মঙ্গলবার ২২ সেপ্টেম্বর ২০২০
Online Edition

ফাইনালে উঠার লড়াইয়ে আজ মুখোমুখি ব্রাজিল-আর্জেন্টিনা

স্পোর্টস ডেস্ক: কোপা আমেরিকা ফুটবলের সেমিফাইনালে মুখোমুখি হচ্ছে আজ বিশ্ব ফুটবলের সবচেয়ে জনপ্রিয় দল দুটি দল ব্রাজিল-আর্জেন্টিনা। ব্রাজিলের অন্যতম বড় শহর বেলো হরিজন্টের এস্টাডিও মিনেইরো স্টেডিয়ামে ম্যাচটি শুরু হবে বাংলাদেশ সময় আজ সকাল ৬টা ৩০ মিনিটে। সরাসরি সম্প্রচার করবে পিপি টিভি এইচডি ৩৬ চ্যানেল।

এপর্যন্ত ১০৫ বার মুখোমুখি লড়াইয়ে ব্রাজিল জিতেছে ৪১ ম্যাচ। আর্জেন্টিনার জয় ৩৮টিতে। বাকি ২৬ ম্যাচ ড্র হয়। ম্যাচটি সামনে রেখে আর্জেন্টাইন অধিনায়ক লিওনেল মেসিকে নিয়েই বেশি আলোচনা হচ্ছে। গ্রুপ পর্ব ও কোয়ার্টার ফাইনালে খোলসবন্দী থাকলেও সেমিতে জ্বলে উঠতে আশাবাদী বার্সিলোনা তারকা। আর সেলেসাওরাও তাকে আটকানোর ঘোষণা দিয়েছে। তবে ইনজুরির কারণে নেইমার না থাকায় কিছুটা হলেও পিছিয়ে থাকছে ব্রাজিল!

গ্রুপ পর্ব ও কোয়ার্টার ফাইনাল মিলিয়ে খেলা চার ম্যাচে কোন গোল খায়নি ব্রাজিল। অন্যদিকে প্রথম দুই ম্যাচে গোল হজম করলেও আর্জেন্টিনার রক্ষণভাগ উন্নতি করেছে। পরের দুই ম্যাচে গোল খায়নি তারা।

 ব্রাজিলিয়ান ফরোয়ার্ড গ্যাব্রিয়েল জেসুসের মনে হচ্ছে বেলো হরিজন্টেতে জমাট লড়াই হবে। ব্রাজিলের রক্ষণভাগ আর্জেন্টিনাকে এক ইঞ্চি জায়গাও ছেড়ে দেবে না বলে জানিয়েছেন ম্যানচেস্টার সিটির তারকা। জেসুস বলেন, আর্জেন্টিনার রক্ষণভাগ পার হওয়াটা আমাদের জন্য কঠিন। তবে অনেকদিন আমরাও গোল খাইনি। আমাদের রক্ষণভাগ পার হওয়া আর্জেন্টিনার জন্য সহজ হবে না। অবশ্যই তাদের বিশ্বসেরা মেসি এবং অন্যতম সেরা সেন্টার ফরোয়ার্ড এ্যাগুয়েরো আছে।

 এ্যাগুয়েরো ও নিকোলাস ওটামেন্ডি আবার জেসুসের ক্লাব সতীর্থ। বিশ্বকাপের ইতিহাসে পাঁচটি শিরোপা নিয়ে সবচেয়ে সফল দল ব্রাজিল। আর্জেন্টিনার শিরোপা দুটি। তবে কোপা আমেরিকার পরিসংখ্যানে আধিপত্য আর্জেন্টিনার। তারা জিতেছে ১৪টি শিরোপা। অন্যদিকে ব্রাজিলের শিরোপা ৮। কোপা আমেরিকার সর্বোচ্চ ১৫ শিরোপা জেতা উরুগুয়ের পাশে বসতে উন্মুখ হয়ে থাকা আর্জেন্টিনা সেমিফাইনালে আক্রমণাত্মক খেলবে বলে মনে করেন জেসুস। নিজেদের মাঠে খেলা চাপের বলেও দাবি করেন তিনি। আমরা নিজেদের মাঠে খেলব এবং জয়ের জন্য আমাদের চাপ আরও বেশি। এটা আর্জেন্টিনার বিপক্ষে একটা ‘ক্ল্যাসিকো’। মেসি এখনও নিজেকে মেলে ধরতে পারেননি। তবে আর্জেন্টিনার তারকা ফরোয়ার্ডকে মোটেও হালকাভাবে নিচ্ছে না ব্রাজিল। ব্রাজিল ডিফেন্ডার থিয়াগো সিলভা জানিয়েছেন, সেমিফাইনালে প্রতিপক্ষ দলের তারকা ফরোয়ার্ডের ওপর বিশেষ নজর রাখবেন তারা। মেসিকে সম্মান করলেও ভয় পাচ্ছে না ব্রাজিল। তাকে আটকানোর সব কৌশল জানা আছে বলে জানিয়েছে থিয়াগো।  এ পর্যন্ত চার ম্যাচে মাত্র এক গোল করেছেন মেসি। তাও আবার পেনাল্টি থেকে। এ্যাঞ্জেল ডি মারিয়ার বিশ্বাস, বলেন, আমি মনে করি, মেসি খুবই ভাল করছে। সেমিফাইনাল কঠিন পরীক্ষা হবে বলে মেনে নিচ্ছেন ডি মারিয়া। বলেন, ব্রাজিলের সঙ্গে ম্যাচটি কঠিন। কিন্তু আমি মনে করি, প্রতিটি দলই আপনার জন্য পরিস্থিতি কঠিন করে তোলে। স্বাগতিক সমর্থকদের সমর্থন পাবে। নিজেদের মতো করে আমাদের খেলার চেষ্টা করতে হবে।

অনলাইন আপডেট

আর্কাইভ