সোমবার ১২ এপ্রিল ২০২১
Online Edition

পশ্চিমা আকাশ আগ্রাসন থেকে প্রজন্মকে বাঁচাতে সুস্থ সংস্কৃতি চর্চার বিকল্প নেই

কক্সবাজারে প্রবালের ৫ম প্রতিষ্ঠা বার্ষিকীর অনুষ্ঠানে শিল্পী মশিউর রহমানসহ অতিথিবৃন্দের সাথে একঝাঁক শিশু-কিশোর শিল্পী

কক্সবাজার সংবাদদাতা: ত্রিশ জুন প্রবাল সাহিত্য সাংস্কৃতিক সংসদ কক্সবাজারের ৫ম প্রতিষ্ঠাবার্ষিকী ছিল ৩০ জুন। এ উপলক্ষে গত শনিবার ২৯ জুন বিকাল ৪টায় কক্সবাজারের চকরিয়ার তারকামানের ক্লাব “এটিএন পার্ক” মিলনায়তনে এক আলোচনা সভা ও জমকালো সাংস্কৃতিক উৎসবের আয়োজন করা হয়। অনুষ্ঠানে কাটা হয় ৫ বছর পূর্তির বর্ণিল কেক।
প্রবালের প্রধান সমন্বয়কারী মুছা ইবনে হোসাইন বিপ্লবের সার্বিক তত্ত্বাবধানে অনুষ্ঠানে প্রধান  অতিথির বক্তব্য রাখেন দেশের সাড়া জাগানো বিশিষ্ট সুরকার শিল্পী মশিউর রহমান। তিনি বলেন, বর্তমান প্রজন্মকে পশ্চিমার আকাশ সংস্কৃতির আগ্রাসন থেকে মুক্তি দিতে হলে সুস্থ সংস্কৃতি চর্চার বিকল্প নেই। অসুস্থ বিনোদন কোনদিন জাতিকে আলোর পথ দেখাতে পারেনা। আলোকিত সমাজ ও সমৃদ্ধ রাষ্ট্র বিনির্মাণে সুস্থ বিনোদনই হোক প্রজন্মের হাতিয়ার। এমনই একটি আলোকিত পথের সন্ধান দিয়েছিলেন কবি নজরুল, ফররুখ ও আল মাহমুদের পরে উপমহাদেশের ইসলামী ও সুস্থ সাংস্কৃতিক আন্দোলনের অন্যতম পুরোধা কবি মতিউর রহমান মল্লিক। আজ সেই আন্দোলনের সুফল ছড়িয়ে যাচ্ছে দেশ থেকে দেশান্তরে; গ্রাম থেকে গ্রামান্তরে। তৈরি হচ্ছে দেশের প্রতিটি জেলা-উপজেলার প্রত্যন্ত অঞ্চল থেকে উৎকৃষ্টমানের প্রতিভাবান শিল্পী। যারা আজ টেলিভিশনের পর্দায় তাদের শৈল্পিক উপস্থাপনা পরিবেশন করে চলেছে। শিল্পী মশিউর রহমান বক্তব্যের এক পর্যায়ে কবি মরহুম মতিউর রহমান মল্লিকের রুহের মাগফিরাত কামনা করে জান্নাতের সর্বোচ্চ মর্যাদাদানের ফরিয়াদ জানান মহান আল্লাহর কাছে। এতে উদ্বোধকের বক্তব্য রাখেন সমন্বিত সাংস্কৃতিক সংসদ সসাসের কেন্দ্রীয় সহকারী পরিচালক টিভি শিল্পী মুহাম্মদ ইকবাল হাসান।
৫ম প্রতিষ্ঠা বার্ষিকীর বর্ণাঢ্য অনুষ্ঠানে স্মৃতিচারণ করে বক্তব্য রাখেন রেনেঁসা শিল্পী গোষ্ঠীর সাবেক পরিচালক মুহাম্মদ নাসির উদ্দিন, তামাদ্দুন শিল্পী গোষ্ঠী চট্টগ্রামের সাবেক পরিচালক আলমগীর খাঁন সম্রাট, শিহরণ শিল্পী গোষ্ঠীর সাবেক পরিচালক সাংবাদিক শাহজালাল শাহেদ, প্রবালের সাবেক পরিচালক আরমান মাহমুদ, অভিভাবক মাস্টার সরওয়ার আলম, প্রবালের সহকারী পরিচালক ওয়াহিদুল ইসলাম রানা, শিশু বিভাগের পরিচালক আবু তৈয়ব আজাদ, কিশোর শিল্পী শেফায়েত হোসেন, আবু মুছা, মুহাম্মদ শেফায়েত, কামরুল আজম মুজাহিদ, মনতেন নামুস নকী, হোসাইন মুহাম্মদ সাঈদী, আলিফা ইসলাম মীম ও নাজিহা জান্নাত রোজাবেল। শুরুতে স্বাগত বক্তব্য রাখেন প্রবাল শিল্পী গোষ্ঠীর পরিচালক শিল্পী মুহাম্মদ মিনার উদ্দিন। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন সাংবাদিক শাহরিয়ার মাহমুদ রিয়াদ, ব্যাংকার মুহাম্মদ ইব্রাহিম, মাস্টার ওমর আলী, শিশু সংগঠক কবি সাদ্দাম হোসেন, অনির্বাণ শিল্পী গোষ্ঠীর পরিচালক শামসুল ইসলাম, মোহনা শিল্পী গোষ্ঠীর পরিচালক নাঈম সোবহান নয়ন, অভিনেতা আলী আহসান আল কিবরিয়া, প্রবালের সহকারী পরিচালনা আবু সালেহ মু. জুনাইদ প্রমুখ।
পরে সন্ধ্যায় শিল্পী মশিউর রহমান, শিল্পী ইকবাল হাসান, শিল্পী সাইফুল ইসলাম, প্রবাল শিল্পী গোষ্ঠী ও মোহনা শিল্পী গোষ্ঠীর পরিবেশনায় মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশিত হয়।

অনলাইন আপডেট

আর্কাইভ