মঙ্গলবার ২৯ সেপ্টেম্বর ২০২০
Online Edition

আমেরিকার সঙ্গে সামরিক চুক্তি করব না

৭ জুলাই, পার্সটুডে : শ্রীলঙ্কার প্রেসিডেন্ট মাইথ্রিপালা সিরিসেনা আমেরিকার সঙ্গে সামরিক চুক্তি না করার প্রত্যয় ব্যক্ত করেছেন। প্রস্তাবিত চুক্তি স্বাক্ষরিত হলে শ্রীলঙ্কার বন্দরগুলোতে মার্কিন সেনাদের অবাধ প্রবেশাধিকার দিতে হবে। 

মার্কিন সরকারের পক্ষ থেকে স্ট্যাটাস অব ফোর্সেস অ্যাগ্রিমেন্ট বা সোফা চুক্তি স্বাক্ষরের জন্য কলম্বোর ওপর চাপ সৃষ্টি করা হচ্ছে। দু’দেশের মধ্যে সামরিক সহযোগিতা জোরদারের লক্ষ্যে ওয়াশিংটন ও কলম্বোর মধ্যে চলমান আলোচনায় এ চাপ সৃষ্টি করছে মার্কিন সরকার। কিন্তু প্রেসিডেন্ট সিরিসেনা এ চুক্তি স্বাক্ষরের ব্যাপারে তার সরকারের ঘোরতর আপত্তির কথা জানিয়ে দিলেন।

তিনি গত শনিবার দেশের দক্ষিণাঞ্চলে এক জনসভায় বলেন, “আমাদের স্বাধীনতা ও সার্বভৌমত্ব ক্ষুণœ হয় এমন কোনো চুক্তি আমি কখনোই করতে দেব না। বেশ কয়েকটি চুক্তির খসড়া নিয়ে বর্তমানে আলোচনা চলছে যার সবগুলোই শ্রীলঙ্কার জন্য ক্ষতিকর।”

প্রস্তাবিত চুক্তি স্বাক্ষরিত হলে মার্কিন সরকার শ্রীলঙ্কার ওপর এমন কিছু বিষয়ে চাপ সৃষ্টি করতে পারবে যা হবে দেশটির সার্বভৌমত্ব লঙ্ঘনের শামিল।

মার্কিন সরকার দাবি করছে, চুক্তি স্বাক্ষরিত হলে দেশটির সেনাদেরকে সামরিক পোশাক পরা অবস্থায় অস্ত্রসস্ত্র ও রেডিও যোগাযোগ ব্যবস্থার যন্ত্রপাতি নিয়ে শ্রীলঙ্কার যেকোনো স্থানে অবাধে যাতায়াতের সুযোগ দিতে হবে।

প্রেসিডেন্ট সিরিসেনা আরো বলেন, “জাতির সঙ্গে বিশ্বাসঘাতকতা করে আমি সোফা স্বাক্ষরিত হতে দেব না। কোনো কোনো বিদেশি শক্তি শ্রীলঙ্কাকে তাদের ঘাঁটি বানাতে চায়। কিন্তু আমি তাদেরকে এদেশে এসে আমাদের সার্বভৌমত্বকে চ্যালেঞ্জের মুখে ঠেলে দেয়ার অনুমতি দেব না।” তিনি আরো বলেন, আগামী বছরের জানুয়ারি পর্যন্ত তিনি ক্ষমতা থাকা অবস্থায় কারো সঙ্গে শ্রীলঙ্কার জাতীয় স্বার্থ বিরোধী কোনো চুক্তি হবে না।

অনলাইন আপডেট

আর্কাইভ