনুপোযোগী হয়ে পড়ে।
সরেজমিনে দেখা গেছে, ফুলবাড়ীগেট থেকে কুয়েট মেইনগেট পর্যন্ত সড়কের প্রায় সম্পূর্ণ রাস্তাটির কার্পেটিং এবং কংক্রিট উঠে বড়বড় খানাখন্দে পরিণত হয়েছে। এছাড়া কুয়েট মেইনগেট থেকে খানাবাড়ী নারিকেলতলা পর্যন্ত এবং ল্যাবরেটরী স্কুল মোড় থেকে পাকার মাথা পর্যন্ত রাস্তার বিভিন্ন স্থানের কার্পেটিং এবং খোয়া উঠে বড় বড় গর্তে পরিণত হয়েছে। দীর্ঘদিন ধরে এই অবস্থা’ বিরাজ করলেও বর্ষা মওসুমে সড়কে জলাবদ্ধতার কারণে রাস্তাজুড়ে ছোট-বড় শতশত খানাখন্দে সড়কটির বেহাল দশা হয়েছে।
বিশেষ করে ফুলবাড়ীগেট থেকে কুয়েট মেইনগেট, কুয়েট মেইনগেট থেকে খানাবাড়ী নারিকেল তলা এবং টিটিসি সংলগ্ন কয়েকটি স্থান জরুরি ভিত্তিতে সংস্কার করা না হলে সড়কটির যোগাযোগ ব্যবস্থা যে কোনো সময়ে বন্ধ হয়ে যেতে পারে।
উল্লেখ্য গুরুত্বপূর্ণ এই সড়কটি দিয়ে খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (কুয়েট), নির্মাণাধীন হাইটেক পার্ক, শিক্ষক প্রশিক্ষণ মহাবিদ্যালয়, উচ্চ মাধ্যমিক শিক্ষক প্রশিক্ষণ ইনস্টিটিউট, গভ. ল্যাবরেটরি হাই স্কুল, খুলনা কারিগরি প্রশিক্ষণ কেন্দ্র, খুলনা মহিলা কারিগরি প্রশিক্ষণ কেন্দ্রে খানাবাড়ী মাধ্যমিক বালিকা বিদ্যালয়, খানজাহান আলী বিএম কলেজসহ এই অঞ্চলের বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান ও কয়েকটি গ্রামের মানুষের যাতায়াত।

অনলাইন আপডেট

আর্কাইভ