মঙ্গলবার ২২ সেপ্টেম্বর ২০২০
Online Edition

শ্রীলংকা সফরের জন্য বাংলাদেশ দল ঘোষণা 

স্পোর্টস রিপোর্টার : শ্রীলংকা সফরের জন্য ১৪ সদস্যের দল ঘোষণা করেছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড। গতকাল বিসিবি কার্যালয়ে প্রধান নির্বাচক মিনহাজুল আবেদীন নান্নু দল ঘোষণা করেন। ১৪ সদস্যের দলে ফিরেছেন স্পিনার তাইজুল ইসলাম ও এনামুল হক বিজয়। সাম্প্রতিক পারফরম্যান্সের কারণেই স্কোয়াডে সুযোগ পেয়েছেন এ দুজন। সাকিব আল হাসান ও লিটন দাশের পরিবর্তে জায়গা পেয়েছেন এই দুই ক্রিকেটার। বিশ্বকাপের পর এই সিরিজের আগে ছুটি নিয়েছেন সাকিব ও লিটন। অবশ্য আগেই জানা গিয়েছিল বাংলাদেশের শ্রীলংকা সফরে সাকিব আল হাসান ও লিটন দাস থাকছেন না। তবে অধিনায়ক মাশরাফি মুর্তজাকে নিয়েই সফরে যাচ্ছে বাংলাদেশ। মাশরাফি বিন মর্তুজাকে অধিনায়ক করেই দল ঘোষণা করেছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড। বিশ্বকাপে যাওয়ার আগেই নিজের বিয়ের জন্য ছুটি চেয়েছিলেন লিটন। 

যা মঞ্জুর করেছে বোর্ড। আগামী ২৮ জুলাই বিয়ের বন্ধনে আবদ্ধ হবেন এ ড্যাশিং ব্যাটসম্যান। তার অনুপস্থিতিতে কপাল খুলেছে আরেক উইকেটরক্ষক ব্যাটসম্যান এনামুল বিজয়ের। সবশেষ ঢাকা প্রিমিয়ার লিগে হ্যাটট্রিক সেঞ্চুরিতে আসরের ষষ্ঠ সর্বোচ্চ ৫৫২ রান করেছিলেন তিনি। এছাড়া আফগানিস্তান 'এ' দলের বিপক্ষে প্রথম চার দিনের ম্যাচে ১২১ রানের অপরাজিত ইনিংস খেলে নিজের দাবীটা বেশ জোরালো করেছেন এনামুল। অন্যদিকে দীর্ঘদিন ধরেই ঘরোয়া ক্রিকেটে ভালো পারফরম্যান্স করে আসছেন বাঁহাতি স্পিনার তাইজুল ইসলাম। নিয়মিত রয়েছেন টেস্ট দলেও। তবে সে অর্থে ওয়ানডে ক্রিকেটে সুযোগ পাচ্ছিলেন না তিনি। এবার সাকিব আল হাসান না থাকায়, স্কোয়াডের একমাত্র বাঁহাতি স্পিনার হিসেবে সুযোগ পেয়েছেন তাইজুল। 

গতকাল দল ঘোষণার সময় প্রধান নির্বাচক বলেন,'সাকিব এবং লিটন দলের সঙ্গে শ্রীলংকায় যাচ্ছে না। তাই আমরা বিজয় ও তাইজুলকে নিয়েছি। ঘরোয়া ক্রিকেটে দীর্ঘদিন ধরেই ভালো করছে বিজয়। এছাড়া সাকিবের জায়গায় আমাদের একজন বাঁহাতি স্পিনার প্রয়োজন ছিল। তাই তাইজুলকেই নেয়া হয়েছে। ১৪ সদস্যের দলে বিশ্বকাপ স্কোয়াডে থাকা আবু জায়েদ রাহীকে রাখা হয়নি।'বিশ্বকাপ শেষ হওয়ার সঙ্গে সঙ্গে মাশরাফির অবসর নিয়ে একটা গুঞ্জন ছিল। কিন্তু সেটা আপাতত হচ্ছে না। তবে বিশ্বকাপ দল থেকে একমাত্র ক্রিকেটার হিসেবে পেসার আবু জায়েদ রাহি বাদ পড়েছেন। বিশ্বকাপে তিনি ১৫ সদস্যের দলে ছিলেন। তবে কোন ম্যাচে মাঠে নামতে পারেননি। এছাড়া ইংল্যান্ডে খেলা অন্য সবাই রয়েছেন এই সিরিজে। এই সিরিজে বাংলাদেশের অধিনায়ক হিসেবে থাকছেন মাশরাফি বিন মর্তুজা। তাইজুল সর্বশেষ ২০১৬ সালে দেশের মাটিতে ওয়ানডে খেলেছিলেন। আর বিজয় গত বছরের জুলাইয়ে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে নিজের শেষ ওডিআই খেলেন। শ্রীলংকা সফরে ২৬ জুলাই অনুষ্ঠিত হবে প্রথম ওয়ানডে। পরের দুটি ওডিআই যথাক্রমে ২৮ ও ৩১ জুলাই। প্রতিটি ম্যাচই কলম্বোতে গড়াবে। এর আগে ২৩ জুলাই রয়েছে একমাত্র প্রস্তুতি ম্যাচ। সে উদ্দেশ্যে আগামী ২০ জুলাই দেশ ছাড়বে টাইগাররা। আর ১ আগস্ট দেশে ফিরবেন ক্রিকেট দল।  

বাংলাদেশ দল: মাশরাফি বিন মর্তুজা, তামিম ইকবাল, এনামুল হক বিজয়, সৌম্য সরকার, তাইজুল ইসলাম, মুশফিকুর রহিম, মাহমুদউল্লাহ রিয়াদ, মোহাম্মদ মিঠুন, মোহাম্মদ সাইফউদ্দিন, রুবেল  হোসেন, মোস্তাফিজুর রহমান, মেহেদি হাসান মিরাজ, সাব্বির রহমান, মোসাদ্দেক হোসেন সৈকত।

অনলাইন আপডেট

আর্কাইভ