শনিবার ২৫ সেপ্টেম্বর ২০২১
Online Edition

ডু প্লেসিসের সেঞ্চুরিতে দ.আফ্রিকার বিশাল সংগ্রহ

কামরুজ্জামান হিরু: বিশ্বকাপ থেকে ছিটকে পড়ার পরই বলা যায় অসময়েই জ্বলে উঠলো দক্ষিণ আফ্রিকা। নিজেদের শেষ ম্যাচে এসে অস্ট্রেলিয়ার মতো দলের বিপক্ষে দারুণ ব্যাটিং দেখালো প্রোটিয়ারা। অধিনায়ক ফাফ ডু প্লেসিসের সেঞ্চুরিতে অস্ট্রেলিয়ার বিপক্ষে ৩২৫ রানের বিশাল সংগ্রহ গড়েছে দক্ষিণ আফ্রিকা।জয়ের জন্য ৩২৬ রানের লক্ষ্য নিয়ে ব্যাট করছে অস্ট্রেলিয়া। শুরুতেই ব্যার্টিং বিপর্যয়ে পড়েছে সাবেক বিশ্ব চ্যাম্পিয়নরা। এ রিপোর্ট লেখা পর্যন্ত ৯ ওভারে ২ উইকেট হারিয়ে অজিদের সংগ্রহ ৩৯ রান। এর আগে টসে জিতে ব্যাটিং নিয়েছিলেন ফাফ ডু প্লেসিস। নিজের সিদ্ধান্ত সঠিক প্রমাণ করতে ব্যাট হাতে দুর্দান্ত এক সেঞ্চুরি হাঁকিয়েছেন প্রোটিয়া অধিনায়ক। এবারে আসরের প্রথম সেঞ্চুরির দেখা পান প্রোটিয়া অধিনায়ক প্লেসিস। এটি ওয়ানডেতে তার ১২তম সেঞ্চুরি। ভ্যান ডের ডুসানও ফিফটি তুলে নিয়ে অধিনায়ককে দারুণ সঙ্গ দিচ্ছিলেন। তবে সেঞ্চুরি হাঁকানোর ঠিক পরেই অজি পেসার বেহরেনডর্ফের বলে মিচেল স্টার্কের হাতে ক্যাচ তুলে দিলে শেষ হয় ডু প্লেসিসের দুর্দান্ত ইনিংস।দলের চ্যালেঞ্জিং স্কোর গড়ার পথে ৯৪ বলে সাতটি চার ও দুই ছক্কায় ১০০ রান করেন দক্ষিণ আফ্রিকান অধিনায়ক ডু প্লেসিস। 

সেঞ্চুরির সুযোগ ছিল ফন ডার ডুসেনেরও। কপাল খারাপ তার। ইনিংসের শেষ বলে ছক্কা মারতে গিয়ে বাউন্ডারিতে ধরা পড়েন এই ব্যাটসম্যান। ৯৭ বলে চারটি চার ও ৪টি ছক্কায় ৯৭ রান করে সাজ ঘরে ফিরেন ডুসেন। ৫১ বলে ৫২ রান করেন ওপেনার কুইন্টন ডি কক।

গতকাল শনিবার ইংল্যান্ডের ম্যানচেস্টারে বিশ্বকাপের গ্রুপ পর্বের শেষ ও নিয়ম রক্ষার ম্যাচে ব্যাটিংয়ে নেমে কুইন্টন ডি ককের সঙ্গে ৭৯ রানের উদ্বোধনী জুটি গড়েন এইডেন মার্কওরাম। ৩৭ বলে ৩৪ রান করে ফেরেন তিনি।ওয়ান ডাউনে ব্যাটিংয়ে নামা ফাফ ডু প্লেসিসের সঙ্গে ৩৫ রানের জুটি গড়তেই বিপদে পড়ে যান ডি কক। তার আগে ৫১ বলে সাতটি চারের সাহায্যে ৫২ রান করেন আফ্রিকান এ ওপেনার।চার নম্বর পজিশনে ব্যাটিংয়ে নামা ভেন দার ডুসেনকে সঙ্গে নিয়ে ১৫১ রানের অনবদ্য জুটি গড়েন ফাফ ডু প্লেসিস। এই জুটিতেই ক্যারিয়ারের ১২তম সেঞ্চুরি করেন তিনি। ১০০ রানে তার বিদায়ের পর শতরানের স্কোর গড়ার সুযোগ পেয়েও শেষ দিকে মারমুখি ব্যাটিংয়ে ব্যর্থ ডুসেন।ইনিংসের শেষ বলে সেঞ্চুরি পূর্ণ করতে ডুসেনের প্রয়োজন ছিল মাত্র ৩ রান। প্যাট কামিন্সের বলে বাউন্ডারি হাঁকাতে গিয়ে গ্লেন ম্যাক্সওয়েলের হাতে ক্যাচ তুলে দেন তিনি। তার আগে ৯৭ বলে চারটি বাউন্ডারি ও ৪টি ওভারবাউন্ডারিতে ৯৭ রান করেন ডুসেন।

অনলাইন আপডেট

আর্কাইভ