বুধবার ২৩ সেপ্টেম্বর ২০২০
Online Edition

শহীদ বুরহান ওয়ানির ৩য় মৃত্যুবার্ষিকীতে কাশ্মীরে সর্বাত্মক হরতাল 

৮ জুলাই, ইন্ডিয়া টুডে : ভারত নিয়ন্ত্রিত জম্মু-কাশ্মীরের হিজবুল মুজাহিদিনের কমান্ডার বুরহান ওয়ানির তৃতীয় মৃত্যুবার্ষিকীতে উপত্যকাজুড়ে সর্বাত্মক হরতাল পালিত হচ্ছে। হরতালকে ঘিরে কঠোর নিরাপত্তা ব্যবস্থা নেয় ভারতীয় কর্তৃপক্ষ। বিচ্ছিন্নতাবাদী নেতা মিওয়াইজ উমর ফারুক, সৈয়দ আলি শাহ গিলানি, হিলাল ওয়ারসহ আরও অনেককে গৃহবন্দি রাখা হয়েছে।

২০১৬ সালের ৮ জুলাই দক্ষিণ কাশ্মীরে নিরাপত্তা বাহিনীর সঙ্গে সংঘর্ষে বুরহান ওয়ানি নিহত হন। ওই ঘটনার তৃতীয় বার্ষিকীতে গতকাল সোমবার উপত্যকাজুড়ে ধর্মঘটের ডাক দেওয়া হয়েছে। কর্তৃপক্ষ সতর্কতামূলক পদক্ষেপ হিসেবে সব ধরনের বিক্ষোভ সমাবেশ প্রতিরোধ করতে কাশ্মীরজুড়ে কঠোর নিষেধাজ্ঞা জারিসহ মোবাইল ইন্টারনেট পরিষেবা স্থগিত করেছে।

ভারতীয় সংবাদমাধ্যম জানিয়েছে, দক্ষিণ কাশ্মীরে নিরাপত্তাবাহিনী মোতায়েন করা হয়েছে। শ্রীনগরে কিছু এলাকায় কঠোর-বিধি নিষেধ জারি করা হয়েছে এবং ইন্টারনেটের গতি ২ জিতে নামিয়ে আনা হয়েছে।

বুরহান ওয়ানি নিহত হওয়ার পর থেকে কাশ্মীর উপত্যকায় কমপক্ষে ছয় মাস ধরে প্রতিবাদ বিক্ষোভ ও বনধ পালনকে কেন্দ্র প্রায় ১০০ বেসামরিক ব্যক্তি নিহত ও দশ হাজার মানুষ আহত হয়েছিলেন।

অনলাইন আপডেট

আর্কাইভ