রবিবার ২৬ সেপ্টেম্বর ২০২১
Online Edition

পুনর্বাসন ছাড়াই হকার-রিকশা উচ্ছেদের চেষ্টা প্রতিহতের ঘোষণা

স্টাফ রিপোর্টার: হকার সংগ্রাম পরিষদের আহ্বায়ক আবুল হোসেন হুঁশিয়ারি উচ্চারণ করে বলেছেন, হকার ও বস্তিবাসীর জন্য বিকল্প ব্যবস্থা না করে উচ্ছেদ করা আদালতের নির্দেশনা অমান্যের সামিল। ঢাকা উত্তর সিটি কর্পোরেশন তাই করছে। স্পষ্ট করে বলতে চাই, আগে পুনর্বাসনের উদ্যোগ নিন। বিকল্প বন্দোবস্ত করুন। পুনর্বাসন ও বিকল্প বন্দোবস্ত ছাড়া চেষ্টা করেও অতীতের কোনো পুলিশ, মেয়র, সরকার এমনকি সেনা সমর্থিত তত্ত্বাবধায়ক সরকারও আমাদেরকে উচ্ছেদ করতে পারেনি এ সরকারও পারবে না।
গতকাল শনিবার বেলা সাড়ে ১১টায় জাতীয় প্রেসক্লাবের সামনে বাংলাদেশ হকার সংগ্রাম পরিষদের উদ্যোগে আয়োজিত এক মানববন্ধন ও বিক্ষোভ সমাবেশে এসব কথা বলেন তিনি। ঢাকা উত্তর সিটি কর্পোরেশন কর্তৃক রাজধানীর বেশ কয়েকটি এলাকার সড়ক থেকে হকার ও রিকশা উচ্ছেদের সিদ্ধান্ত প্রত্যাহারের দাবিতে এই মানববন্ধন অনুষ্ঠিত হয়। এসময় অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন, হকার সংগ্রাম পরিষদের নেতা সাইজুদ্দিন মিয়া, হকার সংগ্রাম পরিষদের সভাপতি আরিফ চৌধুরী, আবুল কালাম জুয়েল, এমএ খায়ের, আব্দুল মান্নান মো. ইউসুফ।
তিনি বলেন, সরকার গঠনের আগে আওয়ামী লীগ তাদের নির্বাচনী ইশতেহারে বলেছিল গরিবদের জন্য বন্দোবস্ত করবে। উচ্ছেদই কী তবে আমাদের জন্য আওয়ামী লীগ সরকারের বন্দোবস্ত? গরিবদের জন্য কার্যকরী উদ্যোগ গ্রহণ না করে উল্টো উচ্ছেদের ষড়যন্ত্র চলছে। প্রধানমন্ত্রী যদি বলেন, গরিব, হকার, বস্তিবাসী রাখবেন না আমরা চলে যাবো।
তিনি বলেন, সবাই ঐক্যবদ্ধ হোন। ডিএনসিসির এই সিদ্ধান্ত আমরা মানি না। আজকে এখানে গরিব মানুষের সমাবেশ হচ্ছে। বস্তিবাসীদের জন্য বিকল্প ব্যবস্থা না করে উচ্ছেদের ঘোষণা আদালত অবমাননার সামিল। আমাদের অধিকার আদায়ে প্রয়োজনে আমরা আদালতে যাব। মানববন্ধন ও বিক্ষোভ সমাবেশে সারা বাংলার হকার এক হও লড়াই করো’, ‘লড়াই লড়াই লড়াই চাই, লড়াই করে বাঁচতে চাই’ স্লোগান দিয়ে মতিঝিল, বঙ্গবন্ধু এভিনিউ, শিল্প এলাকাসহ রাজধানীর বিভিন্ন এলাকার হকাররা অংশ নেন।

অনলাইন আপডেট

আর্কাইভ