শুক্রবার ২৪ সেপ্টেম্বর ২০২১
Online Edition

দোকান বন্ধ রাখবে  মুসলিমরা

৬ জুলাই, রয়টার্স : শ্রীলঙ্কার আগামী প্রেসিডেন্ট নির্বাচনে কোন প্রার্থীকে সমর্থন জানাবে সে সিদ্ধান্ত নিতে দেশটির কট্টরপন্থি বৌদ্ধ ভিক্ষুরা ক্যান্ডিতে সম্মেলনের আয়োজন করেছে।

এ সম্মেলনকে কে›ন্দ্র করে রোববার ক্যান্ডি জেলায় নিজেদের মালিকানাধীন দোকানপাট বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছে স্থানীয় মুসলিম ব্যবসায়ীরা। 

ওই সমাবেশ উপলক্ষে ইতোমধ্যেই কয়েক হাজার কট্টরপন্থি বৌদ্ধ ভিক্ষু ক্যান্ডিতে জড়ো হয়েছে।

বৌদ্ধ জাতীয়তাবাদী গোষ্ঠী বডু বালা সেনার (বিবিএস) প্রভাবশালী প্রধান গালাগোদা আত্তে গানাসেরা এই সম্মেলনের ডাক দিয়েছেন। এই সমাবেশ ক্যান্ডির মুসলিম ব্যবসায়ী ও বাসিন্দাদের উদ্বিগ্ন করে তুলেছে। গত বছর এখানে সাম্প্রদায়িক দাঙ্গার সময় উচ্ছৃঙ্খল জনতা তিন দিন ধরে তাদের মসজিদ, ঘরবাড়ি ও দোকানপাটে হামলা চালিয়েছিল।

চলতি বছরের এপ্রিলে শ্রীলঙ্কার কয়েকটি গির্জায় ও অভিজাত হোটেলে চালানো আত্মঘাতী বোমা হামলায় ২৫০ জন নিহত হওয়ার পর ফের মুসলিমবিরোধী দাঙ্গার ঘটনা ঘটেছিল। মধ্যপ্রাচ্যভিত্তিক জঙ্গীগোষ্ঠী ইসলামিক স্টেট (আইএস) ওই হামলার দায় স্বীকার করেছে।   

ক্যান্ডি মুসলিম ট্রেডার্স অ্যাসোসিয়েশনের সভাপতি নিয়াজ মুহিত রয়টার্সকে বলেছেন, “সম্মেলনের জন্য কয়েক হাজার ভিক্ষু শহরে আসতে পারে, তাই সম্ভাব্য সংঘাত এড়াতে রোববার মুসলিমদের মালিকানাধীন সব দোকান বন্ধ থাকতে পারে।” 

শ্রীলঙ্কার ইসলামি বিদ্বজনদের শীর্ষ সংগঠন অল সিলন জামিয়াতুল উলমা (এসিজেইউ) মুসলিমদের রোববার ক্যান্ডি জেলায় না যাওয়ার আহ্বান জানিয়েছে। 

এক বিবৃতিতে বিবিএস জানিয়েছে, দেশের বিষয়ে অত্যন্ত গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নিতে ক্যান্ডিতে কয়েক হাজার বৌদ্ধ ভিক্ষু জড়ো হবেন বলে প্রত্যাশা করা হচ্ছে।

অনলাইন আপডেট

আর্কাইভ