সোমবার ২৫ মে ২০২০
Online Edition

সিলেটে বন্যার আশঙ্কা ॥ বেড়েই চলছে সুরমা-কুশিয়ারার পানি

সিলেট ব্যুরো : গতকাল শনিবারও পানি কমেনি সিলেটের প্রধান দুই নদী সুরমা ও কুশিয়ারায়। গত বৃহস্পতি ও শুক্রবার দু’দিনের টানা বৃষ্টিপাত ও উজান থেকে নেমে আসা পাহাড়ি ঢলে সিলেটের সুরমা, কুশিয়ারা, লোভা, সারী, মৌলভীবাজারের মনু এবং হবিগঞ্জের খোয়াই নদীতে পানি বৃদ্ধি পেয়েছে। তবে সিলেটে সুরমা ও কুশিয়ারার পানি বৃদ্ধি পাওয়ায় সিলেটে বন্যার আশঙ্কা দেখা দিয়েছে। বিশেষ করে সিলেটের কোম্পানীগঞ্জ ও ফেঞ্চুগঞ্জ উপজেলায় ব্যাপক আকারে পানি বৃদ্ধি পাওয়ায় ফসলাদি ক্ষতির আশঙ্কা করা হচ্ছে। ইতোমধ্যে কানাইঘাটে সুরমা নদীর পানি ও জৈন্তাপুরে সারি নদীর পানি বিপদসীমার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে। অন্যান্য নদীর পানিও বিপদসীমা ছুঁইছুঁই। বৃষ্টিপাত অব্যাহত থাকলে সিলেটে বন্যা দেখা দিতে পারে বলে আশঙ্কা করছেন পানি উন্নয়ন বোর্ডের (পাউবো) কর্মকর্তারা।
পানি উন্নয়ন বোর্ড (পাউবো) সিলেট অফিস সূত্রে জানা যায়, টানা বর্ষণ ও ভারতের পাহাড়ি ঢলে গত শুক্রবার সকাল থেকে সিলেটের সুরমা, কুশিয়ারা, লোভ ও জৈন্তাপুরের সারী নদীর পানি বৃদ্ধি পেতে শুরু করে। গতকাল শনিবার সকাল ৯টায় সিলেটের কানাইঘাটে সুরমা নদীর পানি ছিল ১২.৮১ মিটার। অর্থাৎ সুরমা নদীর পানি কানাইঘাটে বিপদসীমার ৫৬ সেন্টিমিটার ওপর দিয়ে প্রবাহিত হয়েছিল। বিকেল ৩টায় সুরমার পানি বৃদ্ধি পেয়ে বিপদসীমার ৭৩ সেন্টিমিটার ওপর দিয়ে প্রবাহিত হওয়ার খবর পাওয়া গেছে।
এদিকে, সুরমা নদীর পানি সিলেটে বিপদসীমার ৭ সেন্টিমিটার নিচে থাকলেও সকাল থেকে পানি বৃদ্ধি অব্যাহত রয়েছে। সকাল ৯টায় নদীর পানি ছিল ৯.৬৭ মিটার। বিকেল ৩টায় তা বৃদ্ধি পেয়ে দাঁড়িয়েছে ১০.০৮ মিটারে। সিলেটে গত ২৪ ঘন্টায় বৃষ্টিপাত রেকর্ড হয়েছে ১১৬ মিলিমিটার। একইভাবে কুশিয়ারা নদীর পানি আমলসীদে বিপদসীমার ৮৫ সেন্টিমিটার, শেওলায় ১.২০ মিটার ও শেরপুরে ৬২ সেন্টিমিটার নিচ দিয়ে প্রবাহিত হলেও গতকাল শনিবার সকাল থেকে সকল পয়েন্টে পানি বৃদ্ধি অব্যাহত রয়েছে।
এদিকে লোভা নদীর পানি সকাল ৯টা থেকে বিকেল ৩টা পর্যন্ত বেড়েছে ৬১ সেন্টিমিটার। সারি নদীর পানি জৈন্তাপুরের সারিঘাটে বিপদসীমার ৫০ সেন্টিমিটার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে। গতকাল বৃষ্টিপাত না হলেও নদ-নদীর পানি কমেনি।
পাউবো’র সিলেটের নির্বাহী প্রকৌশলী মুহম্মদ শহীদুজ্জামান সরকার জানান, অব্যাহত বৃষ্টিপাত ও ভারতের পাহাড়ী এলাকা থেকে নেমে আসা ঢলে সিলেটের সবক’টি নদীতে পানি বৃদ্ধি পাচ্ছে। কানাইঘাটে সুরমা নদীর পানি ও জৈন্তাপুরে সারি নদীর পানি বিপদসীমার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে। পানি বৃদ্ধি অব্যাহত থাকলে যে কোনো সময় ওই দুই উপজেলাসহ জেলার আরও কয়েকটি উপজেলায় বন্যা দেখা দেয়ার আশঙ্কা রয়েছে।

অনলাইন আপডেট

আর্কাইভ