মঙ্গলবার ১৭ মে ২০২২
Online Edition

বেগম খালেদা জিয়া’র মুক্তির দাবীতে রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীকে স্মারকলিপি

তিন বারের সাবেক প্রধানমন্ত্রী বিএনপি’র চেয়ারপার্সন দেশনেত্রী বেগম খালেদা জিয়ার সুচিকিৎসার স্বার্থে নিঃশর্ত মুক্তির দাবীতে দেশনেত্রী বেগম খালেদা জিয়া মুক্তিমঞ্চ’র উদ্যোগে রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী, স্বরাষ্ট্র মন্ত্রী, আইনমন্ত্রী ও বিভাগীয় কমিশনার চট্টগ্রাম-কে জেলা প্রশাসকের মাধ্যমে স্মারকলিপি প্রদান করেন।  এড. এম আনোয়ার হোসেন এর সভাপতিত্বে স্মারকলিপি প্রদানকালে উপস্থিত ছিলেন বেগম খালেদা জিয়া মুক্তিমঞ্চের উপদেষ্টা সিনিয়র আইনজীবী এড. তারিক আহমেদ, সংগঠনের সদস্য সচিব এড. মো: রফিকুল হক, সংগঠনের অন্যতম সমন্বয়ক এড. আবু নাছের বিন হাশেম, এড. তৌহিদ হোসেন সিকদার, এড. লোকমান শাহ, এড. নিলুফার ইয়াসমিন লাভলী, এড. ফেরদৌসী রাবেয়া , এড. শাহাজাহান, সমন্বয়ক সাঈদ উল্লাহ, ইয়াসিন আরাফাত প্রমুখ।
নেতৃবৃন্দ স্মারকলিপিতে উল্লেখ করেন দেশনেত্রী বেগম খালেদা জিয়াকে দুইটি মিথ্যা মামলায় সাজা দেওয়া হয়েছে। তৎমধ্যে দেশনেত্রী বেগম খালেদা জিয়াকে জিয়া অরফানেজ ট্রাস্ট মিথ্যা মামলায় গত ০৮/০২/২০১৮ ইং তারিখে ০৫(পাঁচ) বছর কারাদন্ড প্রদান করেন। রায়ের তারিখ থেকে দেশনেত্রী বেগম খালেদা জিয়াকে জেল হাজতে বন্দি রাখা হয়েছে। পরবর্তীতে সরকার পক্ষে আপীল করে বেগম খালেদা জিয়ার সাজার মেয়াদ বৃদ্ধি করে ১০ বছর করা হয়েছে।
জিয়া চ্যারিট্যাবল মামলায় ৩(তিন) বছর সাজা দেওয়া হয়েছে। রায়ের তারিখ থেকে প্রায় দেড় বছর সময়  যাবৎ বেগম খালেদা জিয়াকে বিনা চিকিৎসায় জেল হাজতে বন্দি রাখা হয়েছে। যাহা ন্যায় বিচার ও আইনের শাসনের পরিপন্থি। বেগম খালেদা জিয়ার বিরুদ্ধে সর্বমোট ৩৭টি মিথ্যা মামলা দেওয়া হয়েছে। তৎমধ্যে বেগম খালেদা জিয়া ৩৫টি মামলায় বর্তমানে জামিনে আছেন। বাকী ২টি মামলা জিয়া অরফানেজ ট্রাস্ট ও জিয়া চেরিট্যাবল ট্রাস্ট মামলা ২টি জামিন শুনানির জন্য মহামান্য হাইকোর্টে তালিকায় অপেক্ষমান রহিয়াছে।
বর্তমানে দেশনেত্রী বেগম খালেদা জিয়া গুরুতর অসুস্থ এবং তিনি একজন ৭৪ (চুয়াত্তর) বছরের বৃদ্ধা বয়স্ক মহিলা এবং তিনি জেল হাজতে আটক থাকায় প্রয়োজনীয় সুচিকিৎসার অভাবে মৃত্যু ঝুঁকিতে আছেন। ফৌজদারী কার্যবিধির ৪৯৭(১) ধারার বিধান মোতাবেক দেশনেত্রী বেগম খালেদা জিয়া মুক্তি পেতে আইনগত কোন বাঁধা নাই বিধায় সাবেক প্রধানমন্ত্রী বিএনপি’র চেয়ারপার্সন বেগম খালেদা জিয়াকে সুচিকিৎসার স্বার্থে উপরোক্ত জিয়া অরফানেজ ট্রাস্ট ও জিয়া চেরিট্যাবল ট্রাস্ট মামলাসমূহে জামিন প্রদানপূর্বক অবিলম্বে নিঃশর্ত মুক্তিদানের জন্য সরকারের প্রতি আহ্বান জানিয়ে স্মারকলিপি প্রদান করেন।
স্মারকলিপিতে আরো উল্লেখ করেন অন্যথায় প্রয়োজনীয় সুচিকিৎসার অভাবে শারীরিকভাবে দেশনেত্রী বেগম খালেদা জিয়ার অপূরণীয় ক্ষতি হইবে। নেতৃবৃন্দ দেশনেত্রী বেগম খালেদা জিয়াকে অবিলম্বে নিঃশর্ত মুক্তি দিতে সরকারের প্রতি উদ্ধাত্ত আহ্বান জানান। প্রেস বিজ্ঞপ্তি

অনলাইন আপডেট

আর্কাইভ