মঙ্গলবার ২৯ সেপ্টেম্বর ২০২০
Online Edition

‘ইউরোপে ক্ষেপণাস্ত্র ব্যবস্থা মোতায়েনের জবাব দেয়া হবে’

৭ জুলাই, পার্সটুডে : ইউরোপে নতুন করে ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা মোতায়েনের জবাব দেয়া হবে বলে হুঁশিয়ারি উচ্চারণ করেছে রাশিয়া। দেশটির পার্লামেন্টের উচ্চকক্ষ ফেডারেশন কাউন্সিলের আন্তর্জাতিক বিষয়ক কমিশনের উপ-প্রধান ভ্লাদিমির জ্যাবারভ গত শনিবার রাশিয়ার সরকারি বার্তা সংস্থাকে দেয়া এক সাক্ষাৎকারে এ সতর্কবাণী উচ্চারণ করেন। 

তিনি বলেন, মার্কিন নেতৃত্বাধীন ন্যাটো জোটের সদস্য দেশগুলোতে স্বল্প ও মাঝারি পাল্লার ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা মোতায়েনের উপযুক্ত জবাব দেবে মস্কো।

জ্যাভারভ বলেন, ন্যাটো জোটের মহাসচিব জেন্স স্টোলটেনবার্গ যখন বলেন ওয়াশিংটন ও মস্কোর মধ্যে স্বাক্ষরিত মধ্যম-পাল্লার পরমাণু চুক্তি আইএনএফকে এখনো রক্ষা করা সম্ভব তখন তিনি প্রকৃতপক্ষে মিথ্যা কথা বলেন। রাশিয়ার এই সিনিয়র পার্লামেন্টারিয়ান বলেন, স্টলটেনবার্গ এ বক্তব্যের মাধ্যমে আইএনএফ চুক্তি ভেঙে পড়ার জন্য রাশিয়াকে দায়ী করতে চান যা সঠিক নয়।

সম্প্রতি পূর্ব ইউরোপের দেশগুলোতে নতুন করে স্বল্প ও মধ্যম পাল্লার ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা মোতায়েন করেছে ন্যাটো। তবে সংস্থাটির মহাসচিব স্টলটেনবার্গ দাবি করেছেন, রাশিয়াকে লক্ষ্য করে এসব ব্যবস্থা মোতায়েন করা হয়নি।  কিন্তু রাশিয়া অভিযোগ করছে, রাশিয়ার আন্তঃমহাদেশীয় ক্ষেপণাস্ত্রগুলোকে অকার্যকর করে দেয়ার লক্ষ্যে ন্যাটো জোট এ ব্যবস্থা নিয়েছে। 

অনলাইন আপডেট

আর্কাইভ