রবিবার ১১ এপ্রিল ২০২১
Online Edition

পলাশীর বিপর্যয়ের পুনরাবৃত্তি বার বারই ঘটতে পারে

ঐতিহ্যবাহী সাংস্কৃতিক সংস্থা তমদ্দুন মজলিস ঢাকা মহানগরের উদ্যোগে পলাশী দিবস ২০১৯ উপলক্ষে আয়োজিত সাহিত্য সভায় বক্তাগণ বলেন, দেশের সার্বভৌমত্ব ধুলিসাৎ করা চক্রান্তকারীদের ষড়যন্ত্র রোধ করতে না পারলে আমাদের জীবনে আবারো পলাশীর মতো মহাবিপর্যয় নেমে আসতে পারে। পুঁজিবাদি অসভ্য শোষণের বিরুদ্ধে বিশ্বব্যাপী সংগ্রাম শুরু হওয়ায় বিশ্বশয়তানী চক্র বর্তমানে ইস্ট ইন্ডিয়া কোম্পানীর নয়া মুখোশে বহুজাতিক কোম্পানীর হাতিয়ার নিয়ে ময়দানে নেমেছে। অবাধ পুঁজিবাদী বাণিজ্য ও লুটপাট অব্যাহত রাখতে বিশ্বায়নের নামে নতুন চেহারায় মাঠে নেমেছে লর্ড ক্লাইভের উত্তরসূরীরা। নাম, দল, গোষ্ঠী ও উপদলে ভাগ করে জাতিগুলোকে আত্মকলহে ও ঠুনকে ক্ষমতার লড়াইয়ে ব্যস্ত রাখছে। যাতে করে নির্বিবাদে শোষণ ও লুন্ঠন করা যায়। মুখোশধারী বিশ্বাসঘাতক অনেক মীর জাফর, জগৎশেঠ তাদের চক্রান্তে সহায়তা করছে আমাদের সার্বভৌমত্বকে ধ্বংস করার জন্য।
বক্তারা আরো বলেন, পলাশীর ইতিহাস ষড়যন্ত্র ও বিশ্বাসঘাতকতার ইতিহাস। আমাদের জীবনের বেদনাময় এক শোকস্মৃতির ইতিহাস। এ ইতিহাস ভুলে গেলে চলবে না। দেশের সর্বস্তরের মানুষকে ইতিহাস থেকে শিক্ষা নিয়ে এসব শয়তানি অপশক্তি রুখে দেয়ার জন্য শিসা ঢালা প্রাচীর গড়ে তুলতে হবে। অন্যথায় পলাশীর বিপর্যয়ের পুনরাবৃত্তি বারবারই ঘটতে পারে।
গত ২৯ জুন রোজ শনিবার বিকাল ৫টায় হযরত আবুজর গিফারী ইসলামী কমপ্লেক্স, পূর্ব বাসাবো, ঢাকায়  পলাশী দিবস উপলক্ষে সাহিত্য সভা বিশিষ্ট কবি ও লেখক মোঃ আবু সাঈদের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশিষ্ট ইতিহাস গবেষক ও লেখক মোঃ আশরাফুল ইসলাম। এ ছাড়াও আলোচনা, ইসলামী গান ও কবিতা আবৃত্তিতে অংশগ্রহণ করেন কবি ইসমাঈল হোসেন জনি, তাওহিদ খান, সংগঠনের ঢাকা মহানগরের সম্পাদক এমএইচ সুজন মাহমুদ, হাফেজ বায়েজিদ হাসান, আবদুল্লাহ আল মামুন, মোঃ মুর্তজা আলী, হৃদয় হাসান রতœ এবং তানভীর হাসান প্রমুখ। 
সভা শেষে দেশ এবং জাতির মঙ্গল কামনা করে দোয়া ও মোনাজাতের মাধ্যমে অনুষ্ঠানের সমাপ্ত ঘোষণা করা হয়। প্রেস বিজ্ঞপ্তি।

অনলাইন আপডেট

আর্কাইভ