সোমবার ২৫ মে ২০২০
Online Edition

বোল্টের হ্যাটট্রিকে কিউইদের লক্ষ্য ২৪৪ রান

কামরুজ্জামান হিরু:  সেমিফাইনাল নিশ্চিত করতে জয়ের জন্য ২৪৪ রানের লক্ষ্য নিয়ে ব্যাট করছে নিউজিল্যান্ড। এ রিপোর্ট লেখা পর্যন্ত নিউজিল্যান্ড ১৫ ওভারে ২ উইকেট হারিয়ে সংগ্রহ করেছে ৪৬ রান।এর আগে লন্ডনের লর্ডসে টসে জিতে ব্যাটিংয়ে নেমে অস্ট্রেলিয়া নির্ধারিত ৫০ ওভারে ৯ উইকেট হারিয়ে নিউজিল্যান্ডকে ২৪৪ রানের লক্ষ্য দিয়েছে। শুরু থেকে ব্যাটিং বিপর্যয়ে পড়া অজিদের এই লড়াকু সংগ্রহ এনে দিয়েছে উসমান খাজা ও অ্যালেক্স ক্যারির ব্যাট। ২০১৯ বিশ্বকাপে মোহাম্মদ শামির পর দ্বিতীয় হ্যাটট্রিক করেছেন কিউই পেসার ট্রেন্ট বোল্ট।ওয়ানডে ক্যারিয়ারে এটি বোল্টের দ্বিতীয় হ্যাটট্রিক। গত বছরের নভেম্বরে পাকিস্তানের বিপক্ষে পেয়েছিলেন নিজের প্রথম হ্যাটট্রিক। বোল্টকে নিয়ে বিশ্বকাপে হ্যাটট্রিকের ‘একাদশ’ও পূর্ণ হয়ে গেল। বোল্টের হ্যাটট্রিকটি বিশ্বকাপ ইতিহাসের ১১তম হ্যাটট্রিক। বিশ্বকাপে দুটি হ্যাটট্রিক আছে কেবল লাসিথ মালিঙ্গার। ২০০৭ ও ২০১১ বিশ্বকাপে মালিঙ্গা হ্যাটট্রিক দুটি করেছিলেন ।

১২ পয়েন্ট নিয়ে ২০১৯ বিশ্বকাপে সবার আগে সেমিফাইনালে পা রেখেছে অস্ট্রেলিয়া। শনিবার নিউজিল্যান্ডের বিপক্ষে ম্যাচটি অজিদের জন্য তাই নিয়মরক্ষার হয়ে দাঁড়ায়। অন্যদিকে গত ম্যাচে পাকিস্তানের বিপক্ষে হারা কিউইদের শেষ চারে যেতে হলে জয় পেতেই হবে। এমন সমীকরণটাকে সামনে রেখে শুরু থেকে দুর্দান্ত বোলিং করতে থাকে নিউজিল্যান্ড।তাই তো অস্ট্রেলিয়াকে ২৪৩ রানে আটকে দিয়েছে নিউজিল্যান্ড। শুরুর বিপর্যয় কাটিয়ে অজিরা তাদের ২৪৪ রানের লক্ষ্য দিয়েছে ৯ উইকেট হারিয়ে। জিতলে দ্বিতীয় দল হিসেবে শেষ চার নিশ্চিত করবে কিউইরা।আগের ম্যাচে ইংল্যান্ডকে হারিয়ে সেমিফাইনালের টিকিট কাটলেও অস্ট্রেলিয়া পূর্ণ শক্তির দল নিয়ে লর্ডসে মুখোমুখি হয় নিউজিল্যান্ডের। লকি ফার্গুুসন, জিমি নিশাম ও ট্রেন্ট বোল্টের তোপে পড়ে তারা শুরুতেই। কিন্তু উসমান খাজা ও অ্যালেক্স ক্যারির ব্যাটে স্বস্তি ফেরায় অজিরা। তবে ইনিংসের শেষ ওভারে আরও একবার তাদের ব্যাটিং ধসের মুখোমুখি করে প্রথম কিউই বোলার হিসেবে বিশ্বকাপে হ্যাটট্রিক করেন বোল্ট।

মাত্র ৯২ রানে ৫ উইকেট হারানো অস্ট্রেলিয়াকে তারা লড়াই করার মতো স্কোর এনে দেন ১০৭ রানের জুটি গড়ে। পঞ্চম ওভারে অধিনায়ক অ্যারন ফিঞ্চকে (৮) এলবিডাব্লিউ করেন বোল্ট। এরপর পাওয়ার প্লের আগের ও পরের ওভারে ডেভিড ওয়ার্নার (১৬) ও স্টিভেন স্মিথকে (৫) শিকার বানান ফার্গুসন।নিশাম টানা দুই ওভারে মার্কাস স্টোইনিস (২১) ও গ্লেন ম্যাক্সওয়েলকে (০) ফিরিয়ে অস্ট্রেলিয়াকে ভোগান। দলীয় স্কোর একশ হওয়ার আগেই দলের অর্ধেক ব্যাটসম্যান সাজঘরে ফেরেন। এরপর দুই ফিফটির ইনিংসে ঘুরে দাঁড়ায় বিশ্ব চ্যাম্পিয়নরা। খাজা ৮০ বলে এবং ক্যারি ৪৭ বলে হাফসেঞ্চুরি করেন।তাদের একশ ছাড়ানো জুটি ভাঙ্গে ক্যারির বিদায়ে। ৭২ বলে ১১ চারে ৭১ রান করে কেন উইলিয়ামসনের বলে আউট হন এই উইকেটরক্ষক ব্যাটসম্যান। ইনিংস শেষ হওয়ার তিন বল আগে বিদায় নেন খাজা। ১২৯ বলে ৫ চারে ৮৮ রানে বোল্টের কাছে বোল্ড হন তিনি। প্যাট কামিন্সের সঙ্গে তার জুটি ছিল ৪৪ রানের। পরের দুই বলে মিচেল স্টার্ক (০) ও জেসন বেহরেনডর্ফকে (০) ফিরিয়ে হ্যাটট্রিক করেন বোল্ট।১০ ওভারে ৫১ রান দিয়ে ৪ উইকেট নিয়েছেন বোল্ট। ফার্গুুসন ও নিশাম পান দুটি করে উইকেট।

অনলাইন আপডেট

আর্কাইভ