রবিবার ২৬ সেপ্টেম্বর ২০২১
Online Edition

অর্থপাচার নিয়ে এপিজির মুখোমুখি হচ্ছে বাংলাদেশ

স্টাফ রিপোর্টার: অর্থপাচার ও সন্ত্রাসে অর্থায়ন নিয়ে আন্তর্জাতিক সংস্থা এশিয়া-প্যাসিফিক গ্রুপ অন মানি লন্ডারিংয়ের (এপিজি) মুখোমুখি হচ্ছে বাংলাদেশ। এ বিষয়ে বাংলাদেশের পদক্ষেপের অগ্রগতি জানাতে এপিজির সাথে বৈঠক করবে বিভিন্ন মন্ত্রণালয়ের প্রতিনিধিরা।
আজ রোববার এপিজির প্রতিনিধি দলের সঙ্গে বৈঠক হবে। সকাল ১০টায় অর্থ মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে আইনমন্ত্রী আনিসুল হকের সভাপতিত্বে এ বৈঠক হওয়ার কথা রয়েছে। বৈঠকে অর্থ মন্ত্রণালয়ের আর্থিক প্রতিষ্ঠান বিভাগ, বাণিজ্য মন্ত্রণালয়, লেজিসলেটিভ ও সংসদ বিষয়ক বিভাগ, আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রণালয়, স্বরাষ্ট্র মন্ত্রণালয়, বাংলাদেশ ব্যাংকের আর্থিক গোয়েন্দা ইউনিটসহ বিভিন্ন আইন প্রয়োগকারী সংস্থার প্রতিনিধিরাও উপস্থিত থাকবেন। অর্থ মন্ত্রণালয় সূত্রে এসব তথ্য জানা গেছে।
এপিজির পরিচালক ডেভিট শ্যানন ও মোস্তফা আকবর ৭-৮ জুলাই ঢাকা সফরে আসছেন। এ সফরের অংশ হিসেবেই আজ বৈঠকে বসবেন তারা। এপিজির প্রতিনিধি দলের সঙ্গে বৈঠকে বাংলাদেশের প্রস্তুতির বিস্তারিত তুলে ধরা হবে। এ জন্য সংশ্লিষ্ট সব মন্ত্রণালয়ের তথ্য নিয়ে অ্যাকশন প্ল্যান প্রস্তুত করা হয়েছে।
সূত্র জানায়, ২০১৫-১৬ সালে বাংলাদেশের মিউচ্যুয়াল ইভ্যালুয়েশনের সুপারিশগুলো বাস্তবায়নে যে অ্যাকশন প্ল্যান তৈরির নির্দেশ দেয়া হয় সেটি নিয়ে আলোচনা করবে দুই সদস্যের এ প্রতিনিধি দল। প্রতিনিধি দলটি অর্থপাচার ও সন্ত্রাসে অর্থায়নে বাংলাদেশের সাম্প্রতিক অগ্রগতি, অভ্যন্তরীণ সমন্বয়, ফলো-আপ অ্যাসেসমেন্ট ও মিউচ্যুয়াল ইভ্যালুয়েশনের সুপারিশ বাস্তবায়নে স্ট্যাটেজিক ইমপ্লিমেন্ট প্ল্যান (এসআইপি) অগ্রগতি মূল্যায়ন করা হবে।
সুইস ব্যাংকে বাংলাদেশিদের অর্থ ১ বছরে ১ হাজার ২০০ কোটি টাকা বেড়েছে বলে গেল সপ্তাহে তথ্য প্রকাশ পেয়েছে। আর জানুয়ারিতে প্রকাশ পায় দেশ থেকে সর্বশেষ ৫০ হাজার কোটি টাকা পাচারের তথ্য। ফলে এসব বিষয়ে শক্ত প্রশ্নই অপেক্ষা করছে সরকারের জন্য বলে জানিয়েছেন সংশ্লিষ্টরা।

অনলাইন আপডেট

আর্কাইভ