বুধবার ২৩ সেপ্টেম্বর ২০২০
Online Edition

ছত্তিশগড়ে অপুষ্টির শিকার শিশুদের হুমকির মুখে ফেলছে বিজেপি 

১৬ জুলাই, ইন্টারনেট : ভারতের ছত্তিশগড়ে স্কুল শিক্ষার্থীদের মধ্যাহ্নভোজে কংগ্রেস নেতৃত্বাধীন সরকারের ডিম সরবরাহের সিদ্ধান্তকে কেন্দ্র করে বিতর্ক তৈরি হয়েছে।  বিরোধী দল বিজেপির দাবি, এতে করে নিরামিষভোজী শিশুদের ডিম খেতে বাধ্য করা হচ্ছে। এর আগে ২০১৫ সালে তৎকালীন ক্ষমতাসীন বিজেপি সরকার মধ্যাহ্নভোজ থেকে ডিম বাদ দিয়েছিলেন। কবিরপন্থীরাও ডিম সরবরাহের সিদ্ধান্তের বিরোধিতা করছেন। তবে খাদ্য অধিকার নিয়ে কাজ করা সংগঠন ও অ্যাক্টিভিস্টরা শিশুর পুষ্টির জন্য খাদ্য তালিকায় ডিম রাখার পক্ষে। সরকারের সিদ্ধান্তে সমর্থন জানিয়েছেন বেশ কয়েকজন বিধায়কও।  

প্রদেশের মুখ্যমন্ত্রীর দফতর থেকে জানানো হয়েছে, ছত্তিশগড়ের ১৪ বছরের কম ৩৭ শতাংশ শিশুই অপুষ্টিতে ভুগছে। হয় তাদের ওজন কম, কিংবা শরীর স্বাভাবিক বাড়ন্ত নয়। নৃতাত্ত্বিক গোষ্ঠীর শিশুদের মধ্যে এই হার ৪৪ শতাংশ। পুষ্টি নিশ্চিতে চলতি বছর জানুয়ারিতে ভুপেশ ভাগেল নেতৃত্বাধীন কংগ্রেস সরকার সরকারি স্কুলের শিক্ষার্থীদের মধ্যাহ্নভোজে ডিম যুক্ত করেন। আর নিরামিষভোজী শিশুদের ডিমের পরিবর্তে কলা দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়।

ঘটনার ছয় মাস পরে এ নিয়ে বিতর্ক তৈরি হয়েছে। গত ১২ জুলাই প্রায় ৪০০ জন কবিরপন্থী কর্দা জেলা কালেক্টরের অফিসে একটি চিঠি দিয়ে খাবার থেকে ডিম বাদ দেওয়ার দাবি জানায় সিদ্ধান্ত পরিবর্তন না করলে মহাসড়ক অবরোধের হুমকি দেয় তারা। তাদের অভিযোগ ডিমসহ এসব অ-নিরামিষভোজী খাবার তাদের রীতিবিরুদ্ধ। 

অনলাইন আপডেট

আর্কাইভ