মঙ্গলবার ২১ সেপ্টেম্বর ২০২১
Online Edition

যুক্তরাজ্যে দাসত্বে বাধ্য করা একটি চক্রের ৮ জনকে সাজা আদালতের

 

৬ জুলাই, বিবিসি বাংলা : যুক্তরাজ্যে সংঘবদ্ধ একটি চক্রের ৮ জন সদস্যকে সাজা দিয়েছেন দেশটির আদালত। এই চক্রের বিরুদ্ধে অভিযোগ ছিলো যে তারা প্রায় ৪০০ ব্যক্তিকে দাসত্বে বাধ্য করেছে। বলা হচ্ছে আধুনিক যুগে এটি যুক্তরাজ্যের সবচেয়ে বড় ধরনের দাসত্বের ঘটনা।

সংঘবদ্ধ এই চক্রটি মূলত পোল্যান্ড থেকে আসা ব্যক্তিদের নানাভাবে ধোকা দিয়ে, কাজ ও ভালো জীবনের লোভ দেখিয়ে যুক্তরাজ্যের পশ্চিম মিডল্যান্ডে নিয়ে আসতো। কিন্তু তাদের দাসের মতো রাখা হতো। কখনো কখনো ১৪ ঘণ্টাও কাজ করানো হতো। অথচ পারিশ্রমিক দেয়া হতো না।

তাদেরকে যেসব ঘরে আটকে রাখা হতো সম্প্রতি প্রকাশ তার কিছু ছবিতে দেখা যায় ভয়াবহ পরিবেশে তাদের থাকতে দেয়া হতো। সাজা প্রাপ্তরা নিজেরাও পোল্যান্ডের বংশভূত। তাদের আলাদা দুটি মামলায় বিচার করা হয়েছে। তাদের মানব পাচার, জোর পূর্বক শ্রম ও অর্থপাচারের অভিযোগে অভিযুক্ত করা হয়েছে।

দোষী সাবস্থ হওয়ার পর তাদের তিন থেকে ১১ বছরের সাজা দেয়া হয়েছে। ২০১৫ সালে বন্ধি দশা থেকে দুইজন পালিয়ে যাওয়ার পর ওই চক্রের সদস্যদের কার্যক্রম প্রকাশিত হয়। চক্রটিতে ছিলো ৫জন পুরুষ ও ৩ জন নারী। তাদের শিকার ছিলো পোল্যান্ডের ছিন্ন মূল মানুষ। সাবেক কারা বন্দি এবং নেশাগ্রস্থ ব্যক্তিরা।

 

অনলাইন আপডেট

আর্কাইভ