বুধবার ২৭ মে ২০২০
Online Edition

বিএনপি বাজেটের আনুষ্ঠানিক প্রতিক্রিয়া দেবে আজ 

স্টাফ রিপোর্টার : ২০১৯-২০ অর্থ বছরের প্রস্তাবিত বাজেট নিয়ে আনুষ্ঠানিক প্রতিক্রিয়া জানানোর সিদ্ধান্ত নিয়েছে বিএনপি। এ উদ্দেশে আজ শুক্রবার বিকেল ৪টায় রাজধানীর গুলশানে বিএনপি চেয়ারপারসনের রাজনৈতিক কার্যালয়ে সাংবাদিক সম্মেলন অনুষ্ঠিত হবে।

বিগত অষ্টম জাতীয় সংসদে বিএনপি যখন প্রধান বিরোধীদলের ভূমিকায় ছিল তখন সরকারের প্রস্তাবিত বাজেটের বিপরীতে দলটির পক্ষ থেকে ‘ছায়া বাজেট’ গণমাধ্যমে তুলে ধরা হত। কিন্তু নবম জাতীয় সংসদ নির্বাচন বর্জনের পর বিএনপির পক্ষ থেকে আর এ ধরনের আয়োজন করা হয়নি।

প্রস্তাবিত বাজেট প্রতিক্রিয়া প্রসঙ্গে বিএনপির স্থায়ী কমিটির সদস্য ড. খন্দকার মোশাররফ হোসেন বলেন, ফ্যাসিস্ট সরকার আমাদের কোনো ভাবনা, পরামর্শ, পর্যবেক্ষণ গ্রহণ করে না। অযথা এ নিয়ে কথা বলে লাভ কী? সে কারণে আমরা বিকল্প বাজেট ভাবনা দেওয়া থেকে বিরত আছি। তবে আগামীকাল (শুক্রবার) বাজেট প্রতিক্রিয়া জানাব।

স্থায়ী কমিটির আরেক সদস্য আমীর খসরু মাহমুদ চৌধুরী বলেন, বিএনপি এবার বাজেট প্রস্তাবনা তৈরি করেনি। এর কারণও পরিষ্কার। এ সরকার কারও যুক্তি-পরামর্শ গ্রহণ করে না। একেবারেই স্বৈরাচারী কায়দায় সব কিছু করে। সেখানে বিকল্প বাজেট ভাবনা দিয়ে কী হবে।

প্রসঙ্গত গতকাল বৃহস্পতিবার বিকেল ৩টার দিকে অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল জাতীয় সংসদে আগামী অর্থবছরের (২০১৯-২০) প্রস্তাবিত বাজেট উত্থাপন শুরু করেন। নতুন অর্থমন্ত্রী হিসেবে এটি তার প্রথম বাজেট, আর দেশের ৪৮তম এবং বর্তমান সরকারের তৃতীয় মেয়াদের প্রথম বাজেট। ‘সমৃদ্ধ আগামীর পথযাত্রায় বাংলাদেশ : সময় এখন আমাদের, সময় এখন বাংলাদেশের’ শিরোনামে প্রস্তাবিত বাজেটের আকার ধরা হয়েছে পাঁচ লাখ ২৩ হাজার ১৯০ কোটি টাকা। দেশের ৪৮ বছরের ইতিহাসে সবচেয়ে বড় বাজেট এটি।

অনলাইন আপডেট

আর্কাইভ