মঙ্গলবার ০৩ আগস্ট ২০২১
Online Edition

লোহাগাড়া পদুয়া-আধারমানিক সড়ক চলাচল অযোগ্য

লোহাগাড়া (চট্টগ্রাম) থেকে সিরাজুল ইসলাম : চট্টগ্রামের লোহাগাড়া উপজেলার পদুয়া তেওয়ারীহাট বাজার হতে আধারমানিক পর্যন্ত ইট সলিনযুক্ত সড়কটির বেহাল দশায় যাতায়াতে জনভোগান্তি চরমে বলে জানা গেছে। পদুয়ার তেওয়ারীহাট থেকে আরকান সড়ক সংযুক্ত আধারমানিকগামী সড়কটি স্থানীয় যাতায়াত ব্যবস্থায় অতীব গুরুত্বপূর্ণ। সড়কটি সোজা পূর্বদিকে নাওঘাটা হয়ে দক্ষিণ দিকে দুর্গম এলাকা আঁধারমানিক ও হাঙ্গর ব্রিজ পেরিয়ে পূর্বদিকে ধলিবিলার সর্বশেষ পূর্ব সীমানা পার্বত্য জেলা বান্দরবানের বনভূমির সাথে সংযুক্ত হয়েছে। ইট সলিনযুক্ত সড়কটির বেহাল দশায় বিশেষ করে পদুয়া বাজার হতে নাওঘাটা পূর্ব দোকান পর্যন্ত যাতায়াতে জনভোগান্তি চরমে। যাতায়াতে পথচারী ও নানা শ্রেণীর যানবাহন চালকেরা প্রতিনিয়ত সীমাহীন দুর্গতির সম্মুখীন হচ্ছেন বলে জানান। হালকা, ক্ষুদ্র ও ভারী যানবাহন যাতায়াত করে দিন-রাত। যে কারণে বড় বড় গর্ত ও খানা-খন্দকে ভরা সড়কটির যাতায়াত ব্যবস্থা নাজুক হয়ে পড়েছে।
গর্ভবতী মহিলা, মুমূর্ষ রোগী চিকিৎসাকেন্দ্রে আনা-নেয়া বড়ই কষ্টকর হয়ে দাঁিড়য়েছে। যানবাহন চালকেরা জানান, সড়কের বেহাল দশায় তাদের যানবাহনের বিভিন্ন যন্ত্রপাতির মারাত্মক ক্ষতি হচ্ছে। যে কারণে ব্যবসায়ীদের মালামাল পরিবহন খরচ স্বাভাবিকের তুলনায় অনেক বাড়তি দিতে হচ্ছে। এতে বাড়তি টাকা দিয়ে পণ্য ক্রয় করতে হচ্ছে ক্রেতাদের। পদুয়া ইউনিয়নের সাবেক ইউপি সদস্য ও সমাজ সেবক ডা: মাওলানা আবদুচ ছবুর জানান পদুয়া বাজার থেকে নাওঘাটা পূর্ব দোকান পর্যন্ত ইট সলিনযুক্ত সড়কের বেহাল দশায় জনগণের যাতায়াতে চরম দুর্ভোগের সম্মুখীন।
উপজেলা ব্রিকফিল্ড মালিক সমিতির সাধারণ সম্পাদক আলহাজ্ব নুরুল আলম জানান, নাওঘাটা, ধলিবিলা ও আধারমানিক এলাকার সড়কটি খুবই গুরুত্বপূর্ণ। খানা-খন্দকে ভরা সড়কের বেহাল দশায় জনগণ যাতায়াত সমস্যায় ভোগান্তির শিকার। সড়কটি সংস্কারের জোর দাবি জানিয়েছেন তিনি। পদুয়া ইউপি চেয়ারম্যান মো: জহির উদ্দিন বলেন, পদুয়া বাজার হতে নাওঘাটা পূর্ব দোকান পর্যন্ত সড়কটির অবস্থা শোচনীয়। এছাড়া পূর্ব দোকান থেকে লালারখীল পর্যন্ত পদুয়ার অংশ থাকলেও এর পরে রয়েছে চরম্বা ইউনিয়ন। ফলে দুই ইউনিয়নের চেয়ারম্যান একসাথে প্রকল্প গ্রহণ না করার কারণে এই সড়কটির উন্নয়ন হচ্ছে না। বড় বড় গর্ত ও খানা খন্দকে ভরা ইট সলিনযুক্ত সড়কের বেহাল দশায় বর্তমানে যাতায়াত ব্যবস্থা খুবই ঝুঁকিপূর্ণ। যানবাহন চলাচল করছে বিপদের ঝুঁকি নিয়ে। সড়কটি সংস্কারে দ্রুত কার্যকরী পদক্ষেপ নিতে সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে আহ্বান জানান তিনি। আধারমানিক উচ্চ বিদ্যালয় পরিচালনা কমিটির সভাপতি অধ্যাপক রেজাউল করিমও সড়কটি সংস্কার করার জন্য সরকারের নিকট জোর দাবি জানিয়েছেন।

অনলাইন আপডেট

আর্কাইভ