সোমবার ১২ এপ্রিল ২০২১
Online Edition

চাকরিচ্যুত ৫ শতাধিক পোশাক শ্রমিক রাস্তায়

স্টাফ রিপোর্টার: তুরাগ থানার অধীনে সাউথ ইন সোয়েটার লিমিটেডের চাকরিচ্যুত ৫ শতাধিক শ্রমিক রাস্তায় নেমেছেন। চাকরিতে পুনর্বহাল অথবা আইনানুগ ক্ষতিপূরণের দাবি জানিয়েছে ঢাকায় বিক্ষোভ মিছিল করেছেন তারা।
গতকাল রোববার জাতীয় প্রেসক্লাবের সামনে এক প্রতিবাদ সমাবেশের আয়োজন করে জাতীয় গার্মেন্টস শ্রমিক ফেডারেশন। এতে চাকরিচ্যুত ৫ শতাধিক শ্রমিক অংশ নেন। বিক্ষোভ সমাবেশে উপস্থিত ছিলেন ফেডারেশনের সহ-সভাপতি রাফিয়া পারভীন, কেন্দ্রীয় নেতা মোহাম্মদ ফরিদুল ইসলাম, রফিকুল ইসলাম রফিকসহ গার্মেন্টস শ্রমিক প্রতিনিধিরা।
সমাবেশে বক্তারা বলেন, তুরাগ থানা এলাকায় সাউথ ইন সোয়েটার লিমিটেড কারখানা কর্তৃপক্ষ গত ২৪ জুন শ্রমিকদের সঙ্গে কোনো আলোচনা এবং কোনো ধরনের নোটিশ না দিয়েই কারখানাটি বন্ধ করে দেন। শ্রমিকদের না জানিয়ে কারখানা কর্তৃপক্ষের উদ্যোগে মালিক এবং প্রতিষ্ঠান পরিদর্শন অধিদফতরের এক সমঝোতা হয়। ওই সমঝোতায় শ্রমিকদের না রেখে শ্রমিকদের প্রতিনিধিত্ব করেন কারখানা কর্তৃপক্ষ, যা সম্পূর্ণ বে আইনি এবং শ্রমিকরা এ সিদ্ধান্ত প্রত্যাখ্যান করেছে।
শ্রমিকরা অভিযোগ করে বলেন, ওই কারখানায় নারী শ্রমিকদের মাতৃত্বকালীন ছুটির টাকা দেয়া হয় না। অর্জিত ছুটির টাকা পরিশোধ করা হয় না। শ্রমিকদের আইনানুগ ক্ষতিপূরণ দেয়া হয় না। আইন অনুযায়ী, নির্ধারিত সময়ের মধ্যে বেতন পরিশোধ করা হয় না। তাই অবিলম্বে শ্রমিকদের পুনর্বহাল ও ক্ষতিপূরণ না দেয়া হলে আমরা আন্দোলনে যেতে বাধ্য হবো।

অনলাইন আপডেট

আর্কাইভ